ঢাকা, রবিবার   ০৯ আগস্ট ২০২০, || শ্রাবণ ২৬ ১৪২৭

Ekushey Television Ltd.

বিশ্বের সবচেয়ে বড় ফুল রাফলেসিয়া তুয়ান-মুদাই

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:১৮ ৪ জানুয়ারি ২০২০

ইন্দোনেশিয়ায় বিশ্বের সবচেয়ে বড় ফুলের দেখা মিলেছে। বৃহদাকৃতির লাল রঙের সাদা ছোপ ছোপ দাগ যুক্ত ফুলটির নাম রাফলেসিয়া তুয়ান-মুদাই। এটি রাফলেসিয়া পরিবারভুক্ত একটি ফুল। সম্প্রতি ফোটা এ ফুলটির আকার ১১১ সেন্টিমিটার (৩.৬ ফুট)। কয়েক বছর আগে একই জাতের ফুলের দেখা মিলেছিল ইন্দোনেশিয়ার পশ্চিম সুমাত্রার জঙ্গলে। সে ফুলটির আকৃতি ছিল ১০৭ সেন্টিমিটার।

সুমাত্রার আগাম কনজারভেশন সংস্থার আদে পুত্রা বলেছেন, এখন পর্যন্ত নজরে আসে সবগুলো রাফলেসিয়া তুয়ান-মুদাইয়ের মধ্যে এটিই সবচেয়ে বড়। এটি সপ্তাহ ধরে সতেজ থাকে এরপরই এটি শুকিয়ে পঁচে নষ্ট হয়ে যায়। পরজীবী ফুলটি মৃতদেহের ফুল হিসাবেও পরিচিত। খাওয়ার জন্য পোকামাকড়কে আকর্ষণ করতে এই ফুল পচা মাংসের মত গন্ধ ছড়ায়।

ব্রিটিশ সাম্রাজ্যবাদী স্যার স্টামফোর্ড রাফালেসের নাম অনুসারে এ ফুলের নাম রাফলেসিয়া রাখা হয়েছে। দক্ষিণপূর্ব এশিয়ার দেশগুলোতে এ জাতের ফুলের দেখা মিলে। এর আগে ফিলিপাইনে ১০০ সেন্টিমিটার আকৃতির রাফলেসিয়া ফুলের দেখা মিলেছিল।

প্রথম পাওয়া যায় ইন্দোনেশিয়ার সুমাত্রার এক জঙ্গলে, ১৮১৮ সালে। সুমাত্রার বড়লাট স্ট্যামফোর্ড রাফালেস ও আবিষ্কারক জোসেফ আর্নল্ড-এর নামের কিছু অংশ মিলিয়ে ফুলটির নাম রাখা হয় ‘রাফলেসিয়া আরনোলডি’।

এ ফুলের বড় এবং পুরু পাঁচটি পাপড়ি থাকে। ফুলের ব্যাস দেড় থেকে তিন ফুট পর্যন্ত হয়। পাতা না থাকায় নিজের খাদ্য নিজে তৈরি করতে পারে না। এই ফ্লাওয়ারের সৌন্দর্য ফুলপ্রেমীদের মুগ্ধ করলেও এর গন্ধ মানুষকে কোনোভাবেই আকৃষ্ট করে না। কাছে গেলে ফুলটি থেকে পচা মাংসের দুর্গন্ধ আসে। এ কারণেই অনেকে একে ‘মৃতফুল’ বলে অভিহিত করেন। 

এএইচ/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি