ঢাকা, শুক্রবার   ০৩ জুলাই ২০২০, || আষাঢ় ১৯ ১৪২৭

Ekushey Television Ltd.

যে গ্রামের সবাই দৃষ্টিহীন!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:১৮ ১৯ সেপ্টেম্বর ২০১৯

অনেক অদ্ভুত গ্রামের নাম ও কাহিনি তো শুনেছেন। কিন্তু জানেন কি, এ বিশ্বেরই এক প্রান্তে এমন একটি গ্রাম আছে, যেখানে সব মানুষ দৃষ্টিহীন! গ্রামটির নাম টিলটেপেক। মেক্সিকোর ঘন অরণ্যের মধ্যে ছোট্ট একটি গ্রাম। সেখানে থাকে জাপোটেক জাতির প্রায় তিন শ মানুষ। শুনতে অবাক লাগলেও এটাই সত্যি যে, গ্রামটির প্রতিটি মানুষ যেমন দৃষ্টিহীন, তেমনি দৃষ্টিহীন গ্রামের পোষ্য প্রাণীরাও!

এ গ্রামেই আছে লাবজুয়েলা নামের একটি গাছ। এটাকে অভিশপ্ত মনে করে গ্রামবাসী। তাদের বিশ্বাস, তাদের দৃষ্টিশক্তি কেড়ে নেয় ওই লাবজুয়েলা গাছই। এমনও দাবি করা হয়, এ গ্রামে যেসব বাচ্চা জন্মায়, শুরুতে আর পাঁচটা নবজাতকের মতোই সুস্থ-সবল হয়। কিন্তু এক সপ্তাহ যেতে না যেতেই দৃষ্টিশক্তি হারিয়ে ফেলে তারা।

কেন ওই গ্রামের মানুষ দৃষ্টিশক্তি হারিয়ে ফেলছে, একপর্যায়ে তা নিয়ে স্থানীয় প্রশাসন ও বিজ্ঞানীরা তদন্ত শুরু করেন। লাবজুয়েলা গাছের যে গল্প গ্রামজুড়ে ছড়িয়ে আছে তা নিয়েও তদন্ত করেন তারা। কিন্তু দেখা যায়, ওই গাছের সঙ্গে এদের দৃষ্টিহীনতার কোনও সম্পর্কই নেই!

বিজ্ঞানীরা অনুসন্ধান চালিয়ে জানতে পারেন, এই ঘন অরণ্যে আছে ‘ব্ল্যাক ফ্লাই’ নামে এক প্রকার বিষাক্ত মাছি। যা টিলটেপেক গ্রামেও প্রচুর সংখ্যায় দেখা যায়। এ বিষাক্ত মাছির কামড়ে জীবাণু সারা শরীরে ছড়িয়ে পড়ে। যে কারণেই শিশু থেকে বুড়ো, এমনকি পশুও ধীরে ধীরে দৃষ্টিশক্তি হারিয়ে ফেলে। 

মেক্সিকো সরকার যখন এ গ্রাম সম্পর্কে জানতে পারে, তখন বাসিন্দাদের অন্য স্থানে সরিয়ে নেওয়ার চেষ্টা করে। কিন্তু সেই প্রচেষ্টা ব্যর্থ হয়। সূত্র: আনন্দবাজার।

এনএস/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি