ঢাকা, বুধবার   ১২ আগস্ট ২০২০, || শ্রাবণ ২৯ ১৪২৭

Ekushey Television Ltd.

ফোন ব্যবহারকে সহজ করে তুলতে স্যামসাং’র ওয়ান ইউআই

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৫৮ ১৩ জুলাই ২০২০

সময়ের সাথে সাথে নিজেদের অবস্থান সুদৃঢ় করতে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো নিত্য নতুন উদ্ভাবন নিয়ে আসে। মূলত, এই উদ্ভাবনগুলো আনা হয় ব্যবহারকারীর জীবনকে সহজ করার জন্য। স্মার্টফোন ব্যবহারের দুর্দান্ত অভিজ্ঞতা নির্ভর করে এর সফটওয়্যারের ওপর। তাই, প্রতিনিয়ত এর উন্নয়নেই মনোযোগী হয় বেশিরভাগ স্মার্টফোন প্রস্তুতকারী প্রতিষ্ঠান। 

উদাহরণস্বরূপ বলা যায়, স্যামসাংয়ের কথা। উন্নয়নের ধারাবাহিকতায় প্রতিষ্ঠানটি গ্রাহকদের স্মার্টফোন ব্যবহারকে আরো সহজ করতে ২০১৮ সালে নিয়ে আসে ওয়ান ইউআই (ইউজার ইন্টারফেস)। স্মার্ট ডিভাইসগুলোতে ওয়ান ইউআই নিয়ে এসে ব্যবহারকারীদের মন জয় করে নিয়েছিলো স্যামসাং। এরই ধারাবাহিকতায়, গত বছরের শেষের দিকে প্রতিষ্ঠানটি জনপ্রিয় এ ইন্টারফেসটির নতুন সংস্করণ ওয়ান ইউআই ২ অবমুক্ত করে।

যেসব ব্যবহারকারী স্মার্টফোনের মাধ্যমে প্রতিদিনের কাজ করে থাকেন তাদের জন্য ওয়ান ইউআই বেশ কার্যকরী। কেননা, এই ইউজার ইন্টারফেসটি তাদের কাজে মনোযোগী হতে সাহায্য করে। এ নিয়ে ওয়ান ইউআই ডিজাইনার সোইয়ুন ইম বলেন, ‘ব্যবহারকারীরা যেনো স্মার্টফোন ব্যবহারের মাধ্যমে রোজকার কাজ খুব সহজেই শেষ করতে পারে, সে ধারণা থেকেই ওয়ান ইউআই এর নকশা করা হয়েছে।’ তিনি আরও বলেন, ‘ব্যবহারকারীর মনোযোগে ব্যাঘাত না ঘটিয়ে গুরুত্বপূর্ণ কাজে মনোনিবেশ করতে সহায়তা করবে ওয়ান ইউআই।’

গত বছরের শেষের দিকে স্যামসাং ওয়ান ইউআই ২ অবমুক্ত করে। ওয়ান ইউআই ২ সংস্করণে আইকনগুলোকে নতুন স্টাইল ও কনফিগারেশনে অন্তর্ভুক্ত করা হয়েছে। এতে করে, ওয়ান ইউআই ২ সংস্করণে আইকনগুলোকে নিজস্ব কালার টোন ও মোশনের মাধ্যমে আরও সুস্পষ্ট করে তুলেছে। উদাহরণস্বরূপ বলা যায়, যখন ‘সেটিংস’ আইকন নড়াচড়া করবে তখন ব্যবহারকারী বুঝতে পারবে একটি আপডেট চলছে।

ওয়ান ইউআইয়ের নতুন সংস্করণ ওয়ান ইউআই ২-তে রয়েছে 'এনহ্যান্সড ডার্ক মোড', যা নোটিফিকেশন শেড এবং ইউজ্যুয়াল মেনুর পাশাপাশি ওয়ালপেপার ও উইজেটকে আরও ডার্ক করবে। ডিভাইসের লুক অ্যান্ড ফিলে পরিবর্তন আনা ছাড়াই এ মোডের মাধ্যমে ব্যবহারকারীর চোখের আরামের জন্য স্ক্রিনের ব্রাইটনেস চমৎকারভাবে সমন্বয় করা হয়েছে, যা ব্যবহারকারীর চোখের অস্বস্তি দূর করবে। এছাড়া, এসঅ্যামোলেড স্ক্রিন ফোনটির ব্যাটারি বাঁচাতে সহায়ক হবে। উল্লেখ্য, স্যামসাং অ্যান্ড্রয়েড ৯ ভার্সন ফোন ব্যবহারকারীরা এ ফিচারটি উপভোগ করতে পারবেন। একে 'নাইট মোড'-ও বলা হয়। এ ফিচারটি উপভোগ করতে হলে সেটিংস> ডিসপ্লে> ডার্কমোড-  এ প্রক্রিয়া অনুসরণ করতে হবে। 

স্যামাসাং ওয়ান ইউআই ২ এর রয়েছে অ্যান্ড্রয়েড ১০ জেসচার কন্ট্রোল। এ ফিচারটির মাধ্যমে ফোনের হোম, রিসেন্ট কিংবা ব্যাক বাটন সামান্য সোয়াইপের মাধ্যমে সহজে ব্যবহার করা যাবে। এতে ফোন ব্যবহার যেমন সহজ হবে তেমনি ব্যবহারকারীরা পাবেন ফোন ব্যবহারের নতুন ধরনের অভিজ্ঞতা। এ ফিচারটির উপযোগিতা পেতে হলে সেটিংস > ডিসপ্লে > নেভিগেশন বার > ফুল স্ক্রিন জেসচার- এ প্রক্রিয়া অনুসরণ করতে হবে।   
স্যামসাং ওয়ান ইউআই ২ এর চমৎকার একটি ফিচার হলো রিসাইকেল বিন গ্যালারী।  যদি কোন ব্যবহারকারী গ্যালারী থেকে ছবি ডিলিট করে থাকে তবে তা গ্যালারীতে রিসাইকেল বিনে জমা থাকে ১৫ দিনের জন্য। তবে, এখন ভুলে ছবি ডিলিট করার আর কোন সুযোগ নেই। এ ফিচারটির জন্য গ্যালারী > সেটিংস > রিসাইকেল বিন - এ প্রক্রিয়া অনুসরণ করতে হবে।      

ওয়ান ইউআই ২.০-তে রয়েছে স্ক্রিন রেকর্ডার। একজন ব্যবহারকারী যখন মোবাইলে কোনো কাজ করবেন, তখন সেই কাজগুলো স্বয়ংক্রিংভাবে জমা (রেকর্ড) হবে এবং ফ্রন্ট-ফেসিং ক্যামেরার মাধ্যমে ব্যবহারকারীর অভিব্যক্তি ধারণ করা যাবে। এছাড়াও,  মাইক্রোফোনের মাধ্যমে অডিও ধারণ করা যাবে। উল্লেখ্য, স্যামসাংয়ের সকল স্মার্ট ডিভাইসের ওয়ান ইউআই ২ তে এ স্ক্রিন রেকর্ডার ফিচারটি পাওয়া যাবে না। 
একজন ব্যবহারকারী প্রতিদিন কতক্ষণ ফোন ব্যবহার করছে এবং কোন অ্যাপ কতক্ষণ ব্যব্হার করছে তা ডিজিটাল ওয়েলবিং ফিচার থেকে জানা যায়।  

পরিশেষে বলা যায়, স্যামসাংয়ের ইউজার ইন্টারফেসের মাধ্যমে, ব্যবহারকারীরা খুব দ্রুত ফোনের মাধ্যমে যেকোনো কাজ শেষ করতে পারবেন এবং স্মার্টফোন ব্যবহারের ক্ষেত্রে লাভ করবেন দুর্দান্ত অভিজ্ঞতা, আর এ উদ্দেশ্যেই ইউজার ইন্টারফেজ ডিজাইন করেছে স্যামসাং।

আরকে//

 


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি