ঢাকা, বুধবার   ০৫ আগস্ট ২০২০, || শ্রাবণ ২১ ১৪২৭

Ekushey Television Ltd.

যে মাস্ক এসএমএস পাঠাবে অনুবাদও করবে!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৪৮ ৭ জুলাই ২০২০

মহামারি করোনাভাইরাসের এই সময়ে মাস্ক অতিপ্রয়োজনীয় একটি অবলম্বন। ভাইরাসের কবল থেকে বাঁচতে মাস্কের কোন বিকল্প এখন পর্যন্ত আসেনি। এই কার্যকরী বস্তুটি এবার শুধু সুরক্ষাই দিবে না অনুবাদও করবে। এর পাশাপাশি এসএমএসও পাঠাবে! যা বিশ্বে এই প্রথম ঘটতে যাচ্ছে।

জানা যায়, জাপানি স্টার্টআপ প্রতিষ্ঠান ডোনাট রোবোটিকস বিস্ময়কর ধরনের এক স্মার্ট মাস্ক নিয়ে এসেছে।

করোনা সংক্রমণের ঝুঁকি এড়াতে মাস্ক ব্যবহারের কোনো বিকল্প নেই বলছে ডাব্লিউএইচও। তাই মাস্ক নিয়ে বিশ্বে চলছে নানামুখী গবেষণা। চলছে নতুন নতুন ডিজাইন আর কার্যকর মাস্ক তৈরির কাজও। সেই কাজে জাপানও পিছিয়ে নেই।

যদিও টেকনোলজির দিক থেকে জাপান অনেক এগিয়ে। তাই তাদের জন্য নতুন প্রযুক্তি ব্যবহারের বিষয়টি কোনও ব্যাপারই নয়। জাপানের একটি নতুন প্রযুক্তি প্রতিষ্ঠান ইন্টারনেটযুক্ত স্মার্ট মাস্ক তৈরি করেছে।

এই স্মার্ট মাস্ক ক্ষুদ্র বার্তা পাঠানোর পাশাপাশি জাপানি ভাষার যে কোনও বক্তব্য এবং অন্য আটটি ভাষায় অনুবাদ করে দিতে সক্ষম।

যদিও প্লাস্টিকের তৈরি সাদা এই ‘সি মাস্ক’ পরতে হবে অন্য কোনও মানসম্মত মাস্কের ওপর। ব্লু-টুথের মাধ্যমে তা যুক্ত থাকবে স্মার্টফোন কিংবা ট্যাবের সাথে। আর একটি অ্যাপ ওই মাস্ক ব্যবহারকারীর কথাকে ক্ষুদ্র বার্তায় পরিণত করবে, ফোন কল করবে কিংবা তার কথার স্বর উঁচু করে দেবে।

স্মার্ট মাস্ক প্রস্তুতকারী প্রতিষ্ঠান ডোনাট রোবোটিকসের প্রধান কার্যনির্বাহী তাইসুকে অন জানান, “আমরা বেশ কয়েক বছর ধরে একটি রোবট তৈরির জন্য কঠোর পরিশ্রম করে এসেছি। করোনাভাইরাস পরিস্থিতিতে সেই প্রযুক্তিকে এখন পরিবর্তিত সমাজের উপযুক্ত একটি পণ্যে ব্যবহার করেছি।”

আগামী সেপ্টেম্বর নাগাদ জাপানের বাজারে প্রথম পাঁচ হাজার সি-মাস্ক ছাড়বে ডোনাট রোবোটিকস প্রতিষ্ঠানটি। এর দাম পড়বে ৪০ মার্কিন ডলার।

এএইচ/এমবি


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি