ঢাকা, শনিবার   ০৬ জুন ২০২০, || জ্যৈষ্ঠ ২৩ ১৪২৭

Ekushey Television Ltd.

যখন, যে ফল খেতে বাধা নেই

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৩:০৯ ১০ মে ২০২০

যখন, যে ফল খেতে বাধা নেই

ডায়াবেটিস রোগীরা সাধারণত ফল খেতে সাবধানতা অবলম্বন করে থাকেন। কেননা কিছু ফল আছে যা অতি সহজেই রক্তে সুগারের পরিমাণ বাড়িয়ে দেয়। কিন্তু এমনও ফল আছে যা  খেতে বাধা নেই। অর্থাৎ যত ইচ্ছা ততো খেতে পারবেন। যা খেলে ডায়াবেটিস রোগীর স্বাস্থ্যও ভাল থাকবে। জেনে নেই সেই ফলগুলো কি কি:

কালো জাম 
 কালো জাম ডায়াবেটিস নিয়ন্ত্রণের জন্য অত্যন্ত উপকারী একটি ফল। ফলটি রক্তের সুগার নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে। এছাড়াও কালো জামের বীজ গুড়ো করে খেলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে।

জামরুল 
 জামরুলে আছে প্রচুর পরিমাণ ফাইবার যা ডায়াবেটিস এর জন্য উপকারী। এই ফল রক্তের সুগারের পরিমাণ নিয়ন্ত্রণ করে। এই ফল যত বেশি খাবেন ততো ভাল।

কামরাঙ্গা 
 টক ফল কামরাঙ্গায় আছে প্রচুর পরিমাণে ভিটামিন সি যা ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে।

আমড়া 
 আমড়া একটি পুষ্টিকর টক ফল। ডায়াবেটিস রোগীদের জন্য ভিটামিন সি সমৃদ্ধ এই ফলটি খুবই উপকারী।

আমলকী 
 টক ও কষ জাতীয় ফল আমলকী। এতে প্রচুর পরিমাণে ভিটামিন সি আছে। ডায়াবেটিস রোগীরা নিয়মিত ২টি করে আমলকী খেলে রক্তের সুগার নিয়ন্ত্রণে থাকবে।

জাম্বুরা 
 জাম্বুরা ডায়াবেটিস রোগীর জন্য অত্যন্ত উপকারী। ফলটি স্বাদে টক-মিষ্টি। যত ইচ্ছা ততো খাওয়া যাবে এই ফল।

কচি ডাব 
 শাঁসযুক্ত ডাবের পানি মিষ্টি হয়ে থাকে কিন্তু কচি ডাবের পানি স্বাদে লবণ। ডায়াবেটিসের কোন ক্ষতি করে না বরং উপকারই করে থাকে কচি ডাব।

যেকোন টক জাতীয় ফল স্বাস্থ্যের জন্য উপকারী। সবারই উচিত প্রতিদিন এই ফলগুলো খাওয়ার অভ্যাস গড়ে তোলা।


নিয়ম মেনে রাতে ফল খেলে কোন ক্ষতি নেই!

ফল খাওয়ার অভ্যাস শরীরের জন্য অত্যন্ত উপকারী। এই ফল খাওয়া নিয়ে অনেক রকম কথা শোনা যায়। কেউ কেউ মনে করেন, রাতে ফল খাওয়া ক্ষতিকর। তাই তারা দিনের বেলায় ফল খাওয়াকে প্রাধান্য দেন। এসবে কান না দিয়ে আবার কেউ কেউ রাতে নিশ্চিন্তে ফল খেয়ে যাচ্ছেন। তবে বিশেষজ্ঞরা বলছেন নিয়ম মেনে রাতে ফল খেতে কোন বাঁধা নেই।

রাতে খাওয়া-দাওয়ার পর একটু মিষ্টি খেতে ইচ্ছা হয় বেশিরভাগ মানুষেরই। বিশেষজ্ঞদের মতে, এই সময় দোকান থেকে কেনা মিষ্টি না খেয়ে বরং ফল খাওয়া অনেক ভাল। কারণ, ফলে সুগারের পরিমাণ মিষ্টির চেয়ে অনেক কম এবং তা স্বাস্থ্যকরও। তবে রাতে ঘুমাতে যাওয়ার আগে অনেকটা ফল একসঙ্গে খেলে ঘুম নষ্ট হতে পারে। কারণ, ফলে থাকা শর্করা ঘুমকে বিলম্বিত করে।

চিকিৎসা বিজ্ঞানের মতে, খাওয়ার অন্তত ৩০ মিনিট পর ফল খাওয়া উচিত। আর রাতে ঘুমাতে যাওয়ার অন্তত ৩-৪ ঘণ্টা আগে ফল খাওয়া উচিত। ফল অনেক সহজে এবং তাড়াতাড়ি হজম হয়। পেট ভর্তি খাওয়ার পর ফল খেলে খাবারের আগে ফল হজম হয়ে যায়। ফলের পুষ্টিগুণ শরীরে দ্রুত প্রবেশ করার কারণে খাবারের অনেক পুষ্টিগুণ শরীরে শোষিত হয় না। যার দরুন হজমের সমস্যা হতে পারে।

আবার অনেকক্ষণ খালি পেটে থাকার পর ফল খেলেও অ্যাসিডিটি ও বদহজমের সমস্যা হতে পারে। এই বিষয়গুলো মেনে চললে রাতে ফল খাওয়াতে কোন বাধা নেই বলে মত দিচ্ছেন বিশেষজ্ঞরা।

সূত্র : বোল্ডস্কাই। তথ্যসূত্র : বাংলাদেশ ডায়াবেটিক সমিতির গাইড বই।
এসইউএ


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি