ঢাকা, সোমবার, ২৪ সেপ্টেম্বর, ২০১৮ ১৬:০২:৪০

Ekushey Television Ltd.
’৭২ সালের পতাকা আইন

বিদেশি পতাকার ব্যবহার বন্ধে রুল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৩:৩৫ পিএম, ৯ জুলাই ২০১৮ সোমবার

বিশ্বকাপ এলেই সারা দেশে বিভিন্ন রাষ্ট্রের পতাকা উত্তোলন করতে দেখা যায়। বিশেষ করে ব্রাজিল, আর্জেন্টিনা বা অন্য কোনো দেশের। কিন্তু নিজের দেশের পতাকার কোনো খোঁজ থাকে না কোনো কোনো কোনো সময়। এটা এক ধরণের বাড়াবাড়িই বলা যায়, আর এই বাইরের দেশের পতাকা উত্তোলন বন্ধে এবার হাইকোর্ট রুল জারি করলো।

১৯৭২ সালের পতাকা আইন লঙ্ঘন করে বিদেশি পতাকা উত্তোলন বন্ধে প্রশাসনের নিস্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না,তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে আজ সোমবার বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি সেলিমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

একইসঙ্গে দুই সপ্তাহের মধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সচিব, মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের সচিব, তথ্য মন্ত্রণালয় সচিবসহ চারজনকে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট ফরহাদ আহমেদ। আর রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল জাকির হোসেন রিপন।

এর আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. মনজুরুল হকসহ ১৩ জন হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এই রিট আবেদনটি দায়ের করেন। সেই রিটের শুনানি নিয়ে আদালত রুল জারি করলেন।

তবে এর আগেও গত ২৮ মে ফুটবল বিশ্বকাপ ২০১৮ চলাকালে বাংলাদেশের বিভিন্ন স্থানে বিদেশি পতাকার অননুমোদিত ব্যবহার বন্ধে হাইকোর্টে আরেকটি রিট দায়ের করা হয়েছিল।

এসএইচ/



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি