ঢাকা, বৃহস্পতিবার   ০৯ এপ্রিল ২০২০, || চৈত্র ২৬ ১৪২৬

Ekushey Television Ltd.

বইমেলায় সমর ইসলামের উপন্যাস ও বিজ্ঞানভিত্তিক বই

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:০০ ২৬ ফেব্রুয়ারি ২০২০ | আপডেট: ২১:০১ ২৬ ফেব্রুয়ারি ২০২০

দুই দশক ধরে সমান জনপ্রিয়তা ধরে রাখা উপন্যাস ‘কাশ্মীরের কান্না’ ও ‘নোলক’-এর জনক সমর ইসলামের শানিত কলম আবারও এঁকেছে সমাজ-বাস্তবতার এক অনন্য ছবি। যে ছবি জীবনের, যে ছবি শিল্পের। তার কলমের ছোঁয়ায় আবারও বইমেলায় এসেছে নতুন একটি উপন্যাস ‘জাগরণে বিভাবরী’। এছাড়া এসেছে বিজ্ঞানভিত্তিক রহস্যময় বই ‘রহস্যময় মজার বিজ্ঞান-৪’।

‘জাগরণে বিভাবরী’ উপন্যাসের পটভূমিতে দেখা যায়, নব্বই দশকে বিশ্ববিদ্যালয় পডুয়া যুবক জামিল। নিম্ন-মধ্যবিত্ত সমাজের প্রতিনিধি। তার যাপিত জীবন ঘিরে আবর্তিত এই উপন্যাসের কাহিনী। অবিশ্বাসী প্রফেসর সামাদ, কাজের মেয়ে মনার মা, গ্রামে বসবাসরত নানী-চাচী কিংবা একজন চোরের মনস্তত্ব বর্ণিত হয়েছে শব্দের নিখুঁত বুননে। আছে প্রফেসর-কন্যা টিউলিপের যৌবনের আবেগে ভেসে যাওয়া বিধ্বস্ত জীবনের গল্প।

সমর ইসলাম বলেন, একজন পকেটমার একটি বিড়ালের জন্য জীবন বাজি রাখে। টাকার সাথে পাওয়া চিঠি পড়ে টাকাওয়ালার মাকে পকেটমারের মানিঅর্ডার করার ঘটনায় ছলছল করে ওঠে চোখ। স্কুলের বাইরে হইচই শুনে ছুটে এসে পুলিশ-জনতার প্রহারে বিপর্যস্ত বাবাকে দেখে চিরদিনের জন্য অজানা গন্তব্যে পা বাড়ায় রতন। পেছনে পড়ে থাকে প্রিয় ছেলেবেলা, কৈশোরের প্রথম প্রেম, একটি বটবৃক্ষ এবং স্কুল বেঞ্চিতে নিঃসঙ্গ একসেট পাঠ্যবই। এ দৃশ্য পাঠককে নিয়ে যাবে বিহ্বলতার এক অন্য জগতে।

লেখক সমর ইসলামের অন্য বই ‘রহস্যময় মজার বিজ্ঞান-৪’। এ বই সম্পর্কে তিনি জানান, মানুষ আত্মহত্যা করে সেটা সবারই জানা। দুঃখ-কষ্টে মানুষ আত্মহত্যা করে। যখন বেঁচে থাকার আর কোনো মানে খুঁজে পায় না, চরম হতাশা থেকে মানুষ এমন সিদ্ধান্ত নিয়ে থাকে যা মোটেও কাম্য হতে পারে না। কিন্তু মানুষের তৈরি যন্ত্র রোবটের আত্মহত্যা! চমকে ওঠার মতো কথাই বটে। 

তার মতে, রোবটের তো প্রাণই নেই। তাহলে আত্মহত্যা করবে কেমন করে? ঘটনা তাহলে কি? শুধু রোবটের আত্মহত্যাই নয়; মহাকাশের অনেক অজানা তথ্য ছাড়াও মজার বিজ্ঞান-৪ পর্বে রয়েছে পৃথিবী ও মহাকাশের অনেক রহস্যময় ঘটনার বর্ণনা। আছে জানা-অজানা অনেক তথ্য।

লেখক জানালেন, এটি তার একটি সিরিজ প্রকাশনা। এর আগে তিনটি পর্ব প্রকাশিত হয়েছে। কিশোর পাঠকদের বিজ্ঞানমুখী করে তুলতে এই ক্ষুদ্র প্রয়াস তাঁর। 

লেখক সমর ইসলামের ‘জাগরণে বিভাবরী’ ও ‘রহস্যময় মজার বিজ্ঞান-৪’ দুটি বই পাওয়া যাচ্ছে বইঘর প্রকাশনীর ১৯৩ নং স্টলে।

‘জাগরণে বিভাবরী’ উপন্যাসের প্রচ্ছদ করেছেন শাকীর এহসানুল্লাহ। এর মূল্য ধরা হয়েছে ১৮০ টাকা। ‘রহস্যময় মজার বিজ্ঞান-৪’ বিজ্ঞান-বিষয়ক এ বইটির প্রচ্ছদ করেছেন শাকীর এহসানুল্লাহ। এর মূল্য ধরা হয়েছে ১৪০টাকা।

এসি
  

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি