ঢাকা, বৃহস্পতিবার   ২১ নভেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ৭ ১৪২৬

Ekushey Television Ltd.

বিস্ময়কর এক জীবের খবর দিল বিজ্ঞানীরা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:০৬ ১৮ অক্টোবর ২০১৯

এই সেই রহস্যজনক জীব `ব্লব`

এই সেই রহস্যজনক জীব `ব্লব`

দেখতে ছত্রাকের মতো কিন্তু আচার-আচরণে, চলনে-বলনে, স্বভাবে-চরিত্রে একেবারেই একটা প্রাণীর মতো! নতুন আবিষ্কৃত এই জীবটিকে ঘিরে বিজ্ঞানীরা রীতিমতো ধাঁধায় পড়েছেন। তবে এটি যে উদ্ভিদ নয়, সে বিষয়ে তারা নিশ্চিত। বাহ্যিক গড়নে এটি মাশরুম, অভ্যন্তরে প্রাণীসদৃশ। তাই আবিষ্কর্তারা রহস্যজনক এই জীবটির নাম দিয়েছেন 'ব্লব'। 

প্যারিসের চিড়িয়াখানা কর্তৃপক্ষ বুধবারই প্রকাশ্যে এনেছেন রহস্যময় এই জীবটিকে। এককোষী এই জীবটির 'মস্তিষ্ক' বলে কিছু নেই, চোখ নেই, মুখ নেই, এমনকি পেটও নেই। কিন্তু কোন কিছুর অস্তিত্ব ঠিকই টের পায় এবং খিদেও পায় এই জীবটির। দীর্ঘ পর্যবেক্ষণে বিজ্ঞানীরা দেখেছেন, ব্লবের খাবার চিনতে ভুল হয় না। শুধু খাবারই চেনা নয়, বেমালুম হজমও করে ফেলে।

বিস্ময়ের এখানেই শেষ নয়! পা নেই, ডানা নেই তবুও নিজের মতো করে চলাফেরা করে আজব জীবটি। কেটে দু’টুকরো করে ফেললেও মাত্র ২ মিনিটের মধ্যে পূর্বের অবস্থায় ফিরে আসে। বিজ্ঞানীরা আশ্চর্য হয়েছেন, ব্লবের প্রায় ৭২০ ধরনের সেক্স দেখে।

প্যারিস মিউজিয়াম অফ ন্যাচরাল হিস্ট্রির ডিরেক্টর ডেভিড ব্রুনো, এই জীবটিকে 'প্রকৃতির রহস্য' হিসেবে উল্লেখ করেন। তিনি বলেন, ব্লবের মস্তিষ্ক নেই কিন্তু শেখার অদ্ভুত ক্ষমতা রয়েছে। একজন যা শেখে, অপরজনের মধ্যে সেই বার্তা পৌঁছে দেয়।

ডেভিড আরও বলেন, এটি যে উদ্ভিদ নয়, সে বিষয়ে আমরা একশ’ ভাগ নিশ্চিত। কিন্তু এটি ফাংগাস না প্রাণী, সে বিষয়ে এখনও নিশ্চিত হওয়া যায়নি।

ইয়াং স্টিভ ম্যাককুইন অভিনীত ১৯৫৮ সালের সায়েন্স-ফিকশান হরর বি-মুভির এক এলিয়েন 'দ্য ব্লব'-এর নামানুসারে এই এককোষী জীবটির নাম রাখা হয়েছে ব্লব। আগামীকাল শনিবার (১৯ অক্টোবর) থেকে প্যারিস জুলজিক্যাল পার্কে সর্বসাধারণের জন্য অদ্ভুদ এই জীবটি প্রদর্শিত হবে।

এএইচ/এনএস

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি