ঢাকা, মঙ্গলবার   ২৬ জানুয়ারি ২০২১, || মাঘ ১২ ১৪২৭

ব্রিটেনে অনুমোদনের পথে করোনার টিকা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:০৬, ২৯ নভেম্বর ২০২০

বৈশ্বিক মহামারি করোনার তাণ্ডবে লণ্ডভণ্ড গোটা পৃথিবী। যেখানে এখনও গড়ে পাঁচ লাখের বেশি মানুষ ভাইরাসটির শিকার হচ্ছেন। প্রাণ হারাচ্ছেন কয়েক হাজার করে। এমতাবস্থায় করোনার গতি থামাতে কার্যকরি ভ্যাকসিনের পথ চেয়ে বিশ্ববাসী। 

এরই মধ্যে আশার বাণীও শুনিয়েছে বায়োএনটেক ও ফাইজার নামের দুটি প্রতিষ্ঠান। এর মধ্যে যুক্তরাষ্ট্রভিত্তিক ফাইজার কোম্পানী তাদের ভ্যাকসিন প্রথমবারের মতো শুক্রবার পরিবহন শুরু করেছে। যা এখন বাস্তবিকভাবে প্রয়োগের অপেক্ষায়।  

এবার ইউরোপের দেশ ব্রিটেনে করোনার টিকার অনুমোদন দিচ্ছে দেশটির সরকার।  আগামী সপ্তাহে নিয়ন্ত্রক সংস্থা টিকার অনুমোদন দেবে বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম ফিন্যান্সিয়াল এক্সপ্রেস। 

প্রতিবেদনে বলা হয়,  জার্মানির বায়োএনটেক ও যুক্তরাষ্ট্রের ফাইজারের যৌথ উন্নয়ন করা টিকা অনুমোদন পাওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই সরবরাহ শুরু হবে।

এ ব্যাপারে সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, আগামী ৭ ডিসেম্বর থেকে টিকা দেওয়া শুরু হতে পারে। যুক্তরাজ্য ইতোমধ্যে চার কোটি টিকা সরবরাহের আদেশ দিয়েছে। চলতি মাসের প্রথম দিকে বায়োএনটেক  ও ফাইজার জানিয়েছিল, তাদের টিকা করোনাভাইরাসের বিরুদ্ধে ৯৫ শতাংশ কার্যকর। 

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) জন্য ইউরোপিয়ান মেডিসিনস এজেন্সি টিকার অনুমোদন দিয়ে থাকে। ইইউ থেকে যুক্তরাজ্যের পুরোপুরি বের হয়ে যাওয়ার কার্যক্রম শেষ হবে আগামী ৩১ ডিসেম্বর। তাই জরুরি প্রয়োজনে সাময়িক অনুমোদনের ক্ষমতা দেয়া হয়েছে যুক্তরাজ্যের মেডিসিনস অ্যান্ড হেলথকেয়ার প্রোডাক্টস রেগুলেটারি এজেন্সিকে। 

শুক্রবার ব্রিটিশ সরকার অক্সফোর্ড ও আস্ট্রাজেনেকার উন্নয়ন করার টিকা পর্যালোচনার জন্য নিয়ন্ত্রক সংস্থার কাছে চিঠি দিয়েছে।

এদিকে টিকা পাওয়ার পরপর এর দ্রুত বিতরণ ও সমন্বিত ব্যবস্থাপনার জন্য নাদিম জাহাউইকে টিকামন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছেন প্রধানমন্ত্রী  বরিস জনসন। নাদিম করোনার টিকার উন্নয়ন ও বিতরণসহ ব্যবস্থাপনার দায়িত্বে থাকবেন। আগামী গ্রীষ্ম পর্যন্ত তিনি এ দায়িত্ব পালন করবেন।

এআই//


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি