ঢাকা, বৃহস্পতিবার   ০৯ এপ্রিল ২০২০, || চৈত্র ২৭ ১৪২৬

Ekushey Television Ltd.

বইমেলায় মনিরুল মোমেন-এর ‘মুদ্রিত রোদের পৃষ্ঠা’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:১৩ ১২ ফেব্রুয়ারি ২০২০

অমর একুশে বইমেলা ২০২০ এ প্রকাশিত হয়েছে ভিন্ন ধারার কবি মনিরুল মোমেন এর কাব্যগ্রন্থ ‘মুদ্রিত রোদের পৃষ্ঠা’। বেহুলাবাংলা থেকে প্রকাশিত বইটির প্রচ্ছদ করেছেন শিল্পী জাহেদ রবিন। একুশে বইমেলার বেহুলাবাংলার ৪৬৯-৪৭১ স্টলে বইটি পাওয়া যাচ্ছে। ক্রয়মূল্য ১৫০ টাকা।

৬ ফেব্রুয়ারি বিকেলে মেলায় আসার পর থেকেই বইটি সম্পর্কে পাঠকের বিপুল উৎসাহ সৃষ্টি হয়। দীর্ঘ বিরতির পর মনিরুল মোমেন এই বই প্রকাশের মাধ্যমে নতুন করে আত্মপ্রকাশ করলেন। দীর্ঘদিন ধরে বিভিন্ন পত্র-পত্রিকা, সাহিত্য আড্ডা, সামাজিক মাধ্যম ছাড়াও তাঁর কবিতা প্রশংসিত হয়ে আসছে নানা মহলে।

তাঁর কাব্যভাষা স্বতন্ত্র, শব্দের খেলায় তিনি নান্দনিক, নিরীক্ষাপ্রবণ। উপমা ও চিত্রকল্পের সুধাগন্ধে সৃষ্টি করেন প্রতীকী এক ভিন্ন জগত। সে জগতজুড়ে মানব মানবীর সম্পর্কের নানা বাঁক, সমাজ বাস্তবতার সূক্ষ্মাতিসূক্ষ্ম শ্লেষ, সৌন্দর্য ও নির্মল প্রকৃতির অভীপ্সা।

ইংরেজি ভাষায় অনূদিত হওয়া তাঁর কিছু কবিতা ইতোমধ্যেই বিশ্বপাঠকের নজর কেড়েছে। দেশ বিদেশের বরেণ্য অনুবাদকগণ তাঁর কবিতা অনুবাদ করে যাচ্ছেন।

'মুদ্রিত রোদের পৃষ্ঠা' সম্পর্কে জানতে চাইলে মনিরুল মোমেন বলেন, 'কবিতা একটি উচ্চ মার্গের শিল্পমাধ্যম। উচ্চ চিন্তার পাঠক ছাড়া কবিতার মর্মোদ্ধার করা কঠিন। আমি দুর্বোধ্যতা থেকে বেরিয়ে আসার চেষ্টা করেছি। সকল শ্রেণির পাঠক আমার কবিতা থেকে রস আস্বাদন করতে পারবেন। এই বইয়ের ৫৫টি কবিতা ৫৫ রকম। এখানে রয়েছে একটু ভিন্ন ধারা, ভিন্ন চিন্তা। এই ভিন্ন চিন্তাটাই কবিতাকে বাঁচিয়ে রাখে। আমি চেষ্টা করেছি মাত্র। এই চেষ্টা আমৃত্যু থাকবে। পারা না পারার বিষয়টা অনিশ্চিত।।'

এসি

 

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি