ঢাকা, বৃহস্পতিবার   ০২ জুলাই ২০২০, || আষাঢ় ১৮ ১৪২৭

Ekushey Television Ltd.

লিভার সিরোসিস ও ক্যান্সারে

বছরে ২০ হাজার মানুষ মারা যায়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৩০ ২৭ জুলাই ২০১৯ | আপডেট: ২২:২২ ২৭ জুলাই ২০১৯

বাংলাদেশে প্রতিবছর প্রায় বিশ হাজার মানুষ হেপাটাইটিস বি এবং সি ভাইরাসজনিত লিভার সিরোসিস ও ক্যান্সারে মারা যান। বিশ্ব হেপাটাইটিস দিবস ২০১৯ উপলক্ষে গোল টেবিল আলোচনা সভায় এ তথ্য জানানো হয়। 

জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জেল হোসেন মানিক মিয়া হলে ফোরাম ফর দ্যা স্টাডি অব লিভার বাংলাদেশ’র এর উদ্যোগে  এ সভার আয়োজন করা হয়। সভায় হেপাটাইটিস প্রতিরোধে জনসচেতনতা গড়ে তোলার আহ্বান জানান বক্তারা।
 
আলোচনায় সভায় প্রধান অতিথির বক্তব্যে গণসচেতনতা সৃষ্টি করে হেপাটাইটিস-বি নির্মূলের আহ্বান জানিয়ে সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ বলেন, সৃষ্টির সেবা করাই স্রষ্টার ইবাদত। তাই বিশ্ব হেপাটাইটিস দিবস সেবার মানসিকতা নিয়ে পালন করতে হবে। শুধু এ দিনই নয়, সারাবছর আমাদের সেবার মানসিকতা থাকতে হবে।

মন্ত্রী বলেন, আমরা যারা গুরুত্বপূর্ণ দায়িত্বে আছি, আমাদের কাজ হবে যার যার অবস্থান থেকে গণসচেতনতা সৃষ্টি করে হেপাটাইটিস নির্মূলে কার্যকর পদক্ষেপ গ্রহণ করা।

২৮ জুলাই বিশ্ব হেপাটাইটিস দিবস। এবারের বিশ্ব হেপাটাইটিস দিবসের প্রতিপাদ্য বিষয় হচ্ছে, ‘আসুন খুঁজি লাখো অজানা রোগীদের’।

আলোচনা সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের লিভার বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব (স্বপ্নীল)। তিনি জানান, বাংলাদেশে প্রায় ৫ থেকে ৬ কোটি মানুষ হেপাটাইটিস বি এবং হেপাটাইটিস সি ভাইরাসে সংক্রমিত। অনিরাপদ যৌন সম্পর্কের মাধ্যমে ছড়ায় হেপাটাইটিস বি আর হেপাটাইটিস সি ভাইরাস ছড়ায় মূলত রক্তের মাধ্যমে। হেপাটাইটিস প্রতিরোধে সচেতনতার বিকল্প নেই বলে জানান তিনি।

সভায় বিশেষ প্রবন্ধ উপস্থাপন করেন লিভার ফাউন্ডেশন অব ত্রিপুরার সভাপতি ডা. প্রদীপ ভৌমিক। এতে সভাপতিত্ব করেন ফোরাম ফর দ্য স্টাডি অব লিভার বাংলাদেশের চেয়ারম্যান শহীদজায়া শ্যামলী নাসরিন চৌধুরী। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের লিভার বিভাগের সহকারী অধ্যাপক ডা. শাহানুর আলম।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংসদ সদস্য এবং তথ্য মন্ত্রণালয়ের স্থায়ী কমিটির সদস্য মোহাম্মদ এবাদুল করিম বুলবুল। আলোচনা করেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক, সম্প্রীতি বাংলাদেশের আহ্বায়ক পীযূষ বন্দ্যোপাধ্যায়, মেজর জেনারেল (অব.) মোহাম্মদ আলী শিকদার, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজের পরিচালক অধ্যাপক ডা. উত্তম বড়ুয়া, সাবেক তথ্যসচিব মোহাম্মদ নাসির উদ্দিন প্রমুখ।

আলোচনা সভায় বক্তারা বলেন, অনেকেই জানেন না হেপাটাইটিস-বি ভাইরাসের বাহক। এ অজ্ঞতার কারণেই হেপাটাইটিস-বি ভাইরাসে আক্রান্ত হয়ে বেশি মানুষ মারা যায়। হেপাটাইটিসের ভয়াবহতা উল্লেখ করে সবাইকে সচেতন হওয়ার পরামর্শ দেন বক্তারা। একইসঙ্গে সবাইকে রক্ত পরীক্ষা করে হেপাটাইটিস-বি ভাইরাসের ভ্যাক্সিন গ্রহণের পরামর্শ দেন তারা।

আলোচনা সভা শেষে অতিথিদের ফোরাম ফর দ্য স্টাডি অব দি লিভার বাংলাদেশের পক্ষ থেকে ক্রেস্ট দেওয়া হয়।

আরকে//


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি