ঢাকা, বৃহস্পতিবার   ২২ অক্টোবর ২০২০, || কার্তিক ৭ ১৪২৭

Ekushey Television Ltd.

বিএনপির সহযোগী সংগঠনগুলোর গঠনতন্ত্র নেই (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৪৯ ৫ সেপ্টেম্বর ২০২০

গঠনতন্ত্র ছাড়াই চলছে বিএনপির সহযোগি সংগঠনগুলোর কার্যক্রম। ছাত্রদল, স্বেচ্ছাসেবক দল কিংবা যুবদল- কোন সংগঠনেরই গঠনতন্ত্র নেই। এ কারণে কোন কমিটিরও নির্দিষ্ট আকার নেই, নির্দিষ্ট মেয়াদও নেই। তাই মাঝে মধ্যে নির্বাচন, সম্মেলন হলেও কমিটি পূর্ণাঙ্গ রূপ পায় না। এমন কথা অকপটেই স্বীকার করলেন নেতারা। 

২৮ বছর পর সরাসরি ভোটে ছাত্রদলের সভাপতি এবং সাধারণ সম্পাদক নির্বাচিত হয় ২০১৯ সালে। নতুন নির্বাচিত নেতাদের ওপর দায়িত্ব ছিল পুর্ণাঙ্গ কমিটি করার। তিন মাস পর ৬০ জনকে অন্তর্ভুক্ত করা হয়। কিন্তু সংগঠনটির দাবি এই কমিটি আংশিক। এরপর ১ বছরেও আর কোন সিদ্ধান্ত আসেনি এ বিষয়ে।  জেলা, উপজেলায়ও একই অবস্থা। 

ছাত্রদলের সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামল জানান, সংগঠনের প্রতিষ্ঠাবার্ষিকীর আগেই কমিটি গঠিত হবে। 

ইকবাল হোসেন শ্যামল বলেন, ঢাকার মহানগরীর ইউনিটগুলো, স্কুল-কলেজের কমিটিগুলো আগামী এক থেকে দেড়মাসের মধ্যে আমরা করতে পারবো। আমাদের কাজ অনেক এগিয়ে গিয়েছে। সামনের পহেলা জানুয়ারির প্রতিষ্ঠা বার্ষিকীর আগেই আমরা কেন্দ্রীয় কমিটি পূর্ণাঙ্গ করার চেষ্টা করবো।

স্বেচ্ছাসেবক দলও চলছে কোন রকম গঠনতন্ত্র ছাড়া। সাধারণ সম্পাদক অকপটেই স্বীকার করলেন গঠনতন্ত্র না থাকায় কমিটিগুলোর মেয়াদ ও আকার ঠিক করা যায় না। 

স্বেচ্চাসেবক দলের সাধারণ সম্পাদক আবদুল কাদের ভুইয়া জুয়েল বলেন, জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের এখনও পূর্ণাঙ্গ গঠনতন্ত্র তৈরি হয়নি। আমাদের গত কমিটি ছিল সাত বছর, এর আগের কমিটি ছিল পাঁচ বছর। বিষয়টি হলো এরকম আর কি। আমাদের ভবিষ্যতে যে কমিটিগুলো হবে তারা গঠনতন্ত্র মোতাবিকই কর্মকাণ্ড পরিচালনা করবে।

তিনিও জানালেন দ্রুত কমিটি গঠন হবে। আবদুল কাদের ভুইয়া জুয়েল জানান, পূর্ণাঙ্গ কমিটির একটি প্রস্তাবনা আমাদের রেডি আছে। বিভিন্ন প্রেক্ষাপটের কারণে কমিটি আমরা এখনও দিতে পারিনি, তবে খুব শিগগিরই এটা দিতে পারবো বলে আমি আশা করছি। 

যুবদলের আর দাপুটে অবস্থা নেই। কেন্দ্র এবং ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ যুবদল, এই তিন কমিটি চলছে ১৭ নেতা নিয়ে।

এএইচ/এসএ/
 


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি