ঢাকা, মঙ্গলবার   ১৪ জুলাই ২০২০, || আষাঢ় ৩০ ১৪২৭

Ekushey Television Ltd.

যুক্তরাষ্ট্রে বেড়েছে আক্রান্ত, কমেছে প্রাণহানি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৩৪ ৩০ জুন ২০২০

বৈশ্বিক মহামারি রূপ নেয়া করোনার সঙ্গে কোনভাবেই পেরে উঠছে না কেউই। এতে সবচেয়ে ক্ষতিগ্রস্ত মার্কিন যুক্তরাষ্ট্র। গত একদিনে দ্বিতীয় সর্বনিম্ন প্রাণহানির ঘটনা ঘটলেও বাদ যায়নি রেকর্ড আক্রান্ত থেকে। ট্রাম্পের দেশে এখন পর্যন্ত করোনার শিকার ২৭ লাখের বেশি মানুষ। এর মধ্যে না ফেরার দেশে প্রায় ১ লাখ ২৯ হাজার ভুক্তভোগী। 

বিশ্বখ্যাত জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, গত ২৪ ঘণ্টায় আক্রান্তের তালিকায় যোগ হয়েছে ৪৪ হাজার ৭৩৪ জন। এতে আক্রান্তের সংখ্যা বেড়ে ২৬ লাখ ৮১ হাজার ৮১১ জনে দাঁড়িয়েছে। নতুন করে প্রাণ গেছে ৩৪৬ জনের। এ নিয়ে দেশটির ১ লাখ ২৮ হাজার ৭৮৩ জনের মৃত্যু হলো করোনায়। আর সুস্থ হয়ে স্বাভাবিক জীবনে ফেরার সংখ্যা ১১ লাখ ছাড়িয়েছে।

এর মধ্যে শুধু নিউইয়র্কেই আক্রান্ত ৪ লাখ ১৭ হাজার ৩২৮ জন। যেখানে ৩১ হাজার ৪৯৬ জন মানুষের মৃত্যু হয়েছে। তবে, বর্তমানে সেখানে অনেকটা নিয়ন্ত্রণে ভাইরাসটি। 

সংক্রমণে দ্বিতীয় সর্বোচ্চ শহর ক্যালিফোর্নিয়ায় ২ লাখ ৩৩ হাজার ছুঁই ছুঁই করোনা রোগীর সংখ্যা। এর মধ্যে মৃত্যু হয়েছে ৫ হাজার ৯৭৫ জনের। 

নিউ জার্সিতে করোনার শিকার ১ লাখ ৭৬ হাজার ৩৯৯ জন মানুষ। এর মধ্যে প্রাণহানি ঘটেছে ১৫ হাজার ১২৩ জনের।

সংক্রমণ ভয়ানক রূপে বাড়ছে টেক্সাসে। এ শহরে আক্রান্তের সংখ্যা দেড় লাখ ছাড়িয়েছে। এখন পর্যন্ত ১ লাখ ৫৯ হাজারের কাছাকাছি। এর মধ্যে প্রাণহানি ঘটেছে ২ হাজার ৪৩৪ জনের। 

ফ্লোরিডায় আক্রান্ত ১ লাখ সাড়ে ৪৬ হাজার পেরিয়েছে। ইতিমধ্যে সেখানে ৩ হাজার ৪৪৭ জনের মৃত্যু হয়েছে করোনায়। 
 
ইলিনয়সে ১ লাখ ৪৩ হাজার ৫১৪ জনের মানুষের শরীরে ভাইরাসটির সংক্রমণ পাওয়া গেছে। এর মধ্যে ৭ হাজার ১০৩ জনের মৃত্যু হয়েছে।

ম্যাসাসুয়েটসসে সংক্রমণ ১ লাখ প্রায় ৯ হাজার। যেখানে ৮ হাজার ৯৫ জন প্রাণ হারিয়েছেন। 

পেনসিলভেনিয়ায় ৯০ হাজারের বেশি মানুষ করোনার শিকার। এর মধ্যে না ফেরার দেশে সেখানকার ৬ হাজার ৬৭২ জন।

এদিকে, দেশটির স্বাস্থ্য বিভাগের কর্মকর্তাদের ধারণা ইতোমধ্যে যুক্তরাষ্ট্রে অন্তত ২০ মিলিয়ন (দুই কোটি) মানুষ করোনার শিকার হয়েছেন। দেশটির দ্য সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল (সিডিসি) বলছে, ‘প্রকৃত তথ্য হলো প্রকাশিত সংখ্যার অন্তত ১০ গুণ বেশি মানুষ করোনার ভয়াবহতার শিকার।’

আর দেশটির শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ড. অ্যান্থনি ফৌসি জানিয়েছে, ‘যুক্তরাষ্ট্রে আগামী কয়েকদিনে মহামারি রূপ নেয়া করোনা আরও ভয়াবহ আকার ধারণ করবে।’ যা ইতিমধ্যে শুরু হয়েছে। 

সতর্ক করে দিয়ে তিনি বলেন, ‘বর্তমানে কিছু অঙ্গরাজ্যে করোনা ভাইরাসের বিরক্তিকর উত্থান দেখছে জাতি। তবে সামনের দিনগুলোতে এ সংক্রমণ আরও ভয়াবহ রূপ ধারণ করবে।’ 

অবশ্য, বাস্তব অবস্থাও তাই বলছে। এতে করে দেশটি ভয়াবহ সংকটের মধ্যে পড়তে যাচ্ছে। সম্প্রতি যুক্তরাষ্ট্রের প্রায় অর্ধেক অঙ্গরাজ্যে নতুন করে সংক্রমণ বেড়েছে। সবচেয়ে বেশি আক্রান্ত হচ্ছেন তরুণ জনগোষ্ঠী, যাদের বয়স ২০ থেকে ৪০ বছরের মধ্যে।
এআই/এসএ/

 


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি