ঢাকা, মঙ্গলবার   ১১ আগস্ট ২০২০, || শ্রাবণ ২৭ ১৪২৭

Ekushey Television Ltd.

বিশ্বে একদিনেই আক্রান্ত আড়াই লাখ, মৃত্যু ৫ হাজার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৫৫ ১০ জুলাই ২০২০

প্রথমবারের মতো বিশ্বে একদিনে প্রায় আড়াই লাখ মানুষের দেহে করোনার সংক্রমণ চিহ্নিত হয়েছে। এতে করে বিশ্বব্যাপী করোনাক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ১ কোটি পৌনে ২৪ লাখের বেশি। অব্যাহত তাণ্ডবে আরও প্রায় সাড়ে ৫ হাজার মানুষকে পৃথিবী ছাড়তে হয়েছে। যার সংখ্যা বেড়ে হয়েছে ৫ লাখ ৫৭ হাজার ছুঁই ছুঁই। আক্রান্তদের মধ্যে সাড়ে ৭২ লাখের বেশি ভুক্তভোগী সুস্থ হয়ে স্বাভাবিক জীবনে ফিরেছেন।  

এর মধ্যে ইউরোপের কয়েকটি দেশ ও উৎপত্তিস্থল চীনে নিয়ন্ত্রণে ভাইরাসটি। তবে দেশগুলো স্বাভাবিক অবস্থায় ফিরলেও মুক্ত হচ্ছে না পুরোপুরি। এখনও প্রতিদিনই কমবেশি সংক্রমণ ও প্রাণহানির ঘটনা ঘটছে। 

আজ শুক্রবার বাংলাদেশ সময় সকাল পর্যন্ত বিশ্বখ্যাত জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, গত ২৪ ঘণ্টায় আক্রান্তের তালিকায় যুক্ত হয়েছে বিশ্বের ২ লাখ ২২ হাজার ৮২৫ জন মানুষ। এতে করে সংক্রমিতের সংখ্যা বেড়ে ১ কোটি ২৩ লাখ ৭৮ হাজার ৮৫৪ জনে দাঁড়িয়েছে। প্রাণ গেছে আরও ৫ হাজার ৪০৪ জনের। এ নিয়ে বিশ্বব্যাপী মৃতের সংখ্যা ৫ লাখ ৫৬ হাজার ৬০১ জনে ঠেকেছে। 

এর মধ্যে শুধু মার্কিন যুক্তরাষ্ট্রেই আক্রান্তের সংখ্যা ৩২ লাখ ১৯ হাজার ৯৯৯ জনে দাঁড়িয়েছে। না ফেরার দেশে ১ লাখ ৩৫ হাজার ৮২২ জন মানুষ।  

ব্রাজিলে সংক্রমিতের সংখ্যা বেড়ে ১৭ লাখ ৫৯ হাজার ১০৩ জনে দাঁড়িয়েছে। প্রাণহানি ৬৯ হাজার ২৫৪ জনে ঠেকেছে। 

সংক্রমণে তিনে থাকা দক্ষিণ এশিয়ার ভারতে আক্রান্তের সংখ্যা ৭ লাখ ৯৫ হাজারের কাছাকাছি।  প্রাণহানি ২১ হাজার ৬২৩ জনে দাঁড়িয়েছে। 

রাশিয়ায় সংক্রমিতের সংখ্যা ৭ লাখ ৭ হাজার ছাড়িয়েছে। বিশ্বের দ্বিতীয় বৃহত্তম দেশটিতে এখন পর্যন্ত ১০ হাজার ৮৪৩ জনের মৃত্যু হয়েছে করোনায়। 

লাতিন আমেরিকার আরেক দেশ পেরুতেও আক্রান্ত ৩ লাখ সাড়ে ১৬ হাজার। যেখানে মৃত্যু হয়েছে ১১ হাজার ৩১৪ জন মানুষের।

এ অঞ্চলের আরেক ভুক্তভোগী চিলিতেও সংক্রমণ ৩ লাখ ৬ হাজার ছাড়িয়েছে। এর মধ্যে ৬ হাজার ৬৮২ জনের প্রাণ কেড়েছে করোনা। 

নিয়ন্ত্রণে আসা স্পেনে আক্রান্ত ৩ লাখ ছাড়াল। প্রাণ গেছে সেখানে ২৮ হাজার ৪০১ জনের।

যুক্তরাজ্যে ২ লাখ ৮৭ হাজার ৬২১ জনের আক্রান্তে মৃতের সংখ্যা ৪৪ হাজার ৬০২ জনে ঠেকেছে। 

লাতিন আমেরিকায় ব্রাজিলের পরই সবচেয়ে ভয়াবহ অবস্থায় থাকা মেক্সিকোয় আক্রান্ত ২ লাখ ৮২  হাজারের বেশি। প্রাণ গেছে ৩৩ হাজার ৫২৬ জনের। 

সংক্রমণ এবার আড়াই লাখ ছাড়িয়েছে মধ্যপ্রাচ্যের ইসলামী প্রজাতান্ত্রিক দেশ ইরানে। একদিন আগে দেশটি ইউরোপের দেশ ইতালিকে ছাড়িয়ে যায়। সেখানে এখন পর্যন্ত করোনার শিকার ২ লাখ ৫০ হাজার ৪৫৮ জন মানুষ। প্রাণহানি ঘটেছে ১২ হাজার ৩০৫ জনের। 

ইতালিতে ২ লাখ ৪২ হাজারের বেশি মানুষ করোনার ভুক্তভোগী। এর মধ্যে পৃথিবী ছেড়েছেন ৩৪ হাজার ৯২৬ জন। 

দক্ষিণ এশিয়ার দেশ পাকিস্তানে করোনার শিকার ২ লাখ প্রায় ৪১ হাজার। মৃত্যু হয়েছে ৪ হাজার ৯৮৩ জনের। 

আক্রান্ত ও প্রাণহানি হু হু করে বাড়ছে দক্ষিণ আফ্রিকায়। যেখানে এখন পর্যন্ত করোনা হানা দিয়েছে দেশটির ২ লাখ ৩৮ হাজারের বেশি মানুষের দেহে। এর মধ্যে মৃত্যু হয়েছে ৩ হাজার ৭২০ জনের। সংকটাবস্থা বিবেচনা করে কয়েক লাখ কবর খুঁড়ে রাখা হয়েছে বলে বিভিন্ন গণমাধ্যমে খবর প্রকাশ পেয়েছে। 

সংক্রমণ দুই লাখ ছাড়িয়ে যাওয়া মুসলিম প্রধান দেশ সৌদি আরবে এখন পর্যন্ত করোনা রোগীর সংখ্যা ২ লাখ ২৩ হাজারের বেশি। এর মধ্যে প্রাণ হারিয়েছেন ২ হাজার ১শ জন। 

তুরস্কে করোনার ভুক্তভোগী ২ লাখ প্রায় ১০ হাজার। যেখানে প্রাণহানি ঘটেছে ৫ হাজার ৩শ জনের। 
 
আর বাংলাদেশে স্বাস্থ্য অধিদপ্তরের দেয়া তথ্যমতে, গতকাল বৃহস্পতিবার পর্যন্ত আক্রান্তের সংখ্যা পৌনে ২ লাখের বেশি। এর মধ্যে প্রাণহানি ঘটেছে ২ হাজার ২৩৮ জনের। আর সুস্থ হয়ে স্বাভাবিক জীবনে ফিরেছেন ৮৪ হাজার ৫৪৪ জন। 

এআই/এমবি


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি