ঢাকা, শুক্রবার   ২১ জানুয়ারি ২০২২, || মাঘ ৭ ১৪২৮

বোতাম চাপলেই পরিবর্তন হবে গাড়ির রং! দাম কত?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:০৯, ১১ জানুয়ারি ২০২২

মনে করুন গাড়ি কিনতে গিয়ে আপনার সাদা এবং কালো, দুই রঙের গাড়িই সমান পছন্দ হল, এমন পরিস্থিতিতে কী করবেন? দুটো গাড়িই কিনে ফেলবেন? যাদের সামর্থ্য আছে তারা হয়তো শখের দাম লাখ টাকা ভেবে দুটো কিনেও ফেলতে পারেন। তবে সবাই কী সেই সামর্থ্য রাখেন? আর সামর্থ্য থাকলেও বা কি! বেশিরভাগ মানুষের কাছেই একই গাড়ি দুই রঙের কেনার বিষয়টি পাগলামি ছাড়া আর কিছুই নয়। তবে আপনার শখ পূরণ করতে এখন আর পাগলামি করতে হবেনা, সেই ব্যবস্থাই করেছে বিএমডব্লিউ। সম্প্রতি এমন একটি গাড়ি তারা তৈরি করেছে যেটির রং আপনি আপনার ইচ্ছা মত পরিবর্তন করতে পারবেন, তাও আবার শুধু একটি বোতাম চেপেই। 

এ জন্য কারও সাহায্য নেওয়া বা বাড়তি কোনও কষ্টও করতে হবে না। ‘আইএক্স’ সিরিজের বৈদ্যুতিক গাড়ির ভেতরে থাকা সুইচ চাপলেই রং পরিবর্তন হয়ে যাবে। অর্থাৎ সাদা থেকে কালো বা কালো থাকলে সাদা রঙে পরিবর্তন হবে। গাড়িটির দেখা মিলেছে যুক্তরাষ্ট্রের লাসভেগাসে চলা কনজ্যুমার ইলেকট্রনিকস শোতে। 

বিএমডব্লিউর তথ্যমতে, রং পরিবর্তনের জন্য গাড়িটির বাইরের শরীরে গতানুগতিক রঙের বদলে ব্যবহার করা হয়েছে লাখ লাখ মাইক্রোক্যাপসুল। মানুষের চুলের চেয়েও আকারে ছোট ক্যাপসুলগুলোতে রয়েছে ‘ই-লিংক’ বা ইলেকট্রনিক ইঙ্ক সুবিধা, যা সাধারণত ‘ই-রিডার’ স্ক্রিনে ব্যবহার করা হয়। গাড়ির ভেতরে থাকা যাত্রী সুইচে চাপ দিলেই ক্যাপসুলগুলো রং পরিবর্তন করে সাদা বা কালো হয়ে যায়। ফলে নিজ থেকেই গাড়ির রং পরিবর্তন হয়ে যায়। তবে আপাতত সাদা, কালো এবং ধূসর এই তিন রঙেই বদলানো যাবে গাড়িটিকে। 

গাড়ির এই রঙ পরিবর্তন ব্যবহারকারীর জন্য সাশ্রয়ী বলেও মনে করছেন বিএমডব্লিউয়ের গবেষণা প্রকৌশলী স্টেলা ক্লার্ক। তিনি জানান, কালো রঙের চেয়ে সাদা রঙ এ সূর্যের আলো বেশি প্রতিফলিত হয়। তাই সাদা গাড়ি তুলনামূলক ঠাণ্ডা হয়। অপরদিকে সাদা গাড়ির চেয়ে অপেক্ষাকৃত বেশি গরম হয় কালো গাড়ি, কারণ কালো সূর্যের তাপমাত্রা বেশি শোষণ করে। এর ফলে, গরমকালে সাদা রঙ এবং শীতকালে কালো রং করে গাড়ি ব্যবহার করা হলে এসির ব্যবহার অনেকটাই কমানো যাবে। এভাবেই সাশ্রয় হবে। 

গিরিগিটির মত রং পরিবর্তনকারী এই গাড়ির ভেতরের নকশায়ও আনা হয়েছে নতুনত্ব। সিটের পেছনে আকারে বড় স্ক্রিন থাকায় সিনেমা হলের আদলে ভিডিও দেখার সুযোগও মিলবে। গাড়িটি কিনতে গুনতে হবে ৮৪ হাজার ডলার, তবে শিগগিরই বাজারে আসছে না এটি। ডেমো গাড়িটির গবেষণা এবং নকশা উন্নয়ন প্রকল্প শেষ হতে এখনো বেশ সময় লাগবে।

সূত্র: ম্যাশেবল

এসবি 


Ekushey Television Ltd.

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি