ঢাকা, বৃহস্পতিবার   ০৯ এপ্রিল ২০২০, || চৈত্র ২৬ ১৪২৬

Ekushey Television Ltd.

বইমেলায় আইসিটি বিভাগ এবং এটুআই`র ডিজিটাল তথ্যকেন্দ্র

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:২৭ ১০ ফেব্রুয়ারি ২০২০

প্রতিবছরের ন্যায় এবছরও অমর একুশে বইমেলায় বাংলা একাডেমি প্রাঙ্গণে বাংলাদেশের নানা ডিজিটাল সেবা নিয়ে রয়েছে ডিজিটাল তথ্যকেন্দ্র। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং এটুআই-এর উদ্যোগে বাংলা একাডেমি অংশে নজরুল মঞ্চের পাশে স্থাপন করা হয়েছে এই ডিজিটাল তথ্যকেন্দ্রটি। 

তথ্যকেন্দ্রের কিয়স্ক থেকে মেলার স্টল ম্যাপ, নতুন ও পুরাতন বইয়ের তথ্য, প্রকাশনীসহ সকল স্টলের তথ্যাদি, বিভিন্ন লেখকের প্রকাশিত বইয়ের নামসহ তালিকা মেলায় আসা বইপ্রেমীরা নিজেই খুঁজে নিতে পারেন।

এছাড়া যে কেউ ‘আমার সরকার’ বা ‘মাইগভ (MyGov)’ অ্যাপের মাধ্যমেও এসব তথ্য খুব সহজে পেতে পারেন। যেকোনো অ্যান্ড্রয়েড মোবাইলের প্লে-স্টোরে গিয়ে ‘মাইগভ’ কিংবা ‘আমার সরকার’ লিখে সার্চ দিয়ে অ্যাপটি ডাউনলোড করা যাচ্ছে। অ্যাপ থেকে অমর একুশে গ্রন্থমেলার ব্যানারে ক্লিক করে এবারের বইমেলা সম্পর্কে তথ্য পাওয়া যাবে। 

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং এর আওতাধীন সকল দপ্তর/সংস্থার বিভিন্ন প্রকাশনীর পাশাপাশি ডিজিটাল বাংলাদেশের কার্যক্রম নিয়ে প্রকাশনাসমূহের প্রদর্শনীর ব্যবস্থা রাখা হয়েছে এই তথ্যকেন্দ্রে। এছাড়া ডিজিটাল বাংলাদেশের উন্নয়ন চিত্র বিভিন্ন অডিও ভিজ্যুয়ালের মাধ্যমে প্রদর্শন করা হচ্ছে।  
 
‘সত্য-মিথ্যা যাচাই আগে, ইন্টারনেটে শেয়ার পরে’ প্রতিপাদ্যকে সামনে নিয়ে কিশোর বাতায়ন ‘কানেক্ট’র মাধ্যমে শিক্ষার্থীদের জন্য অনলাইন কুইজে অংশগ্রহণ করার ব্যবস্থা করা হয়েছে এবং বিজয়ীদের মাঝে আকর্ষণীয় পুরস্কারের ব্যবস্থাও রাখা হয়েছে। 

এছাড়া কানেক্টের ব্র্যান্ড আইকন রিংকি’সহ কিশোর বাতায়নের একটি ফটোবুথ করা হয়েছে। যার মাধ্যমে দর্শনার্থীগণ এই ফটোবুথে ছবি তুলে সামাজিক মাধ্যমে হ্যাশট্যাগ ব্যবহার করে আপলোড করতে পারছেন। এই হ্যাশট্যাগকে কেন্দ্র করে মেলা শেষে বিজয়ীদের মাঝে পুরস্কার প্রদান করা হবে। 

স্টল থেকে গ্রামীণ ই-কমার্স প্ল্যাটফর্ম ‘একশপ’-এর মাধ্যমে অনলাইনে বই ক্রয় করার ব্যবস্থাও রাখা হয়েছে। ই-লার্নিং প্ল্যাটফর্ম ‘মুক্তপাঠ’ (www.muktopaath.gov.bd) এর মাধ্যমে অনলাইনে ডিজিটাল সিকিউরিটি কোর্স সম্পর্কে তথ্য প্রদান করা হচ্ছে।

স্টল আঙ্গিনায় মেলায় আগত দর্শনার্থীদের বিনামূল্যে ১০ এমবিপিএস গতির ওয়াইফাই ইন্টারনেট ব্যবহারের সুবিধাও দেওয়া হচ্ছে। ২০১১ সাল থেকে প্রতিবছর অমর একুশে গ্রন্থমেলায় ‘ডিজিটাল তথ্যকেন্দ্র’ স্থাপন করে আসছে এটুআই। এবারও তার ব্যতিক্রম হয়নি। 

এ বছরের গ্রন্থমেলা ২ থেকে ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত ছুটির দিন ছাড়া প্রতিদিন বেলা ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত খোলা থাকবে। ছুটির দিন বেলা ১১টা থেকে রাত ৯টা এবং ২১ ফেব্রুয়ারি সকাল ৮টা থেকে রাত ৮ টা ৩০মিনিট পর্যন্ত মেলা চলবে।

এআই/এসি

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি