ঢাকা, শনিবার, ২০ অক্টোবর, ২০১৮ ২:২৩:০৮

Ekushey Television Ltd.

লন্ডনে তারেকের সঙ্গে ফখরুলের যে কথা হলো

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৫৬ এএম, ১০ জুন ২০১৮ রবিবার | আপডেট: ১০:০৭ এএম, ১১ জুন ২০১৮ সোমবার

খালেদা জিয়ার কারাবরণ দীর্ঘায়িত হওয়া এবং দলের গুরুত্বপূর্ণ কিছু বিষয়ে জরুরি পরামর্শ দিতে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে লন্ডন ডেকে পাঠিয়েছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। যুক্তরাজ্যে অবস্থানরত বিএনপির দ্বিতীয় এ শীর্ষ নেতার সঙ্গে ফখরুলের অন্তত দুই দফা রুদ্ধদ্বার বৈঠক হয়েছে।

দলীয় সূত্রে জানা গেছে, দেশে ফোনালাপে আঁড়িপাতা ও সেসব আলাপচারিতা ফাঁস হয়ে যাওয়ায়, বিভিন্ন বিষয়ে কথা বলার জন্য মির্জা ফখরুলকে লন্ডনে জরুরি তলব করেছেন তারেক রহমান। অতিসম্প্রতি জাসাস সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মামুন আহমেদের সঙ্গে কোটা সংস্কার ইস্যুতে শিক্ষার্থীদের আন্দোলন নিয়ে তারেক রহমানের টেলি সংলাপ ফাঁস হয়ে যায়। এরপর নড়েচড়ে বসে বিএনপি। এরপর থেকে দলীয় যেকোনো জরুরি বিষয়ে আলাপচারিতার বিষয়ে সতর্ক হয় দলটি। এরই প্রেক্ষিতে মির্জা ফখরুলকে ডেকে পাঠিয়েছেন মির্জা ফখরুল।

দলীয় সূত্রে জানা গেছে, লন্ডনের কিংস্টন এলাকায় তারেক রহমানের নতুন ভাড়া বাড়িটিতে বৈঠক দুটি অনুষ্ঠিত হয়েছে। রুদ্ধদ্বার বৈঠকে সাংগঠনিক বিভিন্ন বিষয় এবং খালেদা জিয়ার মুক্তির বিষয়সহ আরও কিছু বিষয়ে আলোচনা করেন দুই নেতা। তারেক রহমান মির্জা ফখরুলের কাছে খালেদা জিয়ার জামিন দেরি হওয়া এবং এতদসংশ্লিষ্ট বিষয়ে দলীয় আইনজীবীদের ভূমিকা সম্পর্কে জানতে চেয়েছেন। দলীয় সিনিয়র আইনজীবীদের মধ্যে কোনো সমন্বয়হীনতা আছে কি-না তাও জানতে চেয়েছেন।

দলীয় আরেকটি সূত্র জানিয়েছে, খালেদা জিয়ার ‍মুক্তি না পেলে বিএনপি নির্বাচনে যাবে কি, যাবে না সে বিষয়েও সুস্পষ্ট নির্দেশনা দিয়েছেন তারেক রহমান। তবে এ বিষয়ে তৃণমূল ও কেন্দ্রীয় নেতাদের চাওয়া কি সেটি আগে জেনেছেন তারেক রহমান। নির্বাচন প্রশ্নে সরকারের পাতা ফাঁদে যাতে দলের কোনো স্তরের নেতা পা না দেন সেদিকে সতর্ক থাকার বিষয়ে ফখরুলকে নির্দেশনা দিয়েছেন তারেক রহমান।

বৈঠকে সবচেয়ে গুরুত্ব পেয়েছে আগামী দিনে বিএনপির রাজনৈতিক কৌশল কী হবে সেটি। বিএনপি কি রাজপথের আন্দোলনে যাবে? নাকি সরকারের সঙ্গে আলোচনায় গিয়ে নূনতম দাবি পূরণের ভিত্তিতে নির্বাচনে অংশ নেবে।

তারেক রহমানের সঙ্গে সম্পর্কিত বিএনপির একাধিক সূত্র জানায়, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির আইনগত প্রক্রিয়া, সাংগঠনিক বিভিন্ন বিষয় ও দেশের চলমান রাজনৈতিক পরিস্থিতিতে করণীয় বিষয়ে আলাপ করতে গত ২ জুন মির্জা ফখরুলকে ডেকে পাঠান তারেক রহমান।

যুক্তরাজ্য বিএনপির সভাপতি এম এ মালেক শনিবার রাতে গণমাধ্যকে বলেন, ৮ জুন রাতে মির্জা ফখরুলের সঙ্গে দেখা করেছি। তিনি একটি হোটেলে আছেন। রোববার যুক্তরাজ্য বিএনপি আয়োজিত ইফতার মাহফিলেও যোগ দেবেন মির্জা ফখরুল। ওই ইফতার মাহফিলে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের প্রধান অতিথি হিসেবে যোগ দেওয়ার কথা রয়েছে।

বিএনপির একটি সূত্র জানিয়েছে, সাংগঠনিক দূর্বলতা কেন কেটে উঠছে না সে বিষয়ে তারেক রহমান কিছুটা ক্ষোভও প্রকাশ করেন দলীয় মহাসচিবের সঙ্গে বৈঠকে। সেই সঙ্গে যেসব অঙ্গ সংগঠন এবং জেলা, মহানগর ও উপজেলায় কমিটি আটকে আছে সেগুলো দ্রুত সম্পন্ন করার তাগিদ দিয়েছেন। ওই বৈঠকে খুলনা সিটি নির্বাচনের দলীয় প্রার্থীর পরাজয় এবং গাজীপুর সিটি নির্বাচন নিয়ে কথা হয়। সেই সঙ্গে রাজশাহী, বরিশাল ও খুলনায় দলীয় মেয়র প্রার্থী মনোনয়ন নিয়েও কথা বলেন দুই নেতা।  

যুক্তরাজ্য বিএনপির সাধারণ সম্পাদক কায়সার এম আহমদ জানান, মির্জা ফখরুল শিগগিরই দেশে ফিরছেন। তবে কবে ফিরছেন দিনক্ষণ তার জানা নেই। এদিকে, দলের একটি অসমর্থিত সূত্র জানায়, রোববার লন্ডন সময় মধ্যরাতে বাংলাদেশের পথে রওয়ানা হবেন ফখরুল। যুক্তরাজ্য বিএনপির ইফতার মাহফিলে অংশ নেওয়া শেষে সেখান থেকেই হিথ্রো বিমানবন্দরের উদ্দেশে রওনা হবেন তিনি।

/ এআর /



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি