ঢাকা, শুক্রবার   ০৪ ডিসেম্বর ২০২০, || অগ্রাহায়ণ ২০ ১৪২৭

Ekushey Television Ltd.

বিশ্বসেরা বিজ্ঞানীর তালিকায় অধ্যাপক রঞ্জিত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৩৯ ২০ নভেম্বর ২০২০

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সাবেক অধ্যাপক রঞ্জিত কুমার বিশ্বাস ‘প্লজ বায়োলজি’ জার্নালে প্রকাশিত বিশ্বসেরা বিজ্ঞানীদের তালিকায় স্থান পেয়েছেন। যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়, সাইটেক স্ট্র্যাটেজিস করপোরেশন ও নেদারল্যান্ডসের প্রকাশনা সংস্থা এলসেভিয়ারের তিন গবেষকের করা তালিকাটি সম্প্রতি প্রকাশিত হয়।

এ তালিকায় প্রায় এক লাখ ৬০ হাজার বিজ্ঞানী স্থান পেয়েছেন। সংশ্নিষ্ট গবেষণায় বিজ্ঞানের ২২টি শাখার ১৭৬টি উপশাখায় এই বিজ্ঞানীদের শ্রেণিবদ্ধ করা হয়েছে। তালিকার ধাতববিদ্যা ও খনিবিদ্যা উপশাখার সেরা ২৭ হাজার ৫৬৮ বিজ্ঞানীর মধ্যে ২৮৪তম স্থানে রয়েছেন অধ্যাপক রঞ্জিত।

তিনি সম্প্রতি রাবির ফলিত রসায়ন ও রসায়ন প্রকৌশল বিভাগের অধ্যাপক পদ থেকে অবসর নিয়েছেন। বর্তমানে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে রসায়ন বিষয়ে জ্যেষ্ঠ অধ্যাপক হিসেবে কর্মরত আছেন।

তার এই কৃতিত্বের জন্য অভিনন্দন জানিয়েছেন রাবি উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান। এক বার্তায় তিনি এ অভিনন্দন জানান।

অধ্যাপক রঞ্জিত কুমার রাবি থেকে রসায়নে স্নাতক ও ফলিত রসায়নে স্নাতকোত্তর পরীক্ষায় প্রথম শ্রেণি অর্জন করেন। ১৯৮০ সালে ধাতববিদ্যা বিষয়ে পিএইচডি ডিগ্রি লাভ করে একই বছর রাবির ফলিত রসায়ন বিভাগে প্রভাষক পদে যোগ দেন। দেশ-বিদেশের শতাধিক জার্নালে তার গবেষণালব্ধ প্রবন্ধ প্রকাশিত হয়েছে।
এসএ/
 


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি