ঢাকা, মঙ্গলবার   ২৭ অক্টোবর ২০২০, || কার্তিক ১২ ১৪২৭

Ekushey Television Ltd.

মোবাইলে এক চার্জেই চলবে ৩ মাস!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:০৯ ১৮ সেপ্টেম্বর ২০২০ | আপডেট: ১২:১৪ ১৮ সেপ্টেম্বর ২০২০

মানুষের অতি প্রয়োজনীয় একটি জিনিস মোবাইল। এই প্রয়োজনীয় বস্তুটিতে সচল রাখতে প্রতিদিনই চার্জ দিতে হয়। অনেকের জন্য এটি বিরক্তিকর। সেই বিরক্তির অবসান হতে যাচ্ছে। সম্প্রতি ‘ম্যাগনেটোইলেক্ট্রিক মাল্টিফেরোইক’ নামের নতুন উপকরণ আবিষ্কার করেছেন একদল মার্কিন গবেষক। যা মোবাইল একবার চার্জ দিলেই চলবে তিন মাস। মানে মোবাইল বছরে মাত্র ৪ বার চার্জ দিলেই চলবে পুরো এক বছর।

জানা যায়, ‘ম্যাগনেটোইলেক্ট্রিক মাল্টিফেরোইক’ নামের নতুন উপকরণ আবিষ্কার করেছেন মিশিগান এবং করনেল বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। ওই উপকরণ ব্যাটারিকে বেশি শক্তিশালী করবে। উপকরণটি একটি পাতলা পোলার ফিল্ম যা সরু এনার্জি পালসের মাধ্যমে পজিটিভ এবং নেগেটিভের মধ্যে সংযোগ সৃষ্টি করবে। নতুন এ উপকরণটি কম্পিউটারকে শক্তির উত্থান পরিচালনার সুযোগ সৃষ্টি করে দেবে।

নতুন এ উপকরণ যুক্ত হলে ব্যাটারি এখনকার অবস্থা থেকে ১০০ শতাংশ বেশি শক্তি সাশ্রয়ী হবে। আর তা হলে বারবার স্মার্টফোন চার্জ দেয়ার ঝক্কি থেকে বাঁচবে পুরো বিশ্ব।

ম্যাগনেটোইলেক্ট্রিক মাল্টিফেরোইকযুক্ত ব্যাটারি ২০৩০ সালে বাজারে আসবে বলে জানিয়েছেন মার্কিন গবেষকরা। ওই মোবাইলে পরিবেশের ক্ষতি কম হবে এবং বিদ্যুৎ সাশ্রয় হবে। মোবাইলফোনও ১০০ শতাংশ কম শক্তিতে চলবে।

সূত্র: দ্যা ইন্ডিপেন্ডেন্ট

এমবি//


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি