ঢাকা, রবিবার   ২৭ সেপ্টেম্বর ২০২০, || আশ্বিন ১৩ ১৪২৭

Ekushey Television Ltd.

বিশ্বব্যাপী ১৬৫টি করোনার টিকার উন্নয়ন চলছে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৩৫ ১৩ আগস্ট ২০২০ | আপডেট: ১০:৪৩ ১৩ আগস্ট ২০২০

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক টেড্রোস আধানম ঘেব্রেয়াইসুস বলেছেন— বর্তমানে ১৬৫টি টিকা নিয়ে বিশ্বব্যাপী কাজ চলছে। বর্তমানে সেগুলোর উন্নয়নের লক্ষ্যে গবেষণা চলছে। কোনো কোনোটা সফলতার কাছাকাছি অবস্থান করছে। আর এর মধ্যে ছয়টি টিকা তৃতীয় ধাপে পৌঁছেছে।

এদিকে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ঘোষণা করেছেন রাশিয়া বিশ্বের প্রথম করোনা ভাইরাস টিকা উদ্ভাবক হিসাবে নাম নথিভুক্ত করেছে। স্থানীয়ভাবে তৈরি কোভিড-১৯ ভ্যাকসিন দু মাস ধরে মানুষের ওপর পরীক্ষা করার পর সেটির ব্যবহারিক প্রয়োগের অনুমোদন দেয়া হয়েছে। যদিও এটি নিয়ে বিভিন্ন দেশের বিশেষজ্ঞরা সন্দেহ প্রকাশ করেছেন। তবে তা নাকচ করে দিয়েছেন পুতিন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি কর্মসূচি বিষয়ক পরিচালক ডা. মাইক রায়ান টিকাকে করোনা থেকে উত্তরণের একমাত্র উপায় বলেও উল্লেখ করেছেন। বিশ্বের মানুষ এই টিকার দিকেই তাকিয়ে আছে।

উল্লেখ্য, মহামারি করোনা ভাইরাসে নাকাল গোটা বিশ্ব। প্রতিনিয়ত বেড়েই চলছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। করোনা রোখার নিশ্চিত কোনো হাতিয়ার এখনো কারো কাছে নেই। টিকা ছাড়া এই ভাইরাসের বিরুদ্ধে লড়াই করার সুযোগও কম। তাইতো বিশ্বের বিভিন্ন দেশ চেষ্টা করে যাচ্ছে প্রাণঘাতী এই ভাইরাসের টিকা আবিষ্কারের।
এসএ/
 


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি