ঢাকা, বুধবার, ২১ নভেম্বর, ২০১৮ ৫:৫৮:০৬

Ekushey Television Ltd.

যেখানে বাস করতে হলে অস্ত্রোপচার করাতে হবে!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৫:০৬ পিএম, ৬ সেপ্টেম্বর ২০১৮ বৃহস্পতিবার

পৃথিবীতে এমন একটি গ্রাম আছে, যেখানে বাস করতে চাইলে শল্যচিকিৎসকের ছুরির নিচে যেতেই হবে আপনাকে। আজব এই গ্রামের নাম এস্ট্রেলা, যা একটি শহরও বটে। এই শহরে বাস করা প্রত্যেক নাগরিকই অস্ত্রোপচার করিয়ে নিজের অ্যাপেনডিক্স কেটে ফেলে দিতে বাধ্য হয়েছেন। নতুন করে কেউ ওই গ্রামে বাস করতে চাইলেও, তাকে নিজের অ্যাপেনডিক্স কেটে ফেলে দিতে হবে।

দক্ষিণ মেরুর বরফের রাজ্যে অনেকগুলো ছোট্ট ছোট্ট শহরের মাঝে একটি শহর হলো এই ভিলা লে এস্ট্রেলা। প্রচণ্ড ঠাণ্ডা অন্যান্য শহরগুলোর মতোই এখানেও হাতে গোনা কয়েকটি বাড়ি, একটা পোস্ট অফিস আর একটা স্কুল আছে। কিন্তু অন্যান্য শহরের সাথে এর রয়েছে একটি পার্থক্য। এস্ট্রেলা শহরে বাস করার জন্য পরিবারের সবাইকেই অ্যাপেনডিক্স অপারেশন করে আসতে হয় অন্য কোনো শহর থেকে। এমনকি শিশুদের জন্যেও এই নিয়ম প্রযোজ্য।

এই শহরে কেন এমন অদ্ভুত নিয়ম প্রচলিত? কারণ এই শহরে খুবই কম পরিমাণে ডাক্তার থাকেন, তাদের কেউই অস্ত্রোপচার বিশেষজ্ঞ নন। এছাড়া সবচেয়ে কাছের হাসপাতালটি হলো ৬২৫ মাইল দূরে। হুট করে কারও অ্যাপেনডিক্স অপারেশন দরকার হলে হাসপাতালে নিতে নিতে তিনি মারাও যেতে পারেন। এ কারণে আগেই অপারেশন করে রাখতে হয়।

ভিলা লে এস্ট্রেলার শ’খানেক বাসিন্দার মাঝে বেশিরভাগই হলেন চিলির বিমান বাহিনী বা নৌবাহিনীর সদস্য অথবা বিজ্ঞানী। তবে অনেকের সাথে তাদের পরিবারের মানুষও আসেন এই শহরে বাস করতে। এ কারণেই সেখানে রয়েছে পোস্ট অফিস, ছোট একটা স্কুল, একটি ব্যাংক এবং অন্যান্য নাগরিক সুবিধা।

সূত্র: বিবিসি
এমজে



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি