ঢাকা, শুক্রবার   ১০ এপ্রিল ২০২০, || চৈত্র ২৭ ১৪২৬

Ekushey Television Ltd.

বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী উপলক্ষে গুগল এআই ভয়েস অ্যাসিস্টেন্ট

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৩৬ ২০ মার্চ ২০২০

বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী উপলক্ষে বঙ্গবন্ধুকে জানতে চালু হলো গুগল এআই ভয়েস অ্যাসিস্টেন্ট। এই অ্যাসিস্ট্যান্টটি বঙ্গবন্ধুকে নিয়ে সব তথ্য খুঁজে এক জায়গায় জড়ো করবে এবং ইন্টারেক্টিভ ভয়েস এর মাধ্যমে ব্যবহারকারীর সাথে কথোপকথন করবে। ব্যবহারকারীও ভয়েস দিয়ে বা কথা বলেই এটি ব্যবহার করতে পারবেন। 

১৯ মার্চ আইসিটি বিভাগে অ্যাসিস্টেন্টটি উদ্বোধন করেন প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মক্ষণটিকে স্মরণীয় করে রাখতে এই টুলটি তৈরি করেছে বাংলাদেশের প্রেনিউর ল্যাব। কৃত্রিম বুদ্ধিমত্তার এই টুলটি ব্যবহার করে  তরুণরা সহজেই বঙ্গবন্ধু সম্পর্কে জানতে পারবেন বলে জানিয়েছেন প্রেনিউর ল্যাবের সিইও আরিফ নিজামী। এখানে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ শোনা যাবে। খেলা যাবে কুইজও। এটি তৈরিতে ব্যবহার হয়েছে দোস্ত এআই (DOST.AI )  এআই ইঞ্জিন। 

তিনি বলেন, দোস্ত এআই (DOST.AI )  এআই ইঞ্জিন ব্যবহার করে এই টুলটি তৈরি করা হয়েছে। এটি গুগল অ্যাসিস্ট্যান্ট ফোন, অ্যান্ড্রয়েড, আইওএস এবং গুগল হোম ডিভাইসে ব্যবহার করা যাবে।

এই এআইটি ব্যবহার করতে হলে বঙ্গবন্ধু সম্পর্কে জানতে হলে কেবল – ‘ওকে গুগল, টক টু বঙ্গবন্ধু হান্ড্রেড’ বললেই গুগল- এ একটিভ হয়ে যাবে টুলটি । এছাড়াও  https://dost.ai/mujib100 লিংকে গিয়ে মুঠোফোনে ব্যবহার করা যাবে ।

আরকে//

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি