ঢাকা, সোমবার   ২১ সেপ্টেম্বর ২০২০, || আশ্বিন ৬ ১৪২৭

Ekushey Television Ltd.

লাইক দেখানো বন্ধ করল ফেসবুক 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৫৮ ২৭ সেপ্টেম্বর ২০১৯ | আপডেট: ১৪:৫৯ ২৭ সেপ্টেম্বর ২০১৯

ইন্সটাগ্রামের পর অস্ট্রেলিয়া অঞ্চলে পরীক্ষামূলকভাবে লাইক দেখানো বন্ধ রেখেছে ফেসবুক। আজ শুক্রবার (২৭ সেপ্টেম্বর) থেকে অস্ট্রেলিয়ার ফেসবুক ব্যবহারকারীরা নিজের পোস্ট ব্যতীত অন্য কারো ফেসবুক পোস্টের লাইক বা রিঅ্যাকশনের সংখ্যা দেখতে পারবেন না। 

ফেসবুক ব্যবহারকারীদের উদ্দেশ্যে বার্তা দিয়েছে, সামাজিক চাপ কমাতেই, লাইক না দেখানোর মতো একটি পরীক্ষামূলক উদ্যোগ নিতে হয়েছে। এর ফলে যে কোনো ব্যবহারকারী কেবল নিজের পোস্টের লাইক বা রিঅ্যাকশনের সংখ্যা দেখতে পারবেন।

ফেসবুকের মুখপাত্র মিয়া গারলিক অস্ট্রেলিয়ার অ্যাসোসিয়েটেড প্রেসকে জানিয়েছেন, লাইকের সংখ্যা যেন কোন নির্ধারক না হয় বরং নির্ধারক যেন হয়ে ওঠে কন্টেন্টের মান এবং যোগাযোগের প্রকৃতি, তারা সে লক্ষ্যেই কাজ করছেন।

ফেসবুক মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞ এবং নীপিড়ন বিরোধীদের সাথে কথা বলেই এই সিদ্ধান্ত নিয়েছে বলে ঐ মুখপাত্র জানিয়েছে। তবে, এই মাসেই হংকংয়ের একজন প্রকৌশলী জানিয়েছিলেন তিনি ফেসবুকের এন্ড্রোয়েড অ্যাপ্লিকেসনের প্রোটোটাইপ বের করে ফেলেছেন। তা ঠেকাতেই এই পরীক্ষা চালানো হচ্ছে কি না, এরকম প্রশ্নের কোনো উত্তর পাওয়া যায় নি ফেসবুকের পক্ষ থেকে।

প্রসঙ্গত, ইন্সটাগ্রাম পরীক্ষামূলকভাবে সাতটি দেশে তাদের কোন ডাটা উন্মুক্ত রাখেনি। দেশগুলো যথাক্রমে, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ব্রাজিল, কানাডা, জাপান, ইতালি ও আয়ারল্যান্ড। লাইক প্রদর্শন না করায় সামাজিক যোগাযোগ মাধ্যমের প্রভাবকদের তোপের মুখে পড়েছে প্রতিষ্ঠানগুলো। তারা দাবি করছে লাইক দেখার মাধ্যমে তারা তাদের ব্যবসায়ের ম্যাট্রিক্স ঠিক করতো।

লাইক প্রদর্শন না করার এই প্রক্রিয়া কতদিন স্থায়ী হবে সে ব্যাপারে ফেসবুকের পক্ষ থেকে কিছু জানানো হয় নি।


টিআর/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি