ঢাকা, শুক্রবার   ০৩ ডিসেম্বর ২০২১, || অগ্রাহায়ণ ১৯ ১৪২৮

রাউটারের গতি কম? জেনে নিন সমাধান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৫৩, ২৪ নভেম্বর ২০২১

বর্তমান সময়ে WiFi রাউটার অতি গুরুত্বপূর্ণ ডিভাইস। যেহেতু বাসায় বসেই অনেকে অফিস করছেন, তাই এখন প্রায় সকলের বাড়িতেই রয়েছে রাউটার। ফোন, একাধিক ল্যাপটপ, একাধিক ডেস্কটপ, স্মার্ট টিভি সহ একাধিক ডিভাইস চালানো সম্ভব মাত্র একটি Wifi রাউটারের মাধ্যমে। কিন্তু এর কয়েকটি সমস্যাও রয়েছে। তা হল সঠিক জায়গায় যদি Wifi রাউটার না বসানো থাকে তাহলে সে ক্ষেত্রে সিগন্যাল পেতে সমস্যা হয়। যার ফলে নেট স্পিড কম হয়।

খুব সহজে এর থেকে মুক্তি পাওয়া সম্ভব। কয়েকটি সাধারণ নিয়ম মেনে চললেই Wifi রাউটারের ক্ষমতা বাড়ানো সম্ভব। 

অনেকের কাছে একটি বিষয় হয়তো অজানা যে, Wifi রাউটার কোনও একটি নির্দিষ্ট দিকে সিগন্যাল দেয় না। রাউটারটি যে কোনে থাকে তার চারিদিকে সম দূরত্বে সিগন্যাল দিতে থাকে। যদি কোনও রাউটারকে বাড়ির কোনও একটি কোনে রাখা হয় তাহলে বাড়ির ঠিক বিপরীত কোনে সিগন্যাল পেতে সমস্যা হতে পারে। তাই সবসময় বাড়ির ঠিক মাঝ অংশে Wifi রাউটার রাখা প্রয়োজনে। কারণ এতে নেটের স্পিড বাড়ির যে কোনও অংশ থেকে সমান পাওয়া সম্ভব।

কোনও দেওয়াল বা কোনও ধাতব পদার্থ থাকলে Wifi রাউটার সঠিকভাবে সিগন্যাল ছড়াতে পারে না। তাই এমন জায়গায় Wifi রাউটার রাখা উচিত যেখানে কোনও দেওয়াল বা ধাতব জাতীয় কিছু থাকবে না। 

টেলিভিশন, রেফ্রিজারেটর বা ব্লুটুথ যা সবসময় অন থাকে এই জাতীয় কোনও ডিভাইস থেকে রাউটারকে দূরে সরিয়ে রাখতে হবে। কারণ এই ডিভাইসগুলির কাছে রাউটার থাকলে তাতে রাউটারের পার্ফমেন্সের উপর প্রভাব ফেলতে পারে । কমে যেতে পারে ইন্টারনেট স্পিড ।

অধিকাংশ রাউটারের ক্ষেত্রে 2.4Ghz ওয়ারলেস ব্যান্ড ব্যবহৃত হয়। সে ক্ষেত্রে রাউটারের কাছাকাছি যদি কোনও ব্লুটুথ বা অন্য কোনও ওয়ারলেস ডিভাইস থাকে, তবে তার ফলে Wifi এর পার্ফমেন্সের উপর প্রভাব পড়ার আশংকা থাকে।

যে কোনও Wifi রাউটারের ভালো পার্ফমেন্সের জন্য আয়না থেকে দূরে রাখতে হবে ডিভাইসটি। কারণ, আয়নার মাধ্যমে Wifi সিগন্যাল রিফ্লেক্ট হয়ে যায়। 

Wifi সবসময় উপর থেকে নীচের দিকে সিগন্যল দিতে থাকে। তাই যত উঁচু জায়গায় Wifi রাউটার রাখা যাবে তত ভালো স্পিড পাওয়ার সম্ভাবনা রয়েছে। এবং নীচের দিকে রাউটার রাখলে স্পিড কমতে থাকে।

সূ্ত্র: এই সময়
এমএম/


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি