ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

একটি ভালো কাজের বিনিময়ে এক বেলা খাবার (ভিডিও)

শিউলি শবনম

প্রকাশিত : ১৪:১০, ২ মে ২০২২

দিনে একটি ভালো কাজ করলেই মিলবে একবেলা খাবার। মানুষকে ভালো কাজের উৎসাহ দিতে ৩ বছর ধরে এমন অভিনব হোটেল খুলে বসেছে একদল তরুণ। ঢাকা ও চট্টগ্রামের ৫টি পয়েন্টে অন্তত ৭০০ মানুষ প্রতিদিন ফুটপাতে বসে খাচ্ছেন এই খাবার। 

জুতা কারখানার শ্রমিক ঝর্ণা বেগম। স্বেচ্ছাসেবককে জানান এই দিনে তার করা ভালো কাজের কথা। বলেন, একজন বৃদ্ধাকে নিজের একটা পুরোনো কাপড় দিয়েছেন পরতে। আর এই কাজের বিনিময়ে তিনি পেয়েছেন রাতের খাবার।

বিনামূল্যে এই খাবার খেতে বিকেল হতেই ঝর্ণার মতো ছুটে আসে আরো শত শত পথশিশু, ভাসমান ক্ষুধার্ত মানুষ। শর্ত কেবল একটাই, দিনে অন্তত একটি ভালো কাজ করতে হবে। 

একজন জানান, ওরা কষ্ট করে যে আমাকে খাওয়াচ্ছে, তাই আমি তাদের অনেক ধন্যবাদ জানাই। 

আরেকজন বলেন, সকালে রাস্তায় এক অন্ধ রাস্তা পার হতে পারছিলেন না তাই তিনি রাস্তা পার  করিয়ে দিয়েছেন। আর এই কাজের বিনিময়ে তিনি এক বেলা খাবার পেয়েছেন। 

খাবার নিতে আসে শিশুরাও। এক শিশু জানায়, রাস্তায় এক পথচারী মগবাজার মসজিদ টা কোনদিকে তা জিজ্ঞেস করেছিলেন, সেটিই সে দেখিয়ে দিয়েছে। তাই খাবার পেয়েছে সে। 

ক্ষুধামুক্ত বাংলাদেশ গড়তে 'ইয়ুথ ফর বাংলাদেশ' নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠনের উদ্যোগে পরিচালিত হয় এই 'ভালো কাজের হোটেল'। কেউ যদি শর্ত অনুযায়ী একটি ভালো কাজ নাও করেন, তবে পরেরদিন দুটি ভালো কাজের শর্তে তার হাতে তুলে দেয়া হয় খাবার। 

ভালো কাজের হোটেলের উদ্যোক্তা সিহানুর রহমান আসিফ বলেন, "আমাদের প্রধান উদ্দেশ্য ছিল ক্ষুধা এবং অপরাধমুক্ত সমাজ গড়া। সমাজ থেকে ক্ষুধার কষ্ট কমিয়ে আসলে অপরাধও কমে যাবে।"

হোটেলের কার্যক্রম চালাতে প্রতিদিন ১০ টাকা করে ১৫ শ’ সদস্য মাসে জমা দেন সাড়ে ৪ লাখ টাকা। এর বাইরে শুভাকাঙ্খীরা কারো মৃত্যুবার্ষিকী, জন্মদিন বা নানা উপলক্ষে সদস্যদের দেয়া অর্থ থেকেই চলে শত শত দরিদ্র মানুষের মুখে খাবার তুলে দেয়ার কাজ।

এই উদ্যোগের সিনিয়র স্বেচ্ছাসেবক মনিরুজ্জামান বলেন, "কেউ ক্যাশ দিয়ে যায়, কেউ মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে পাঠায়।"

২০১৯ সালে একদল তরুণ ঢাকায় উন্মুক্ত ফুটপাতে গড়ে তোলে মানবিক এই হোটেল। বর্তমানে হাতিরঝিল,  কমলাপুর, বনানী, কারওয়ান বাজার পয়েন্টে চলছে এর কার্যক্রম।

সম্প্রতি চট্টগ্রামের পুরাতন রেলস্টেশনে চালু হয়েছে আরেকটি শাখা। আড়াই হাজার স্বেচ্ছাসেবক যুক্ত আছে হোটেলটির সাথে।
 

এসবি/ 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি