ঢাকা, রবিবার   ২৯ মার্চ ২০২০, || চৈত্র ১৫ ১৪২৬

Ekushey Television Ltd.

বইমেলায় তারকাদের যত বই

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৫০ ৪ ফেব্রুয়ারি ২০২০

মাসব্যাপী অমর একুশে গ্রন্থমেলা শুরু হয়ে গেছে। প্রতিবছরই বইমেলায় নিয়মিত লেখকদের পাশাপাশি তারকাদের বইও প্রকাশ পায়। এবারও তার ব্যতিক্রম হচ্ছে না। প্রতিবারের মতো এ বছরও প্রকাশ হচ্ছে বেশ কজন শোবিজ তারকার বই।

শোবিজের খ্যাতিম্যান অভিনেতা আবুল হায়াত। অনেকদিন ধরেই লেখালেখির সঙ্গে জড়িত। ইতোপূর্বে বেশ কয়েকটি বই প্রকাশিত হয়েছে। এবারের মেলায় তার লেখা তিনটি বই আসছে। এর মধ্যে থাকছে দুটি গল্পের ও একটি নাটকের বই। 

প্রিয় বাংলা প্রকাশনী থেকে আবুল হায়াতের গল্পের বই ‘টাইম ব্যাংক’ এবং পাঁচটি নাটক নিয়ে ‘প্রিয় অপ্রিয়’ পাওয়া যাবে মেলায়। এছাড়া ‘আষাঢ়ে’ নামে আরও একটি গল্পের বই প্রকাশ করেছে বই পুস্তক প্রকাশনী ।

চলচ্চিত্রের কিংবদন্তি নায়িকা সুজাতা শেষ করেছেন তার আত্মজীবনী লেখার কাজ। একজন সাধারণ নারী থেকে খ্যাতিমান নায়িকা হয়ে ওঠার কাহিনী লিখেছেন এই বইয়ে। লিখেছেন তার রূপবান হয়ে ওঠার গল্প। অক্ষর প্রকাশনী থেকে প্রকাশ হচ্ছে আত্মজীবনীটি। একই প্রকাশনী থেকে আসবে তার লেখা চলচ্চিত্রবিষয়ক আরও একটি বই।

এই প্রথমবারের মতো বই নিয়ে হাজির হতে যাচ্ছেন জনপ্রিয় সংগীতশিল্পী আসিফ আকবর। তার বইটির নাম ‘পোটকরা টু ম্যানহাটান’। আসিফের লেখা বইটি বাজারে আনছে অন্যধারা প্রকাশনী।

নাট্যনির্মাতা অনিমেষ আইচের নতুন উপন্যাস পাওয়া যাবে এবারের বই মেলায়। তাম্রলিপি প্রকাশনী থেকে বের হচ্ছে লেখকের দ্বিতীয় উপন্যাস ‘যামিনী’।

বইমেলায় আসছে ‘মেলায় যাই রে’ গানের কিংবদন্তি গায়ক মাকসুদুল হকের বই। মাকসুদ ইংরেজিতে লিখেছিলেন ‘হিস্ট্রি অব বাংলাদেশ রক : দ্য লিগেসি অব আজম খান’ নামের বই। সেটি বাংলায় অনুবাদ হয়ে ‘বাংলাদেশের রকগাথা : আজম খানের উত্তরাধিকার’ নামে প্রকাশ হতে যাচ্ছে বইমেলায়। বইটি অনুবাদ করেছেন কবি ও অনুবাদক তানভীর হোসেন। বইমেলায় প্রথম সপ্তাহ থেকে চন্দ্রবিন্দু প্রকাশনের (বুকিশ পাবলিকেশন্সের পরিবেশক) স্টলে পাওয়া যাবে বইটি।

গীতিকার ও অভিনেতা মারজুক রাসেল। বিভিন্ন সময় প্রকাশ হয়েছে তার চারটি কাব্যগ্রন্থ। তবে দীর্ঘ ১৫ বছর হয় নতুন কোনো বই আসেনি তার। অবশেষে সেই বিরতি কাটছে। নতুন বই নিয়ে হাজির হচ্ছেন মারজুক। বেশ কিছু কবিতা দিয়ে সাজানো এই বইয়ের নাম ‘দেহবণ্টনবিষয়ক দ্বিপক্ষীয় চুক্তি স্বাক্ষর’। এটি প্রকাশ করছে বায়ান্ন প্রকাশনী।

লাক্স সুপারস্টার শানারেই দেবী শানুর দুটি বই পাওয়া যাবে এবারের বই মেলায়। একটি উপন্যাস, আরেকটি কবিতার বই।  উপন্যাসের নাম লিপস্টিক। প্রকাশ করেছে অন্বেষা।

সংগীতশিল্পী পুতুলের বই বেশ কয়েক বছর ধরেই মেলায় পাওয়া যাচ্ছে। এ বছর তার নতুন উপন্যাস ‘কালো গোলাপের ভিতর  থেকে উৎসারিত আলোবৃন্তান্ত’ মেলার প্রথম দিন থেকেই পাওয়া যাবে। বইটি প্রকাশ করেছে তাম্রলিপি।

গীতিকার, সুরকার ও ঘুড়িখ্যাত কণ্ঠশিল্পী লুৎফর হাসানের চারটি বই পাওয়া যাচ্ছে এবারের বই মেলায়। এরমধ্যে দুইটি উপন্যাস ও দুইটি কবিতার বই। নাগরী প্রকাশন থেকে প্রকাশিত হচ্ছে উপন্যাস ‘জারুলবনে রক্তজবা’ও কবিতাগ্রন্থ ‘হাত রেখো না আমার এপিটাফে’। এছাড়া নওরোজ কিতাবিস্তান থেকে প্রকাশিত হয়েছে কিশোর উপন্যাস‘ডাকবাংলো রোড’ও দেশ পাবলিকেশন্স থেকে প্রকাশিত হয়েছে কবিতার বই ‘পাখি তুমি গান’।

মঞ্চ ও টিভির জনপ্রিয় অভিনয়শিল্পী নাজনীন হাসান। মাঝে মাঝে নাটক পরিচালনা করেন। লেখেন নাটকও। এবারই তার লেখা প্রথম গল্পের বই আসছে মেলায়।  বই এর নাম ‘বিণীতা’। প্রকাশ করেছে নাগরী প্রকাশন।

সংগীতশিল্পী লোপা হোসেইনের নতুন উপন্যাস পাওয়া যাবে এবারের বই মেলায়।  বইয়ের নাম-‘আমার একটা তুমি চাই’। প্রকাশ করছে দেশ পাবলিকেশন্স।

এমবি/

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি