ঢাকা, বুধবার   ১৭ জুলাই ২০১৯

মুজিবনগর সরকার ইতিহাসের এক অনন্য অধ্যায়

 প্রকাশিত: ২৩:১৩ ২৫ এপ্রিল ২০১৯  

ইসলামি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. রাশিদ আসকারী বলেছেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭১ সালের ২৬ মার্চ স্বাধীনতার মূলমন্ত্র দিয়েছিলেন। মুজিবনগর সরকার বাংলাদেশের ইতিহাসে এক অনন্য অধ্যায়। এ সরকার গঠনের কারণে আমাদের মুক্তিযুদ্ধ বিচ্ছিন্নবাদী আন্দোলন হিসেবে পরিগণিত হয়নি।

বৃহস্পতিবার সকালে জাতীয় প্রেসক্লাবে বাংলাদেশ প্রগতিশীল কলামিস্ট ফোরাম আয়োজিত মুজিবনগর সরকার ও বর্তমান বাংলাদেশ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

তরুণ প্রজন্মের উদ্দেশ্যে তিনি বলেন, তোমরাই বাংলাদেশকে চতুর্থ শিল্পবিপ্লবের দেশ হিসেবে গড়ে তুলবে। তোমাদের মধ্যে বঙ্গবন্ধুর বিন্দুমাত্র আদর্শ থাকলে দেশ ও জাতি উপকৃত হবে।

বাংলাদেশ প্রগতিশীল কলামিস্ট ফোরামের আহবায়ক অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, মুজিবনগর সরকারের মূল বিষয় ছিল সাম্য ও মানবিক মর্যাদা পূর্ণ বাংলাদেশ গড়ে তোলা। বঙ্গবন্ধু মিলেমিশে সাম্যের বাংলাদেশ গড়তে চেয়েছিলেন। কিন্তু বর্তমানে আয় বাড়লেও বৈষম্য কমেনি।

সেমিনারে পরিকল্পনা কমিশনের সিনিয়র সচিব অধ্যাপক ড.শামসুল আলম, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক বিশ্বজিৎ ঘোষ, ইউনিভার্সিটি অব গ্লোবাল ভিলেজের উপাচার্য অধ্যাপক ড. জাহাঙ্গীর আলম প্রমুখ বক্তব্য বক্তব্য রাখেন।

সেমিনারে কলামিস্ট অধ্যাপক ড. মিল্টন বিশ্বাসের সঞ্চালনায় কবি সৌরভ জাহাঙ্গীর স্বাগত বক্তব্য এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. জাকির হোসেন মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

এছাড়া বাংলাদেশ প্রগতিশীল কলামিস্ট ফোরামের পরবর্তী সেমিনার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এবং তারপর ইসলামি বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হবে বলে ঘোষণা দেন।

কেআই/

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

শিরোনাম