ঢাকা, সোমবার   ০১ জুন ২০২০, || জ্যৈষ্ঠ ১৮ ১৪২৭

Ekushey Television Ltd.

বৈশাখ মাসের কৃষি পাট

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৩:১১ ৩০ এপ্রিল ২০২০ | আপডেট: ২৩:৫২ ১ মে ২০২০

তোষা পাটের বীজ বোনার উপযুক্ত সময় বৈশাখ মাস । ভালো জাতের পাটফাল্গুনী তোষা। পাটের জাত সংগ্রহ করতে স্থানীয় বীজ ডিলারদের সঙ্গে যোগাযোগ করে পারেন। তোষা পাট ভালো হয় দো-আঁশ বা বেলে দো-আঁশ মাটিতে। বীজ বপনের আগে প্রতি কেজি বীজ ৪ গ্রাম ভিটাভেক্স বা ১৫০ গ্রাম রসুন পিষে বীজের সঙ্গে মিশিয়ে শুকিয়ে নিয়ে । জমিতে সারিতে বা ছিটিয়ে পাটের বীজ বুনতে হবে।   

বীজ সারিতে বুনলে প্রতি শতাংশে ২৫ থেকে ৩০ গ্রাম পাটের বীজ প্রয়োজন হয়। তবে ছিটিয়ে বুনলে আরেকটু বেশি পাটের বীজ বুনতে হবে,অর্থাৎ ৩৫ থেকে ৪০ গ্রাম পাটের বীজ বুনতে হবে,। 

ভালো ফলনের জন্য শেষ চাষের সময় মাটিতে শতাংশ প্রতি ৮০০ গ্রাম ইউরিয়া, ২০০ গ্রাম টিএসপি, ২৫০ গ্রাম এমওপি সার ভালোভাবে মিশিয়ে দিতে হবে। জমিতে যদি সালফার ও জিংকের অভাব থাকে, তাহলে, জমিতে সার দেয়ার সময়, শতাংশ প্রতি ৪০০ গ্রাম জিপসাম ও ৫০ কেজি দস্তা সার দিতে হবে। শতাংশ প্রতি ২০ কেজি গোবর সার ব্যবহার করা হয় তাহলে রাসায়নিক সারের পরিমাণ অনেক কম লাগে।

আগে বোনা পাটের জমিতে আগাছা ভালো ভাবে পরিস্কার করতে হবে, ঘন চারা তুলে পাতলা করতে হবে, সেচ এসব কাজগুলো যথাযথভাবে করতে হবে। এ সময় পাটের জমিতে চেলা পোকার ও উড়চুঙ্গা আক্রমণ হতে পারে। 

সেচ দিয়ে এবং মাটির উপযোগী কীটনাশক দিয়ে উড়চুঙ্গা দমন করতে হবে। চেলা পোকা আক্রান্ত গাছগুলো অবশ্যই তুলে ফেলে দিতে হবে এবং জমি পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে।  পোকা ছাড়াও পাটের জমিতে কালপট্টি, কান্ডপচা, নরম পচা, হলদে সবুজ পাতা , শিকড় গিট, এসব রোগ দেখা দিতে পারে। নিড়ানি, আক্রান্ত গাছ বাছাই, বালাইনাশকের যৌক্তিক ব্যবহার করলে এসব রোগ থেকে নিষ্কৃতি পাওয়া সম্ভব ।

এসইউএ/এসি

 


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি