ঢাকা, বৃহস্পতিবার   ০৯ এপ্রিল ২০২০, || চৈত্র ২৬ ১৪২৬

Ekushey Television Ltd.

বিক্রির শীর্ষে যেসব বই

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:২৫ ১৮ ফেব্রুয়ারি ২০২০

বর্তমানের লেখকরা এ সময়ের আনন্দ-বেদনার কাব্য লেখেন। আর কালোত্তীর্ণ লেখকরা কয়েক প্রজন্ম পেরিয়ে এসেও পাঠকের মনে স্থায়ী আসন পেতে রেখেছেন। বাংলা সাহিত্যে মণি-মানিক্যের মতোই জ্বলজ্বলে তাদের প্রতিটি রচনা। পাঠকের হূদয় থেকে এই লেখকদের চাহিদা আজও এতটুকু কমেনি। প্রজন্মের পর প্রজন্ম পেরিয়ে গেলেও আজও তারা বিক্রির শীর্ষে অবস্থান করেন। 

সে জন্য রবীন্দ্রনাথ ঠাকুর, শরত্চন্দ্র চট্টোপাধ্যায়, মানিক বন্দ্যোপাধ্যায়, বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়, জীবনানন্দ দাশ এখনো বইমেলায় খুব ভালো বিক্রি হয়। শুধু তাই নয়, জনপ্রিয় লেখকদের একেকটি গল্পগ্রন্থ কেনার চেয়ে সমগ্র কিনতে আগ্রহী পাঠকরা। সেজন্যই কবি শামসুর রাহমানের কবিতা সমগ্র, শওকত আলীর রচনাসমগ্র এখনো মেলায় বিক্রিতে শীর্ষেই থাকে।

মেলা ঘুরে দেখা গেল, অনেক প্রকাশনী থেকেই জনপ্রিয় লেখকদের পুরোনো বা বিষয়ভিত্তিক বই নিয়ে সংকলন প্রকাশিত হয়েছে। যেসব লেখকের মৃত্যুর পর ৬০ বছর পেরিয়ে গেছে, তাদের অনেকের সম্পূর্ণ রচনাবলিও প্রকাশ পেয়েছে।

ঐতিহ্য প্রকাশনী কয়েক বছর আগেই প্রকাশ করেছে ৩০ খণ্ডে রবীন্দ্র রচনাবলি। কবিগুরুর গ্রন্থিত ও অগ্রন্থিত সব লেখা, চিত্রকর্ম ও পত্রাবলি রয়েছে এ রচনাবলিতে। সম্পাদনা করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক সৈয়দ আকরম হোসেন। 

এছাড়াও এ প্রকাশনী থেকে আরো প্রকাশিত হয়েছে সৈয়দ আকরম হোসেন সম্পাদিত দুই খণ্ডে এস ওয়াজেদ আলী রচনাবলি, ছয় খণ্ডে জীবনানন্দ দাশ রচনাবলি, ১০ খণ্ডে বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় রচনাবলি, ১০ খণ্ডে মানিক বন্দ্যোপাধ্যায় রচনাবলি এবং ১৩ খণ্ডে আল মাহমুদের রচনাবলি। প্রতিটি রচনাবলির বিক্রিই ভালো বলে জানালেন ঐতিহ্যের ব্যবস্থাপক আমজাদ হোসেন কাজল। 

তিনি বললেন, পাঠকের আগ্রহের শীর্ষে সব সময়ই রবীন্দ্র রচনাবলি থাকে। যা এবারের মেলা উপলক্ষ্যে পাওয়া যাচ্ছে ১৯ হাজার ২০০ টাকায়।

অবসর প্রকাশনা সংস্থায় রয়েছে সৈয়দ আজিজুল হক সম্পাদিত চার খণ্ডে মানিক বন্দ্যোপাধ্যায় গল্পসমগ্র, ছয় খণ্ডে মানিক বন্দ্যোপাধ্যায় উপন্যাস সমগ্র, হুমায়ূন আহমেদের ‘সেরা সাত মুক্তিযুদ্ধের উপন্যাস’ ও ‘সেরা সাত ভৌতিক উপন্যাস’ এবং রকিব হাসানের ‘সেরা সাত গোয়েন্দা উপন্যাস’। অবসরে পাওয়া যাচ্ছে প্রতীক প্রকাশনীর বই। এ প্রকাশনা সংস্থা থেকে চলতি মেলায় প্রকাশিত হয়েছে তারাশঙ্কর বন্দোপাধ্যায়, বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় ও বনফুলের ‘শ্রেষ্ঠ গল্প’। এর প্রতিটির বিক্রিই ভালো বলে জানান অবসরের ব্যবস্থাপক মাসুদ রানা।

নতুন বই

গতকাল মেলায় নতুন বই এসেছে ১৩৫টি। এরমধ্যে অনন্যা এনেছে হানিফ সংকেতের রম্যরচনা ‘টনক নড়াতে টনিক’, কথা প্রকাশ এনেছে সিরাজুল ইসলাম চৌধুরীর ‘ভালো মানুষের জগত্’, ঐতিহ্য এনেছে গ্রেব্রিয়েল গার্সিয়া মার্কেজের অশোক দাস গুপ্ত অনূদিত ‘প্রেম নয়, মৃত্যুই অনিবার্য’, চারুলিপি এনেছে নূরুল ইসলাম নাহিদ ও পিয়াস মজিদ সম্পাদিত বঙ্গবন্ধুর ভাষণের সংকলন ‘জয় বাংলা’, পাঞ্জেরী পাবলিকেশন্স এনেছে মোনায়েম সরকারের ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’, আবিষ্কার এনেছে এমাজউদ্দীন আহমদের ‘ইসলাম ও উন্নত জীবন ব্যবস্থা’, পুঁথিনিলয় এনেছে সেলিনা হোসেনের ‘পূর্ণ ছবির মগ্নতা’।

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি