ঢাকা, মঙ্গলবার   ২৭ ফেব্রুয়ারি ২০২৪

বই মেলায় প্রফেসর কাজী মো. নুরুল ইসলাম ফারুকীর একুশের সংলাপ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:১৭, ২৫ ফেব্রুয়ারি ২০২৩ | আপডেট: ২০:৪৯, ২৫ ফেব্রুয়ারি ২০২৩

বই মেলায় প্রফেসর কাজী মো. নুরুল ইসলাম ফারুকীর বই একুশের সংলাপ। বইটি প্রকাশ করেছে কাজী প্রকাশনী। পরিবেশনায় রয়েছে কাশবন-৫৩নং স্টল, বায়ান্ন-৩৫৭, গৌরব প্রকাশনী-স্টল নং-৬০৫, ৬০৬, ৬০৭, পাঠক বাড়ি স্টল নং- ৫৮৭ স্টলে বইটি পাওয়া যাবে। এছাড়া বইটি রকমারিতে পাওয়া যাচ্ছে। 

প্রফেসর কাজী মো. নুরুল ইসলাম ফারুকী দেশের একজন প্রথিতযশা শিক্ষাবিদ। তিনি ১৯৪৫ সালে লক্ষ্মীপুর জেলার রায়পুর উপজেলার রাখালিয়া গ্রামের এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন।

তাঁর বর্ণাঢ্য কর্মজীবন লালমাটিয়া মহিলা কলেজ, তেজগাঁও সরাসরি কলেজ, জগন্নাথ বিশ্ববিদ্যালয় কলেজ, নাগরপুর সরকারি কলেজ, কবি নজরুল সরকারি কলেজ এবং ঢাকা কলেজ দীর্ঘ ৩৬ বছর তিনি শিক্ষকতা করেন। 

তিনি বাংলাদেশের ব্যবসায় শিক্ষার অগ্রদূত। স্বপ্নবাজ এই মানুষটি নিজ উদ্যোগে প্রতিষ্ঠা করেছেন স্কুল, কলেজ, ইউনিভার্সিটি। এগুলোর মধ্যে দেশ সেরা ঢাকা কমার্স কলেজ, ঢাকা মহিলা কলেজ, বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস এন্ড টেকনোলজি(BUBT) অন্যতম। তিনি ১৯৯৬ থেকে ২০১০ সেপ্টেম্বর পর্যন্ত ঢাকা কমার্স কলেজে অধ্যক্ষ হিসেবে কর্মরত ছিলেন।

চাকরী থেকে অবসর গ্রহণের পর ২০১০ সালে নিজ গ্রামে সুদৃশ্য একটি ঈদগাহ মসজিদ প্রতিষ্ঠা করেন। প্রিন্সিপাল কাজী ফারুকী কল্যাণ ট্রাস্টের অধীনে প্রতিষ্ঠা করেন প্রিন্সিপাল কাজী ফারুকী স্কুল এন্ড কলেজ, পিকেএফএসসি শিশু কানন, নুরানী ও হেফজ মাদ্রাসা। বর্তমানে এই প্রতিষ্ঠানগুলোতে প্রায় ২৬০০ শিক্ষার্থী অধ্যয়নরত। তাঁর হাত ধরে ২০২৩ সাল থেকে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে প্রিন্সিপাল কাজী ফারুকী ইন্সস্টিটিউট অব সায়েন্স এন্ড টেকনোলজি চালু হয়েছে।

ছাত্রজীবন থেকেই তিনি লেখালেখির জগতে প্রবেশ করেন। সেই সময় তিনি ছড়া, কবিতা, গল্প, উপন্যাস লিখেছেন। তাঁর রচিত চল্লিশটি পাঠ্যবই এবং দুইটি কবিতার বই পাঠক মহলে সমাদৃত।

তাঁর সফল নেতৃত্বের কারণে আজ বাংলাদেশে ব্যবসায় শিক্ষা দ্রুত প্রসার লাভ করেছে। তিনি হয়ে উঠেছেন এক "জীবন্ত কিংবদন্তী"।
কেআই//

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি