ঢাকা, রবিবার   ২৭ সেপ্টেম্বর ২০২০, || আশ্বিন ১২ ১৪২৭

Ekushey Television Ltd.

বৈশিষ্ট্যে দ্রুত পরিবর্তন ঘটিয়ে আরও ভয়ঙ্কর করোনা: গবেষণা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:১৫ ৮ জুলাই ২০২০

গত ছয় মাস ধরে পৃথিবী জুড়ে আতঙ্ক ছড়াচ্ছে করোনাভাইরাস। এ পর্যন্ত প্রায় সাড়ে পাঁচ লাখ মানুষের মৃত্যু হয়েছে মহামারি ভাইরাস সংক্রমণে। তবে অদূর ভবিষ্যতে আরও ভয়াবহ হতে চলেছে করোনার প্রকোপ! এমনই চাঞ্চল্যকর তথ্য সামনে এল সাম্প্রতিক একটি গবেষণায়।

ফ্লোরিডার একদল বিজ্ঞানী গবেষণা করে দেখেছেন, গঠন ও বৈশিষ্ট্যে দ্রুত পরিবর্তন হচ্ছে করোনাভাইরাসের। এই মার্কিন বিজ্ঞানীদের দাবি, গঠন ও বৈশিষ্ট্যে দ্রুত পরিবর্তন ঘটিয়ে আরও ভয়ঙ্কর, আরও সংক্রামক হয়ে উঠছে কোভিড-১৯!

দীর্ঘ পর্যবেক্ষণের পর মার্কিন বিজ্ঞানীরা জানিয়েছেন, করোনাভাইরাসের এই নতুন রূপান্তর আরও বেশি সংক্রামক ও ভয়ঙ্কর! বিজ্ঞানীরা এই নতুন রূপান্তরের নাম দিয়েছেন D614G। রোগের তীব্রতার ক্ষেত্রেও বড় পার্থক্য তৈরি করতে পারে এই নতুন রূপান্তরিত ভাইরাসটি।

বিজ্ঞানীরা মনে করছেন, ভাইরাসের এরকম রূপ পরিবর্তনে প্রভাব পড়বে করোনার প্রতিষেধক গবেষণার উপরেও। তবে গোটা বিষয়টি নিয়ে আরও পর্যবেক্ষণ প্রয়োজন রয়েছে বলে জানিয়েছেন ফ্লোরিডার বিজ্ঞানীরা।

এই মুহূর্তে ১০০টিরও বেশি করোনা প্রতিষেধক নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চলছে বিশ্বজুড়ে। এর মধ্যে অন্তত ১২টি প্রতিষেধকের হিউম্যান ট্রায়াল চলছে। তার মধ্যেই মার্কিন বিজ্ঞানীদের এই পর্যবেক্ষণ নতুন করে ভাবাচ্ছে বিশ্বের কয়েকশ’ বিজ্ঞানী ও গবেষকদের। 

সূত্র: জি বাংলা

এএইচ/এমবি


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি