ঢাকা, শনিবার   ০৪ এপ্রিল ২০২০, || চৈত্র ২১ ১৪২৬

Ekushey Television Ltd.

বইমেলায় যাকারিয়া ইবনে ইউসুফের বই ‘সময়ের দর্পণ’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:২২ ২৪ ফেব্রুয়ারি ২০২০ | আপডেট: ১৬:২২ ২৪ ফেব্রুয়ারি ২০২০

অমর একুশে গ্রন্থমেলায় এসেছে এ সময়ে তরুণ প্রতিশ্রুতিশীল সাংবাদিক যাকারিয়া ইবনে ইউসুফের বই 'প্রতিমঞ্চ : সময়ের দর্পণ'। বিভিন্ন সমসাময়িক ইস্যুতে তরুণ এই সাংবাদিকের সেরা ও তথ্যবহুল প্রতিবেদনগুলো দিয়ে সাজানো হয়েছে বইটি। বিগত কয়েকবছরের জাতীয় ও সামাজিক সমস্যা, দুর্যোগ, ছাত্র-আন্দোলনের প্রতিচ্ছবি ফুটিয়ে তোলা হয়েছে বইটিতে। 

যাকারিয়া ইবনে ইউসুফ দৈনিক যুগান্তরের তথ্য-অনুসন্ধান ও নাগরিক ভোগান্তি বিষয়ক পাতা প্রতিমঞ্চের বিভাগীয় সম্পাদক। এছাড়াও যুগান্তরের ফেসবুক পাতায় বিভিন্ন ইস্যুতে সাহসী লাইভ রিপোর্ট করে জনপ্রিয়তা অর্জন করেছেন। বইটি সম্পর্কে তরুণ এ সাংবাদিক বলেন, আমার করা সাড়া জাগানো এবং অনুসন্ধানমূলক প্রতিবেদনগুলো ঠাঁই পেয়েছে বইটিতে। এসব বিশেষ প্রতিবেদনের মধ্যদিয়ে মূলত সেই সময়ের ঘটনার বাস্তবতা ফুটে উঠেছে বলেই বইটির নাম রেখেছি 'প্রতিমঞ্চ: সময়ের দর্পণ'। বইটি বিভিন্ন সময়ে ঘটে যাওয়া ঘটনাবলির একটি প্রামাণ্য দলিল। সচেতন নাগরিকরা যেমন এটি সংগ্রহে রাখতে পারেন, তেমনি যারা সাংবাদিকতা বিভাগে পড়াশোনা করছেন বা সাংবাদিকতায় যেতে আগ্রহী তাদের জন্য বইটি বেশ উপকারী হবে।

বইটি ফ্লাপ লিখেছেন যুগান্তরের সম্পাদক এবং জাতীয় প্রেসক্লাবের সভাপতি সাইফুল আলম। তিনি বলেন, প্রায় এক দশক ধরে পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে সমাজের নানা অসঙ্গতি, অন্যায়-অনিয়ম, নাগরিক দুর্ভোগ, আন্দোলন-সংগ্রামের বিষয়াদি নিয়ে লেখালেখি করছে আমাদের অনুজ সাংবাদিক যাকারিয়া। সেই সঙ্গে নানাবিধ গণদাবি, জাতীয় সমস্যা, জনসচেতনতাসহ চলমান ঘটনা, মানুষের ন্যায়সঙ্গত দাবি-দাওয়া তুলে ধরার প্রয়াস পেয়েছে আমাদের যুগান্তরের যে মঞ্চে- সেটিকেই আমরা অভিহিত করেছি ‘প্রতিমঞ্চ’ নামে।

তিনি বলেন, তথ্য ও অনুসন্ধানী এই পাতায় গত অর্ধ দশকে প্রকাশিত স্নেহাস্পদ যাকারিয়া ইবনে ইউসুফের সেরা কিছু প্রতিবেদন সন্নিবেশিত হয়েছে বইটিতে। বইটির প্রতিবেদনগুলোর মধ্য দিয়ে মূলত সমকালীন সমাজ, রাষ্ট্র ও নগরের নানাবিধ চিত্র তুলে ধরা হয়েছে। প্রত্যাশা করছি, বিভিন্ন সামাজিক ও জাতীয় সমস্যা নিয়ে কাজ করতে আগ্রহী অনুসন্ধিৎসু পাঠক, সাংবাদিক ও গবেষকদের জন্য বইটি সহায়ক ভূমিকা পালন করবে। এছাড়াও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতা বিভাগে অধ্যয়নরত শিক্ষার্থীদের জন্যও বইটি যথেষ্ট উপকারে আসবে।

তথ্য-নির্ভর এ বইটির ভূমিকা লিখেছেন- কিংবদন্তি ছড়াকার ও এ সময়ের জ্যেষ্ঠ সাংবাদিক রফিকুল হক দাদুভাই। বইটির ভূমিকায় তিনি লিখেছেন, বাংলাদেশের জনপ্রিয় দৈনিক সংবাদপত্র ‘যুগান্তর’এর একটি গুরুত্বপূর্ণ সাপ্তাহিক পাতার নাম প্রতিমঞ্চ। বইটিতে প্রকাশিত প্রতিবেদনগুলো বিভিন্ন সময়ের চলমান সমস্যা ও সঙ্কটগুলো ধারণ করে রচিত হয়েছে। সেই সঙ্গে রয়েছে সেসব সমস্যা ও সঙ্কট থেকে উত্তরণে সংশ্লিষ্ট বিশেষজ্ঞ ব্যক্তিত্বের চুলচেরা বিশ্লেষণ আর পরামর্শ। সে কারণে সেগুলো ধারণ করে আছে নির্দিষ্ট সেই সময়টিকে। চিহ্নিত হয়েছে সমস্যাগুলো, সমাধানেরও পথ দেখিয়েছে। অতএব যথার্থ অর্থে প্রতিবেদনগুলো এবং সামগ্রীকভাবে সময়ের দর্পণ হিসেবে বইটি ব্যক্তিগত সংগ্রহে রাখার মতো বলে আমি মনে করি। 

বহুল আলোচিত এ বইটি প্রকাশ করেছে জিনিয়াস পাবলিকেশন্স। প্রচ্ছদ একেঁছেন মুস্তাফিজ কারিগর। বইটি পাওয়া যাচ্ছে বইমেলার সোহরাওয়ার্দি উদ্যান অংশের প্যাভিলিয়ন- ৮ এ জিনিয়াস পাবলিকেশন্সে।

এমএস/

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি