ঢাকা, মঙ্গলবার   ২২ সেপ্টেম্বর ২০২০, || আশ্বিন ৭ ১৪২৭

Ekushey Television Ltd.

বিশ্বে ২৪ ঘণ্টায় ৪ হাজার মৃত্যু, ২ লাখের বেশি শনাক্ত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:২১ ১১ আগস্ট ২০২০

দ্রুত সংক্রমণ বৃদ্ধির ফলে মাত্র ছয় মাসেই বিশ্বের দুই কোটি মানুষের দেহে হানা দিয়েছে করোনা ভাইরাস। প্রাণ কেড়েছে দেড় লাখের বেশি ভুক্তভোগীর। এখনও তাণ্ডব অব্যাহত থাকায় প্রতিদিনই ভাইরাসটির শিকার হচ্ছে বহু মানুষ। গত একদিনেও যার শিকার হয়ে ৪ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। শনাক্ত আরও দুই লাখ। তবে, বেড়েছে সুস্থতাও।  

যাদের অধিকাংশই পরাশক্তি মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রাজিল, ভারত, রাশিয়ার মতো দেশগুলোর নাগরিক। এছাড়াও দক্ষিণ আফ্রিকা, মেক্সিকো, পেরু, চিলি ও ইউরোপের দেশগুলোকে কাবু করেছে করোনা। 

বিশ্বখ্যাত জরিপ সংস্থা ওয়ার্ল্ডওমিটারের নিয়মিত পরিসংখ্যানে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় বিশ্বের ২ লাখ ৯ হাজার ৮২৩ জন মানুষের করোনা শনাক্ত হয়েছে। এতে করে আক্রান্তের সংখ্যা ২ কোটি ২ লাখ ৩৮ হাজার ৯৪৬ জনে দাঁড়িয়েছে। একই সময়ে করোনায় মৃত্যু হয়েছে ৪ হাজার ৩৪১ জনের। এ নিয়ে এখন পর্যন্ত ভাইরাসটিতে প্রাণহানি ঘটল ৭ লাখ ৩৭ হাজার ৮২৩ জন মানুষের।  

তবে আশার কথা হলো, গত ২৪ ঘণ্টায়ও ২ লাখের বেশি ভুক্তভোগী সুস্থ হয়েছেন। এতে করে মোট বেঁচে ফেরার সংখ্যা ১ কোটি ৩১ লাখে দাঁড়িয়েছে। 

এখন পর্যন্ত মধ্যে ইউরোপের কয়েকটি দেশ ও উৎপত্তিস্থল চীনে নিয়ন্ত্রণে ভাইরাসটি। তবে দেশগুলো স্বাভাবিক অবস্থায় ফিরলেও মুক্ত হচ্ছে না পুরোপুরি। এখনও প্রতিদিনই কমবেশি সংক্রমণ ও প্রাণহানির ঘটনা ঘটছে।

করোনায় ভুক্তভোগীদের মধ্যে সবার উপরে মার্কিন যুক্তরাষ্ট্র। যেখানে আক্রান্তের সংখ্যা ৫২ লাখ ৫১ হাজার ৪৪৬ জন। এর মধ্যে না ফেরার দেশে ১ লাখ ৬৬ হাজার ১৯২ জন মানুষ।

ব্রাজিলে সংক্রমিতের সংখ্যা বেড়ে ৩০ লাখ সাড়ে ৫৭ হাজার। প্রাণহানি ১ লাখ ১ হাজার ৮৫৭ জনে ঠেকেছে। 

সংক্রমণে তিনে থাকা দক্ষিণ এশিয়ার দেশ ভারতে গত এক দিনেই ৫৩ হাজারের বেশি মানুষের করোনা শনাক্ত হয়েছে। এতে করে আক্রান্তের সংখ্যা ২২ লাখ ৬৭ হাজারে টপকেছে। প্রাণহানি ঘটেছে ৪৫ হাজার ৩৫৩ জনের। 

রাশিয়ায় সংক্রমিতের সংখ্যা ৮ লাখ ৯২ হাজার। বিশ্বের দ্বিতীয় বৃহত্তম দেশটিতে এখন পর্যন্ত ১৫ হাজার একজন মানুষের মৃত্যু হয়েছে করোনায়। 

আফ্রিকার দেশ দক্ষিণ আফ্রিকায় সংক্রমিতের সংখ্যা ৫ লাখ ৬৩ হাজারের বেশি। আর মৃত্যু হয়েছে ১০ হাজার ৬২১ জনের।

উত্তর আমেরিকার দেশ মেক্সিকোয় আক্রান্ত ৪ লাখ ৮৫ হাজারের অধিক। প্রাণ গেছে ৫৩ হাজার ৩ জন মানুষের। 

পেরুতে আক্রান্ত ৪ লাখ ৭৮ হাজারের বেশি। যেখানে মৃতের সংখ্যা ২১ হাজার ৭২ জন। 

কলম্বিয়ায় শনাক্ত হয়েছে ৩ লাখ ৭ হাজার রোগী। এর মধ্যে মৃত্যু হয়েছে ১৩ হাজার ১৫৪ জনের। চিলিতে সংক্রমণ ৩ লাখ ৭৫ হাজারের বেশি। এর মধ্যে ১০ হাজার ১৩৯ জনের প্রাণ কেড়েছে করোনা।

নিয়ন্ত্রণে আসা স্পেনে আক্রান্ত বেড়ে ৩ লাখ ৭০ হাজারে দাঁড়িয়েছে। প্রাণ গেছে সেখানে ২৮ হাজার ৫৭৬ জনের। 

মধ্যপ্রাচ্যের ইসলামী প্রজাতান্ত্রিক দেশ ইরানে করোনার শিকার ৩ লাখ ২9  হাজার। প্রাণহানি ঘটেছে ১৮ হাজার ৬১৬ জনের। 

যুক্তরাজ্যে সংক্রমিতের সংখ্যা ৩ লাখ ১২ হাজার। যেখানে মৃত্যু হয়েছে ৪৬ হাজার ৫২৬ জনের।

সৌদি আরবে এখন পর্যন্ত করোনা রোগীর সংখ্যা ২ লাখ ৯০ হাজার। এর মধ্যে প্রাণ হারিয়েছেন ৩ হাজার ১৯৯ জন। 

দক্ষিণ এশিয়ার দেশ পাকিস্তানে করোনার শিকার ২ লাখ ৮৪ হাজারের বেশি। মৃত্যু হয়েছে ৬ হাজার ৯৭ জনের।

আর বাংলাদেশে স্বাস্থ্য অধিদপ্তরের দেয়া তথ্যমতে, গতকাল সোমবার পর্যন্ত আক্রান্তের সংখ্যা ২ লাখ ৬০ হাজার ৫০৭ জন। এর মধ্যে প্রাণহানি ঘটেছে ৩ হাজার ৪৩৮ জনের। 

এআই/এমবি


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি