ঢাকা, বুধবার   ১৭ জুলাই ২০১৯

বিখ্যাত কবি নীরেন্দ্রনাথ চক্রবর্তী আর নেই

একুশে টেলিভিশন

 প্রকাশিত: ১৩:৪২ ২৫ ডিসেম্বর ২০১৮   আপডেট: ১৩:৫৭ ২৫ ডিসেম্বর ২০১৮

বিখ্যাত কবি ও সাহিত্যিক নীরেন্দ্রনাথ চক্রবর্তী আর নেই। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৪ বছর। তিনি বেশ কিছু দিন ধরেই বার্ধক্যজনিত অসুখে ভুগছিলেন। সম্প্রতি শরীর আরও খারাপ হতে শুরু করে। কয়েক দিন আগে তাকে হাসপাতালে ভর্তি করতে হয়। চিকিৎসকেরা জানিয়েছেন, সোমবার সকালে তার হঠাৎ করে হার্ট অ্যাটাক হয়। সেই ধাক্কা আর কাটিয়ে উঠতে পারেননি নীরেন্দ্রনাথ। আজ ২৫ ডিসেম্বর, মঙ্গলবার ক্রিসমাসের সকালে মৃত্যু হয় এই কবির।

উল্লেখ্য, নীরেন্দ্রনাথ চক্রবর্তী একজন ভারতীয় বাঙ্গালি কবি। বিংশ শতাব্দীর দ্বিতীয়ার্ধে আবির্ভুত আধুনিক বাংলা কবিদের অন্যতম। উলঙ্গ রাজা তার অন্যতম বিখ্যাত কাব্যগ্রন্হ। এই কাব্যগ্রন্হ লেখার জন্য তিনি ১৯৭৪ খ্রিস্টাব্দে সাহিত্য অকাদেমি পুরস্কার লাভ করেন। কবি পশ্চিমবঙ্গে বাংলা আকাদেমির সাথে দীর্ঘকাল যুক্ত।

ছোটবেলা থেকেই ছড়া লিখতেন নীরেন্দ্রনাথ। ১৯৫৪ সালে প্রকাশ পায় তার প্রথম কবিতার বই ‘নীল নির্জন’। তখন কবির বয়স ৩০। তার পর একে একে প্রকাশ পায় ‘অন্ধকার বারান্দা’, ‘নিরক্ত করবী’, ‘নক্ষত্র জয়ের জন্য’, ‘আজ সকালে’ সহ অজস্র কবিতার বই। তিনি পেয়েছেন আনন্দ পুরস্কার, সাহিত্য একাডেমী পুরস্কার। ১৯৯০-এ বিশ্ব কবি সম্মেলনে ভারতের হয়ে প্রতিনিধিত্ব করেন তিনি। একটা সময়ে ‘দেশ’ পত্রিকায় বেশ কিছু ছোটগল্প লিখেছেন। সেই লেখাও পাঠক মহলে সাড়া ফেলে দিয়েছিল।

এসএ/

 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি