ঢাকা, বৃহস্পতিবার   ১৯ সেপ্টেম্বর ২০১৯, || আশ্বিন ৪ ১৪২৬

Ekushey Television Ltd.

ভূমিকম্প, আগুন রক্ষায় প্রযুক্তি আবিষ্কার কাজী এমরানের

প্রকাশিত : ১১:০৮ ১৭ মে ২০১৯

ভূমিকম্প, আগুন কিংবা বাড়ি বা প্রতিষ্ঠানে চুরি ডাকাতির কবল থেকে রক্ষায় নতুন প্রযুক্তি আবিষ্কার করে তাক লাগিয়ে দিয়েছেন কুমিল্লার কাজী এমরান হোসেন জুমন। তার দাবি আবিস্কৃত প্রযুক্তিগুলো কাজে লাগালে আগুন ও ভূমিকম্পের ক্ষয়ক্ষতি থেকে আগেই রক্ষা পাওয়া সম্ভব।

কাজী এমরান হোসেন জুমন। ছেলেবেলা থেকেই ইলেকট্রিক যন্ত্রপাতি নিয়ে গবেষণা করার শখ তার। আর এজন্য প্রায়ই ভাঙারির দোকান থেকে পুরনো যন্ত্রপাতি কিনে দেখতো সে। এই শখ থেকেই সহকারী ইলেকট্রিশিয়ান হিসেবে যোগ দেন কুমিল্লার বাখরাবাদ গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানীতে।

২০১০ সালে ঢাকার নিমতলী ও তাজরীন ফ্যাশন গার্মেন্টে-এ আগুনে পুড়ে মানুষের মৃত্যু তাকে ভাবিয়ে তোলে। আগুন থেকে বাঁচার উপায় খুঁজতে একটি যন্ত্রের কাঠামো দাঁড় করায় সে।

এ বিষয়ে এমরান জানান, তার উদ্ভাবিত যন্ত্রটি ‘ধোঁয়া বা উত্তাপ সৃষ্টি হলে সয়ংক্রিয় ভাবে- বিদ্যুৎ লাইন বন্ধ করে দিবে, জোরে অ্যালার্ম বাজবে, এরপর গ্যাস বের হয়ে আগুন নেভানোর কাজ শুরু করবে।

২০১৫ সালে জুমন এই ডিভাইসটি তৈরি করেন। জুমনের এই সৃষ্টিশীল কাজে উৎসাহ যুগিয়ে যাচ্ছেন পরিবারের সদস্যরা। তার নতুন নতুন প্রযুক্তি আবিস্কারে খুশি অফিসের কর্মকর্তারাও। সার্বিক সহযোগিতার আশ্বাস দেন জেলা প্রশাসক।

এ ধরনের নতুন নতুন উদ্ভাবক বা উদ্যোক্তাদের আর্থিক পৃষ্ঠপোষকতা দিয়ে উৎসাহিত করার দাবী স্থানীয়দের।

বিস্তারিত দেখুন ভিডিওতে :


এসএ/

 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি