ঢাকা, রবিবার   ১৭ জানুয়ারি ২০২১, || মাঘ ৪ ১৪২৭

রক্তের যে গ্রুপের মানুষ কম আক্রান্ত হন করোনায়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৪০, ১০ জুন ২০২০

করোনাভাইরাসের গুরুত্বপূর্ণ তথ্য মাঝে মধ্যেই প্রকাশ্যে আসে। সেই রকম একটি তথ্য হলো, রক্তের গ্রুপভেদে সংক্রমণের হার কম-বেশি হওয়ার প্রমাণ পাওয়ার দাবি করেছেন বিজ্ঞানীরা। তাদের মতে, যেসব মানুষের রক্তের গ্রুপ ‘ও’ তারা সবচেয়ে কম সংক্রমিত হয়েছেন করোনায়।

জেনেটিং টেস্টিং কোম্পানি ২৩অ্যান্ডমি’র গবেষকেরা ৭ লাখ ৫০ হাজার মানুষকে নিয়ে গবেষণা করে জানিয়েছেন, ‘ও’ গ্রুপ রক্তের মানুষেরা অন্যদের তুলনায় ১৮ শতাংশ কম হারে করোনায় শনাক্ত হচ্ছেন। পাশাপাশি এই গ্রুপের যেসব মানুষ করোনা রোগীর সংস্পর্শে এসেছেন, তারা অন্য গ্রুপের থেকে ২৬ শতাংশ কম হারে পজিটিভ হয়েছেন।

গবেষক দলটি বলছে, যে জিন নতুন ভাইরাসটি এবং রক্তের গ্রুপের প্রকার নির্ধারণে ভূমিকা রাখে তার সঙ্গে কোনও যোগসূত্র থাকতে পারে। ও গ্রুপের রক্তধারী যেসব চিকিৎসকেরা করোনা রোগীর সেবা করেছেন, তারা অন্য গ্রুপের ডাক্তারদের তুলনায় ১৩ থেকে ২৬ শতাংশ কম হারে আক্রান্ত হয়েছেন।

গবেষকেরা জানিয়েছেন, রক্তের গ্রুপ ভিন্ন হওয়ার জন্য যে ‘এ বি ও’ জিন আলাদা আলাদা ভূমিকা রাখে তার একটি ভ্যারিয়ান্ট শনাক্ত করা হয়েছে। ২৩অ্যান্ডমি বিবৃতিতে বলেছে, ‘গবেষণা এখনো চলছে। আশা করছি আমাদের গবেষণার মাধ্যমে সংক্রমণের পার্থক্য আরও ভালোভাবে বুঝতে পারব।’

এর আগে চীনের বিজ্ঞানীরা বলেছেন, যেসব মানুষ কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত হয়েছেন তাদের মধ্যে ২৫ শতাংশ  ‘ও’ গ্রুপের। সেখানে ‘এ’ গ্রুপের ৪১ শতাংশ।

এএইচ/


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি