ঢাকা, সোমবার, ২২ অক্টোবর, ২০১৮ ৭:৪০:৪৮

Ekushey Television Ltd.

মার্কিন লেখক উরসুলা আর নেই

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৪২ এএম, ২৪ জানুয়ারি ২০১৮ বুধবার

যুক্তরাষ্ট্রের ‘সায়েন্স ফিকশান ও ফ্যান্টাসি’ বিষয়ক লেখক উরসুলা কে লি গুয়িন আর নেই। গত সোমবার রাতে পোর্টেল্যান্ডের নিজ বাড়িতে তিনি মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৮ বছর। 

গত মঙ্গলবার তার টুইটার অ্যাকাউন্ট ব্যবহার করে তার পরিবারের সদস্যরা জানান, উরসুলাকে হারিয়ে আমরা গভীরভাবে মর্মাহত।

বিশ্বব্যপী লিঙ্গ বিষম্য, শ্রেণী বৈষম্য ও অসম প্রতিযোগিতার সমস্যা মোকাবেলায় তিনি নানান বই লিখেছেন। মৃত্যুর আগে তিনি ২০টি উপন্যাস ও ১০০টি ছোট গল্প লিখেছেন। এই বইগুলোর বিশ্বব্যপী কয়েক লাখ কপি বিক্রি হয়েছে। বিশেষ করে `আর্থসি` সিরিজের জন্য উরসুলা বিখ্যাত হয়ে ওঠেছিলেন। তরুণদের জন্য লেখা বইটি ১ মিলিয়নেরও বেশি কপি বিক্রি হয়েছে বলে জানা গেছে।

এছাড়া ১৯৬৯ সালে লেখা সায়েন্স ফিকশান- ‘দ্য লেফট হ্যান্ড অব ডার্কনেস’বিশ্বব্যপী সমাদৃত হয়েছিল। এক সাক্ষাৎকারে উরসুলা বলেছিলেন, আমি শহুরে মধ্যবিত্ত সমাজের জন্য লিখি না। অর্ধ শতক ধরে সায়েন্স ফিকশান লেখা গুণী এই লেখিকা যুক্তরাষ্ট্রে অনেকগুলো পুরস্কারে ভূষিত হয়েছেন। যুক্তরাষ্ট্রের শিশুসাহিত্যে সর্বোচ্চ পুরস্কার নেউবেরি মেডেল পদকও তিনি অর্জন করেন।

জানা যায়, উরসুলা ১৯২৯ সালের ২১ অক্টোবর ক্যালিফোর্নিয়া শহরের বার্কেলিতে জন্মগ্রহণ করেন। পরে কলম্বিয়া বিশ্ববিদ্যালয় থেকে নৃবিজ্ঞানের উপর ফেলোশিপ অর্জন করেন। ১৯৬৬ সালে তার প্রথম নোবেল রোকানন’স ওয়ার্ল্ড প্রকাশিত হয়।

সুত্র:বিবিসি
এমজে/

 



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি