ঢাকা, শনিবার   ২৮ মে ২০২২, || জ্যৈষ্ঠ ১৪ ১৪২৯

রাতে শোয়ার আগে এই খাবারগুলো একেবারে নয়!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:১৩, ১০ মে ২০২২

আমাদের মধ্যে বেশিরভাগ মানুষেরই অনেক বদভ্যাস রয়েছে। এই বদভ্যাসের পিছনে রয়েছে আমাদের জ্ঞানহীনতা। তাই প্রতিটি মানুষকে অবশ্যই এই বিষয়গুলো নিয়ে হতে হবে সতর্ক। কারণ আপনি যদি নিজের স্বাস্থ্য ঠিক রাখতে না পারেন, তাহলে প্রতিপদে দেখা দিতে পারে সমস্যা। বিশেষজ্ঞদের মতে, রাতে শোয়ার আগে খাবার খাওয়ার সময় মানুষকে অত্যন্ত সতর্ক থাকতে হবে। তবেই সমস্যা থেকে দূরে থাকা যাবে।

আসুন জেনে নেওয়া যাক রাতের বেলায় ঠিক কোন খাবার খাওয়া যাবে না।

> কফির মধ্যে রয়েছে অনেক পরিমাণে ক্যাফেইন। এই ক্যাফিন শরীরে তৈরি করে অনেক সমস্যা। কারণ ক্যাফেইন শরীরকে উত্তেজিত করে তুলতে পারে, ফলে ঘুম আসতে চায় না। দীর্ঘদিন কফি খাওয়ার রেওয়াজ থাকলেও রাতের ঘুম আসে না। এই সমস্যার নাম হল ইনসোমনিয়া। তাই প্রতিটি মানুষকে অবশ্যই এই পানীয় নিয়ে হতে হবে সতর্কভাবে। তবেই ভালো থাকতে পারবেন।

> রাতেরবেলা ফাস্ট ফুড খেলে শরীরে অনেক পরিমাণ ক্যালোরি ঢোকে। অতিরিক্ত ক্যালোরি নিয়মিত খাওয়ার ফলে তা শরীরে জমে, তখন ওজন বাড়ে। এমনকী হতে পারে ওবেসিটি। তাই রাতের বেলা পিৎজা, বার্গার বা বিরিয়ানি খাওয়া একেবারে চলবে না। তবেই ভালো থাকতে পারবেন।

> ভিটামিন সি আমাদের প্রতিটি মানুষের শরীরেই খুবই প্রয়োজন। তবে এই খাবার বেশি পরিমাণে খেলেও দেখা দিতে পারে অনেক সমস্যা। তাই রাতের বেলায় ভিটামিন সি জ্যুস খেলে সমস্যা তৈরি হতে পারে। এজন্য সতর্ক হওয়া ছাড়া কোনও গতি নেই। রাতের বেলা এই ভিটামিন সি যুক্ত জ্যুস খেলে অ্যাসিডের পরিমাণও বেড়ে গিয়ে সমস্যা তৈরি হতে পারে। তাই সতর্ক থাকুন।

সূত্র: এই সময়
এমএম/


Ekushey Television Ltd.

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি