ঢাকা, মঙ্গলবার   ২৮ জানুয়ারি ২০২০, || মাঘ ১৫ ১৪২৬

Ekushey Television Ltd.

রাশিয়া বিশ্বকাপ: ৫ কারণে বিশ্বকাপ জিতবে ইংল্যান্ড

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৪৩ ৯ জুলাই ২০১৮

মাত্র একটি শিরোপা জয়ী ইংল্যান্ড আটাশ বছর পর সেমি ফাইনালে উঠলো। ১৯৬৬ সালের বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়েছিলো আধুনিক ফুটবলের উদ্ভাবক দেশ ইংল্যান্ড। এবারের আগে শেষবার ফিফা বিশ্বকাপের সেমি ফাইনালে খেলেছে ১৯৯০ ইতালি বিশ্বকাপে। সেবার চতুর্থ হয়েছিল ইংলিশরা। যাইহোক, এবার সোনালী ট্রফিটা ছুঁয়ে দেখার দ্বারপ্রান্তে সাবেক চ্যাম্পিয়নরা। এবার তা আলোর মুখ দেখবে বলে বিশ্বাস ফুটবলবোদ্ধাদের। এর নেপথ্যে ৫টি কারণ দাঁড় করিয়েছেন তারা।

ইংল্যান্ডের আছে এক হ্যারি কেন

এবারের বিশ্বকাপে দুর্দান্ত ফর্মে আছেন হ্যারি কেন। তার কাধেঁ চড়ে দীর্ঘ ২৮ বছর পর সেমিতে উঠেছে ইংলিশরা। ৪ ম্যাচে ৬ গোল করেছেন হ্যারি। প্রায় প্রতি ম্যাচেই গোল পাচ্ছেন তিনি। তাই আগামী কয়েকদিন তার এ ফর্ম অব্যাহত থাকলে দ্বিতীয়বারের মতো বিশ্ব শিরোপা ঘরে তুলবে থ্রি-লায়নসরা।

ইস্পাত কঠিন ডিফেন্স

গোলের কাজটি করে যাচ্ছেন হ্যারি কেন। আর দক্ষ হাতে রক্ষণ সামলে যাচ্ছেন স্টোনস ও মাগুইরে। তাদের যোগ্য সমর্থন দিচ্ছেন কাইল ওয়াকার। এ ত্রয়ীর মেলবন্ধন ছিন্ন করে গোল পাওয়া প্রতিপক্ষের জন্য বেশ কঠিনই বটে!

ক্ষুরধার ফুটবল মষ্কিস্কের কোচ গ্যারেথ সাউথগেট

রাশিয়ায় যেভাবে দলকে খেলাচ্ছেন তাতে ইতিমধ্যেই কিংবদন্তির তকমা পেয়ে গেছেন সাউথগেট। তার কৌশলের কাছে হার মানতে হতে পারে প্রতিপক্ষকে।

রাশিয়ায় খাটছে না ফেভারিট তত্ত্ব

রাশিয়া বিশ্বকাপ শুরুর আগে ফেভারিটের তালিকায় ছিল না ইংল্যান্ড। সেই তারাই চমক দেখিয়ে এখন শিরোপার দৌড়ে। আসলে রাশিয়াতে ফেভারিট তত্ত্ব খাটছে না। তথাকথিত ছোট দলগুলোর কাছে ধরাশায়ী হয়েছে বড় দলগুলো। তা আমলে নিলে শিরোপা ঘরে উঠতে পারে ইংল্যান্ডের ঘরে।

অর্ধশতকের শিরোপা ক্ষুধা

১৯৬৬ সালে শিরোপা ঘরে তুলেছে ইংল্যান্ড। এরপর প্রায় ৫০ বছর পেরিয়ে গেলেও তা ছুঁয়ে দেখতে পারেনি তারা। সেই ক্ষুধাই যেন দলের প্রতিটি খেলোয়াড়কে তাতিয়ে তুলেছে।

একে//

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি