ঢাকা, রবিবার   ০৯ মে ২০২১, || বৈশাখ ২৫ ১৪২৮

বই আলোচনা : সাংবাদিকতায় কাজে দেবে ‘রিপোর্টিং-এডিটিং’

শওগাত আলী সাগর

প্রকাশিত : ১৫:৪৩, ১১ এপ্রিল ২০২১ | আপডেট: ১৬:০৩, ১১ এপ্রিল ২০২১

চিন্তাশীলতা কিংবা বুদ্ধিবৃত্তির যে কোনো পেশায় নিয়োজিতদেরই নিরন্তর নিজেদের উন্নয়নে মনোযোগী হতে হয়। পড়াশোনাই সেই আত্মউন্নয়নের অপরিহার্য উপায়। প্রাতিষ্ঠানিক শিক্ষাই কেবল পড়াশোনা নয়। নিজের পেশার স্বরূপ সন্ধানের পাশাপাশি প্রতিদিনকার বদলে যাওয়া বিশ্বের হালনাগাদ তথ্য রাখা এই পড়াশোনার অংশ। আর পেশাটি সাংবাদিকতা হলে পড়াশোনা আরও জরুরি। সংবাদকর্মীদের নিজ পেশা বিষয়ক পড়াশোনার প্রয়োজনীয়তা ব্যাপক হয়ে দেখা দিয়েছে। এই প্রয়োজন মেটানোর ক্ষেত্রে মোস্তফা কামালের ‘রিপোটিং-এডিটিং’ বইটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। 

তাঁকে আমি বলি, পায়ে হাঁটা সাংবাদিক। ঢাকার অলিগলিতে হেঁটে হেঁটে সাংবাদিকতা করা মোস্তফা কামালের বিচরণ রিপোর্টিং থেকে এডিটিংসহ সাংবাদিকতার নানা শাখা-উপশাখায়। প্রিন্ট-ইলেকট্রনিকের সবক’টি মাধ্যমেই কাজ করার অভিজ্ঞতায় ঋদ্ধ তিনি। ফলে সাংবাদিকতা এবং সাংবাদিকতার নানা বিষয়কে তিনি দেখেছেন একেবারে ভেতর থেকে, নিবিড়ভাবে। সেই সব অভিজ্ঞতাই তাঁকে ‘রিপোর্টিং-এডিটিং’ বইটি লিখতে উৎসাহী করেছে।

সংবাদ-সাংবাদিক-সাংবাদিকতা বিষয়ে বিশ্লেষণের পাশাপাশি পত্রিকা, রেডিও, টেলিভিশন, অনলাইনে রিপোর্টিংয়ের কলাকৌশল, ধরন, ভিন্নতা, এডিটিংয়ের ধারণা, স্টাইলের চমৎকার উপস্থাপনা রয়েছে বইটিতে। রয়েছে সাংবাদিকতার আইন, নীতিমালা, বিধি-বিধানসহ পেশাগত ঝুঁকি মোকাবিলার উপায়ও। শব্দ চয়ন- বর্তমান সময়ে সাংবাদিকতার একটি বড় চ্যালেঞ্জ। না জেনে বা খামখেয়ালিতে এমন কিছু শব্দ ব্যবহৃত হয় যা আসলে ব্যাকরণে শুদ্ধ নয়। কিন্তু বহুল প্রচার এবং লাগাতার ব্যবহারের কারণে সেগুলো ‘শুদ্ধ’ হিসেবে গ্রহণযোগ্যতা পেয়ে যাচ্ছে। এ ধরনের বেশ কিছু শব্দ ও বাক্যের তালিকাও তিনি যুক্ত করেছেন এই বইয়ে। প্রিন্ট, ব্রডকাস্ট এবং অনলাইন সাংবাদিকতার জন্য গুরুত্বপূর্ণ বিষয়গুলো এতো চমৎকারভাবে তুলে আনা কঠিন কাজ। সাবলীল সহজবোধ্য প্রাঞ্জল ভাষা ও বর্ণনা বইটিকে আরও আকর্ষণীয় করেছে। লেখালেখিতে মোস্তফা কামালের মুন্সিয়ানায় সমৃদ্ধ বইটি কেবল সাংবাদিক কিংবা সাংবাদিকতার শিক্ষার্থীদেরই নয়, গণমাধ্যম সম্পর্কে কৌতূহলীদেরও কাজে দেবে বলে বিশ্বাস আমার।

প্রসঙ্গত, বইটি প্রকাশ করেছে মেলা প্রকাশনী। প্রচ্ছদ একেছে মো. কামরুজ্জামান। একুশে বইমেলায় পাওয়া যাচ্ছে বইটি। 
লেখক : প্রধান সম্পাদক ও প্রকাশক, নতুন দেশ, টরেন্টো, কানাডা
এসএ/
 


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি