ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

চীনে শিশুর শরীরে বার্ড ফ্লু শনাক্ত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:০৫, ২৭ এপ্রিল ২০২২ | আপডেট: ১৪:০৭, ২৭ এপ্রিল ২০২২

পশু-পাখির বার্ড ফ্লু রোগ আমাদের কাছে নতুন নয়। তবে এবারে এক শিশুর শরীরে পাওয়া গেল এই রোগের উপস্থিতি।  প্রথম করোনাভাইরাস শনাক্ত হওয়া চীনেরই চার বছরের এক শিশুর শরীরে পাওয়া গেছে ভাইরাসটি।

চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন (এনএইচসি) মঙ্গলবার জানিয়েছে, মধ্যাঞ্চলের হেনান প্রদেশে চার বছর বয়সী এক ছেলের শরীরে ফ্লুর এইচ৩এন৮ ধরনটি শনাক্ত হয়। জ্বর ও অন্যান্য উপসর্গ নিয়ে চলতি মাসের শুরুতে তাকে হাসপাতালে ভর্তি করা হয়।

তবে এটি ছড়ানোর আশঙ্কা নেই বলেও জানানো হয়েছে। 

উত্তর আমেরিকায় এক ধরনের হাঁসে প্রথম শনাক্ত হওয়ার পর ২০০২ সাল থেকে এভিয়ান ফ্লুর এইচ৩এন৮ ধরনটি ছড়াতে থাকে। এটি ঘোড়া, কুকুর ও সিলকে সংক্রমিত করার জন্য পরিচিত হলেও অতীতে মানবশরীরে শনাক্ত হয়নি।

বিবৃতিতে এনএইচসি জানিয়েছে, শিশুটি পরিবার বাড়িতে মুরগি পালন করে। প্রচুর বুনো হাঁস আছে, এমন এলাকায় তারা বসবাস করে। কমিশন বলছে, পাখি থেকে সরাসরি ওই শিশু আক্রান্ত হয়েছে। মানুষকে কার্যকরভাবে সংক্রমিত করার সক্ষমতা ধরনটির মধ্যে পাওয়া যায়নি।

এনএইচসি আরও জানায়, ওই শিশুর সংস্পর্শে আসা লোকজনের মধ্যে কোনো ধরনের ‘অস্বাভাবিকতা দেখা যায়নি’। তারা বলছে, শিশুটির আক্রান্ত হওয়ার ঘটনা এক প্রজাতি থেকে অন্য প্রজাতির সংক্রমণ। ব্যাপক আকারে সংক্রমণ ছড়িয়ে পড়ার তেমন ঝুঁকি নেই।

এসবি/ 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি