ঢাকা, সোমবার   ০৬ এপ্রিল ২০২০, || চৈত্র ২৪ ১৪২৬

Ekushey Television Ltd.

বই মেলায় মিলটন রহমানের কাব্যগ্রন্থ ‘ভবদীয় পাখোয়াজ’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৫৯ ৫ ফেব্রুয়ারি ২০২০ | আপডেট: ২৩:০১ ৫ ফেব্রুয়ারি ২০২০

অমর একুশে গ্রন্থমেলা ২০২০ এ প্রকাশ পেয়েছে সাংবাদিক মিলটন রহমানের পঞ্চম কাব্যগ্রন্থ ‘ভবদীয় পাখোয়াজ’। আগামী প্রকাশনী থেকে বইটি প্রকাশ করা হয়েছে। কাব্যগ্রন্থটি আগামী প্রকাশনীর প্যাভিলিয়ন-১ এ পাওয়া যাবে। বইটির প্রচ্ছদ মূ্ল্য রয়েছে ১৬০ টাকা।

‘ভবদীয় পাখোয়াজ’ এ কাব্যগ্রন্থে কাব্যের যে পুষ্পস্নাত স্বর্গ এবং নরক রয়েছে তা বেজে উঠেছে নিজস্ব পাখোয়াজে। বহুমুখী প্রবহমান স্নায়ুর জটিল কিংবা সরল বিশ্ববিবৃত হয়েছে এর প্রতিটি বাক্যে। কাব্যের যে ধ্যানমগ্নতা, তা যেন গাঢ় নেশার মতো লেগে আছে প্রতিটি পাতায়। কবিতা পাঠের পর যে কোন পাঠক চিন্তার সুরম্য ঘুমে মগ্ন থাকতে পারবেন তা-ও বলা যায় এ কাব্যগ্রন্থ বিষয়ে। শুধু চিন্তা কিংবা ধ্যানমগ্নতা নয়, তাকে জাগিয়ে তুলতে নতুন ভাষাভঙ্গি এ কাব্যগ্রন্থকে বিশিষ্টতায় অধিষ্ঠিত করেছে। কবিতা ও তার ভাষাচিন্তার ব্যাপকতার বৈভব সম্পর্কেও চিন্তকের মনে ঠাঁই পাবে এ কাব্যগ্রন্থ। 

মিলটন রহমান একজন কবি, গবেষক, কথাসাহিত্যিক এবং সাংবাদিক। দেশে এবং লন্ডনে ভাগাভাগি করে তিনি বসবাস করেন। ২০০৭ সালে উচ্চশিক্ষার জন্য ইংল্যান্ডে গিয়ে সাহিত্যচর্চায় যোগ করেছেন বৈশ্বিক চরিত্র। চট্টগ্রামের সীতাকুণ্ড থানার হাজীপাড়ায় (সাবেক হাজারী তালুক) জন্ম নেওয়া প্রকৃতির এ সন্তান বেড়ে উঠেছেন চন্দ্রনাথ পাহাড়ের পাদদেশে।

তিনি চট্টগ্রাম এবং ঢাকায় বিভিন্ন জাতীয় দৈনিকে সাংবাদিকতা করেছেন। বাবা ডাক্তার এ কে এম ওয়াহীদি এবং মা নুরজাহান বেগম। গ্রামের মাটিতে শৈশব কাটানো এই লেখকের কলনকৌশলে পাওয়া যায় বহুমাত্রিক প্রবাহ।

এমএস/এসি
 

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি