ঢাকা, শনিবার   ৩০ মে ২০২০, || জ্যৈষ্ঠ ১৭ ১৪২৭

Ekushey Television Ltd.

মুক্তামনির জন্য ‘এ পজেটিভ’ রক্ত আহ্বান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:২৯ ১২ জুলাই ২০১৭ | আপডেট: ২১:১৪ ১৮ জুলাই ২০১৭

বিরল চর্মরোগে আক্রান্ত সাতক্ষীরার মুক্তামনির ডান হাত কাজ করছে। তার অপারেশন প্রয়োজন। এজন্য প্রচুর এ পজেটিভি রক্ত প্রয়োজন। তাকে রক্ত দিতে সহৃদয় মানুষদের প্রতি আহ্বান জানিয়েছেন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের (ঢামেক) বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটের সমন্বয়ক ডা. সামন্তলাল সেন।  মুক্তাকে অপারেশনের উপযোগী করতে আরও ৭ থেকে ১০ দিন সময় লাগবে বলে জানিয়েছেন তিনি।

ঢামেক বার্ন ইউনিটের ৬০৮ (এ,বি) কেবিনে ব্যথায় কাতর হয়ে শুয়ে থাকতে দেখা গেছে মুক্তাকে। নার্সরা তার বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষার রক্ত সংগ্রহ করেছেন। তবে মুক্তার রক্তশূন্যতার কারণে তার বাম হাতের কয়েকটি পয়েন্টে সিরিঞ্জ ঢুকিয়ে রক্ত সংগ্রহ করতে পারেননি তারা। পরে অবশ্য তৃতীয় দফায় তার রক্ত নেয়ার পর তার রক্তের গ্রুপ চিহ্নিত করা গেছে।

ডা. সামন্ত লাল সেন বলেন, মুক্তার হাতের অপারেশন দরকার। তবে তার শরীরে পুষ্টি এবং রক্তের পরিমাণ খুব কম। তার জরুরিভাবে রক্ত দরকার। আগামী ৩ দিন প্রতিদিন ১ ব্যাগ করে তাকে সতেজ রক্ত দেওয়া হবে। ৩ দিন পর আমরা তার স্বাস্থ্য পরীক্ষা ও হিমোগ্লোবিন চেক করবো। এরপর আরও রক্ত লাগবে কিনা এ বিষয়ে সিদ্ধান্ত জানানো হবে। এছাড়াও তাকে পুষ্টিকর খাবার দিয়ে অপারেশনের জন্য প্রস্তুত করতে হবে।

তিনি আরও বলেন, বিভিন্ন বিভাগের ডাক্তাররা তাকে দেখে গেছে। তারা বিভিন্ন মতামত দিচ্ছেন। আমরা তার বিষয়ে সমন্বিতভাবে সিদ্ধান্ত নিবো।

মুক্তার শরীরে সম্ভাব্য চারটি রোগের অস্তিত্বের কথা জানান ডাক্তাররা। রোগগুলো হচ্ছে, ডার্মাল ভাসকুলার ম্যালফরমেশন, লিমফেটিক ম্যালফরমেশন, নিউরোফাইব্রোমেটোসিস, কনজেনিটাল হাইপারকেরাটোসিস। সবগুলোই বহুমাত্রিক চর্মরোগ।

সামন্তলাল বলেন, আমরা তার সুচিকিৎসার বিষয়ে আশাবাদী।

মুক্তামনির চিকিৎসার জন্য মঙ্গলবার (১১ জুলাই) ৮ সদস্যের একটি মেডিক্যাল বোর্ড গঠন করা হয়। বুধবার (১২ জুলাই) তারা শিশুটিকে পর্যবেক্ষণ করেন এবং তার চিকিৎসার ব্যাপারে সম্ভাব্য মতামত জানান।

সম্প্রতি বিভিন্ন গণমাধ্যমে বিরল রোগে আক্রান্ত মুক্তার সংবাদটি প্রকাশিত হয়। এসব প্রতিবেদনের পর মুক্তাকে সরকারিভাবে বিনামূল্যে চিকিৎসা দেয়ার দায়িত্ব নেন স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব মো. সিরাজুল ইসলাম। পরে প্রধানমন্ত্রী তার যাবতীয় চিকিৎসার দায়ভার বহনের দায়িত্ব নেন।

ডব্লিউএন


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি