ঢাকা, সোমবার   ১০ আগস্ট ২০২০, || শ্রাবণ ২৬ ১৪২৭

Ekushey Television Ltd.

বাঁধাকপির ৬টি অসাধারণ স্বাস্থ্যগুণ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৩৮ ১০ ডিসেম্বর ২০১৯

শীতকালীন সবজিগুলোর মধ্যে অন্যতম হলো বাঁধাকপি। এটি পাতা জাতীয় একটি সবজি। দেখতেও বেশ সুন্দর। এর উপরের অংশ সবুজ আর ভেতরের অংশ সাদা। আমাদের দেশের জনপ্রিয় খাবার বাঁধাকপি ভাজি। তবে মাছ-মাংসের সঙ্গে কিংবা অন্যান্য সবজির সঙ্গেও বাঁধাকপি রান্না করা যায়। বিশেষ করে মাংসের সঙ্গে বাঁধাকপির ঝোল বেশ মজাদার একটি খাবার। শুধু স্বাদই দেয় না, বাঁধাকপি স্বাস্থ্যের নানা উপকারও করে।

বাংলাদেশে ১৯৬০-এর দশকে বাঁধাকপির চাষ শুরু হয়। আমাদের দেশে শুধুমাত্র সবুজ বাঁধাকপি পাওয়া গেলেও পৃথিবীর অন্যান্য দেশে এর কয়েকটি ধরন দেখতে পাওয়া যায়। যেমন লাল, সাদা, গাঢ় সবুজ, হালকা সবুজ, বেগুনী ইত্যাদি রঙের বাঁধাকপি। বাঁধাকপি পুষ্টিগুণে ভরপুর একটি সবজি। তবে ইদানিংকালে বেগুনী রঙের বাঁধাকপি বিভিন্ন বাজারে দেখা যায়।

পুষ্টিবিদদের মতে প্রতি ১০০ গ্রাম বাঁধাকপিতে রয়েছে - খাদ্যশক্তি ২৫ কিলোক্যালরি, শর্করা ৫.৮ গ্রাম, চিনি ৩.২ গ্রাম, খাদ্যআঁশ ২.৫ গ্রাম, চর্বি ০.১ গ্রাম, আমিষ ১.২৮ গ্রাম, থায়ামিন ০.৬৬১ মিলিগ্রাম, রিবোফ্লেভিন ০.০৪০ মিলিগ্রাম, ভিটামিন বি৬ ০.১২৪ মিলিগ্রাম,  ভিটামিন সি ৩৬.৬ মিলিগ্রাম, ভিটামিন কে ৭৬ আইইউ, ক্যালসিয়াম ৪০ মিলিগ্রাম, আয়রন ০.৪৭ মিলিগ্রাম, ম্যাগনেসিয়াম ১২ মিলিগ্রাম, ম্যাংগানিজ ০.১৬ মিলিগ্রাম, ফসফরাস ২৬ মিলিগ্রাম, পটাশিয়াম ১৭০ মিলিগ্রাম, সোডিয়াম ১৮ মিলিগ্রাম, জিংক ০.১৮ মিলিগ্রাম। 

পুষ্টিগুণের পাশাপাশি বাঁধাকপির রয়েছে নানান রোগ প্রতিরোধক ক্ষমতাও। নিয়মিত বাঁধাকপি খেলে ত্বকে সহজে বয়সের ছাপ পড়ে না। বাঁধাকপিতে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, ফসফরাস ও সোডিয়াম যা হাড়ের বিভিন্ন সমস্যা দূর করে। বাঁধাকপি পাকস্থলির আলসার ও পেপটিক আলসার প্রতিরোধে বিশেষভাবে সহায়ক। এবার জেনে নেওয়া যাক বাঁধাকপির বিস্তারিত উপকারিতা সম্পর্কে...

* শরীরের জন্য প্রয়োজনীয় প্রায় সব ধরনের ভিটামিনই আছে বাঁধাকপিতে। এতে রয়েছে রিবোফ্লোভিন, প্যান্টোথেনিক অ্যাসিড, থায়ামিন, ভিটামিন বি৬, ভিটামিন সি ও কে। তাই বাঁধাকপি খেলে ভিটামিনের অভাবজনিত রোগ থেকে দূরে থাকা যাবে।

* বাঁধাকপি হাড় ভালো রাখতে সহায়তা করে। এতে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, ফসফরাস ও সোডিয়াম যা হাড়ের বিভিন্ন সমস্যা দূর করে। এছাড়াও বাঁধাকপিতে উপস্থিত ভিটামিন হাড়কে মজবুত রাখতে সাহায্য করে। যারা নিয়মিত বাঁধাকপি খান তাদের বার্ধক্যজনিত হাড়ের সমস্যা অনেকটাই হ্রাস পায়।

* বাঁধাকপি এমন একটা খাবার যা ওজন কমাতে সাহায্য করে। বাঁধাকপিতে খুবই সামান্য পরিমাণে কোলেস্টেরল ও সম্পৃক্ত চর্বি রয়েছে। এছাড়াও বাঁধাকপিতে প্রচুর পরিমাণে খাদ্যআঁশ রয়েছে। যারা ওজন কমাতে চান তারা প্রতিদিনের খাদ্যতালিকায় বাঁধাকপি রাখতে পারেন। বিশেষ করে বাঁধাকপির সালাদ। সালাদে প্রচুর পরিমাণে বাঁধাকপি থাকলে অতিরিক্ত ক্যালোরি বাড়ে না বললেই চলে। 

* বাঁধাকপি আলসার নিরাময়ে উপকারী। পাকস্থলির আলসার ও পেপটিক আলসার প্রতিরোধে বাঁধাকপি বিশেষভাবে সহায়ক। স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণায় দেখা গেছে যে, বাঁধাকপির রস আলসারের জন্য সবচেয়ে উপকারী প্রাকৃতিক ওষুধ।

* বাঁধাকপি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে। সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে যে, যারা নিয়মিত বাঁধাকপি খান তাদের রোগ প্রতিরোধ ক্ষমতা অন্যদের তুলনায় অনেক বেশি। বাঁধাকপিতে উপস্থিত ভিটামিন সি ও মিনারেল রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে।

* বাঁধাকপিতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি যা ত্বকের নানা সমস্যা দূর করে। নিয়মিত বাঁধাকপি খেলে ত্বকে সহজে বয়সের ছাপ পড়ে না। এছাড়া বাঁধাকপিতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট যা ক্যান্সার প্রতিরোধেও সহায়তা করে।

এএইচ/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি