ঢাকা, বুধবার   ২৩ অক্টোবর ২০১৯, || কার্তিক ৯ ১৪২৬

Ekushey Television Ltd.

বর্ণাঢ্য আয়োজনে শেষ হল জাতীয় যুব সম্মেলন

প্রকাশিত : ১৭:৩৯ ১৩ মার্চ ২০১৯

দেশের সর্ববৃহৎ যুব সম্মেলন ‘ন্যাশনাল ইয়ুথ অ্যাসেম্বলি ২০১৯ অনুষ্ঠিত হয়েছে। গত ৯ থেকে ১২ মার্চ জাগো ফাউন্ডেশনের আয়োজনে কক্সবাজারে সি প্যালেসে তরুণদের এই সম্মেলন অনুষ্ঠিত হয়।

জাগো ফাউন্ডেশনের ইয়ুথ উইং,‘ভলান্টিয়ার ফর বাংলাদেশ (ভিবিডি)’ কর্মসূচির আওতায় এ সম্মেলন আয়োজিত হয়েছে। সম্মেলনের উদ্বোধন করেন জাগো ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা করভি রাকশান্দ।

চার দিনব্যাপী এ সম্মেলনে শীর্ষস্থানীয় ব্যবসায়িক নেতৃবৃন্দ ও প্রতিনিধিরা অংশগ্রহণ করেন এবং গুরুত্বপূর্ণ বিভিন্ন বিষয় যেমন নেতৃত্ব, সড়ক নিরাপত্তা,আর্থিক স্বাক্ষরতা, তরুণদের ক্ষমতায়ন, তথ্য পাওয়ার সুযোগ,কার্যকরী যোগাযোগ, মানবসম্পদ এবং সফলতার গল্প বলেন এবং তাদের অভিজ্ঞতা ব্যক্ত করেন।

সম্মেলনের শেষদিন বক্তাদের মধ্যে উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উপ-সচিব মো. মজিবর রহমান, ইউএনডিপি’র ইউএনভি বাংলাদেশের কান্ট্রি ফোকাল পয়েন্টের ন্যাশনাল প্রোগ্রাম অ্যানালিস্ট আক্তার উদ্দীন, ইউএনডিপি’র কমিউনিকেশন হেড আব্দুল কাইয়ুম এবং মোহাম্মদী গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক রুবানা হক।

চার দিনব্যাপী এ আবাসিক কর্মসূচির লক্ষ্য ছিলো তরুণদের ক্ষমতায়ন ও স্বেচ্ছাসেবীতায় তাদের উৎসাহিত করা এবং জাতিসংঘের টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অনুযায়ী তাদের সমাজ বিনির্মাণ কার্যক্রমের সাথে যুক্ত করা। আয়োজিত এ সম্মেলনে, সারাদেশ থেকে তরুণ অংশগ্রহণকারীরা দেশের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান ও সংস্থা, তাদের প্রতিনিধি, স্বনামধন্য ব্যক্তিত্ব, মন্ত্রী, রাষ্ট্রদূতসহ সমাজের শীর্ষস্থানীয় নীতি নির্ধারকদের সাথে দেখা করার সুযোগ পায়।

ভিবিডি’র তরুণ স্বেচ্ছাসেবীরা তাদের পরিকল্পনা ও কাজ এবং এর নানা প্রেক্ষিত নিয়ে সম্মেলনে নিজেদেরও ধারণা ব্যক্ত করে। পাশাপাশি, অংশগ্রহণকারী অতিথিরা নিজেদের অভিজ্ঞতা ও ধারণা এবং দেশের ভবিষ্যৎ নেতৃত্ব তরুণদের থেকে তাদের প্রত্যাশার কথা ব্যক্ত করেন।

স্বেচ্ছাসেবীরা যারা এখন অ্যাকটিভ ইয়ুথ সিটিজেন হিসেবে কাজ করছে, তাদের জেলায় ফিরে যাবেন এবং এসডিজি লক্ষ্য অনুযাযী কমিউনিটি বিল্ডিং কার্যক্রমের সাথে যুক্ত হবেন। চার দিনব্যাপী আয়োজিত এ সম্মেলনে সারাদেশের আট বিভাগ থেকে বিভিন্ন ধাপে বাছাইকরণের মাধ্যমে ৫শ’ তরুণ অংশগ্রহণ করেছে।

সম্মেলনে দেশের ভবিষ্যৎ কান্ডারিদের দক্ষতা এবং উন্নয়নের নিমিত্তে এ বছরেও দেশের শীর্ষস্থানীয় বিভিন্ন সংগঠন, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়, বিআরটিএ, ইয়ং বাংলা, কোকা-কোলা, ওয়াটারএইড, উবার, সুযুকি, আইপিডিসি, আইএফসি, এমবিএম গার্মেন্টস, অনন্ত গ্রুপসহ বিভিন্ন স্বনামধন্য বেসরকারি প্রতিষ্ঠানের পৃষ্ঠপোষকতায় এই সম্মেলন ১২ই মার্চ শেষ হয়।

কেআই/

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি