ঢাকা, বুধবার   ২৬ ফেব্রুয়ারি ২০২০, || ফাল্গুন ১৪ ১৪২৬

Ekushey Television Ltd.

বঙ্গবন্ধু ভ্রাম্যমাণ বইমেলায় শিক্ষার্থীদের ঢল

আজাদুল ইসলাম আদনান

প্রকাশিত : ১২:২৩ ৫ জানুয়ারি ২০২০ | আপডেট: ১২:২৬ ৫ জানুয়ারি ২০২০

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষ উদযাপন উপলক্ষে শ্রাবণ প্রকাশনীর আয়োজনে চলা ভ্রাম্যমাণ বঙ্গবন্ধু বইমেলায় ঢল নেমেছে শিক্ষার্থীদের। রাজধানীসহ সারাদেশের স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে চলবে এ ভ্রাম্যমাণ বইমেলা।

‘বঙ্গবন্ধুকে জানো- দেশকে ভালোবাসো’ এই স্লোগান গত বছরের ৩১ জুলাই রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে শ্রাবণ প্রকাশনীর উদ্যোগে এ মেলার উদ্বোধন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ।

২০ মাসব্যাপী এ বইমেলা চলবে ২০২১ সালের ২৬ মার্চ পর্যন্ত। এসময়ে সারাদেশের প্রতিটি জেলা ও উপজেলায় যাবে ভ্রামন্যমাণ বইমেলা।

নামমাত্র মূল্যে বঙ্গবন্ধুকে নিয়ে এসকল বই কোমলমতী শিক্ষার্থী থেকে শুরু করে তরুণ প্রজম্মকে বঙ্গবন্ধুকে জানার ব্যবস্থা করে মন্ত্রীপরিষদ বিভাগ ও শ্রাবণ প্রকাশনী।

মেলার আটমাসে রাজধানীর অন্তত ২০টি শিক্ষাপ্রতিষ্ঠানে গেছে বইমেলা। ইতিমধ্যে মুন্সিগঞ্জ ও ব্রাক্ষ্মণবাড়িয়ায় হয়েছে এ বইমেলা। পর্যাক্রমে অন্যান্য জেলার পৌঁছাবে শ্রাবণ বইগাড়ি।

শ্রাবণ প্রকাশনীর প্রকাশক রবিন আহসান বলেন, ‘ভ্রাম্যমাণ এ বইলেমায় বঙ্গবন্ধুকে নিয়ে নির্বাচিত ১০০টি বই রাখা হয়েছে। যেখানে শ্রাবণ প্রকাশনী থেকে রয়েছে ২০টি। বঙ্গবন্ধু বিশ্বের মানুষের কাছে পরিচিত হওয়া, কিভবে তিনি আন্দোলন ও সংগ্রামের মধ্যে নেতা হয়ে উঠলেন, স্বাধীনতা আন্দোলন থেকে শুরু করে দেশ গঠনে তার ভূমিকা নিয়ে এসব বইতে ব্যাপক আলোচনা রয়েছে।’

‘একইসঙ্গে শিশু-কিশোরদের জন্য বঙ্গবন্ধু জন্মশতবর্ষ উদযাপন উপলক্ষে তিনটি বই একসঙ্গে করে নাম দেয়া হয়েছে ‘এক প্যাকেট ইতিহাস’। মাত্র ৫০ টাকায় এ তিনটি বই থেকে মুক্তিযুদ্ধ ও ভাষা আন্দোলনের ইতিহাস এবং বঙ্গবন্ধুর জীবনী সম্পর্কে জানতে পারবে তারা।’

তিনি বলেন, ‘সাশ্রয়ী মূল্যে বইগুলো পাওয়ায় শিক্ষার্থীরা অনেক খুশি। যেখানেই যাচ্ছি শিক্ষার্থীদের ঢল নামছে। তবে তরুণদের তুলনায় শিশু-কিশোরদের বেশি আগ্রহ লক্ষ্য করা গেছে।’

এ প্রকাশক বলেন, শুধুমাত্র বাণিজ্যিক চিন্তা করে নয়, বঙ্গবন্ধুকে নতুন প্রজন্মের কাছে পূর্ণাঙ্গভাবে তুলে ধরতেই আমাদের এ আয়োজন। পাঠকদের জন্য ৪০ শতাংশ অফারে বইগুলো বিক্রি হচ্ছে। বইমেলায় শুধু শ্রাবণ প্রকাশনী নয়, বাংলা একাডেমি থেকে শুরু করে অন্যান্য প্রকাশনা প্রতিষ্ঠানের বইও এখানে পাওয়া যাচ্ছে।

মেলায় বঙ্গবন্ধুর লেখা- ‘অসমাপ্ত আত্মজীবনী’, ‘কারাগারের রোজনামচা’ প্রিজন ডায়েরিস’সহ শেখ সাদির- ‘বঙ্গবন্ধু পূর্ণ জীবন’, এ কে আব্দুল মোমেনের- ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’, অম্লান দেওয়ানের-‘বিশ্বজয়ী বঙ্গবন্ধু’, রাজীব পারভেজের- ‘নেতৃত্বে বঙ্গবন্ধু’, শেখ আদনান ফাহাদের -‘বঙ্গবন্ধুর রাজনৈতিক আদর্শ ও গণমাধ্যম ভাবনা’ প্রভৃতি বই পাওয়া যাচ্ছে।

 

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি