ঢাকা, শনিবার   ২১ সেপ্টেম্বর ২০১৯, || আশ্বিন ৬ ১৪২৬

Ekushey Television Ltd.

লাউয়াছড়ায় বিরল প্রজাতির সাপ ও বন্যপ্রাণী অবমুক্ত (ভিডিও)

প্রকাশিত : ১৩:১৭ ৬ জুলাই ২০১৯ | আপডেট: ১৩:২৭ ৬ জুলাই ২০১৯

মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলার লোকালয় থেকে উদ্ধার হওয়া বিভিন্ন প্রজাতির সরিসৃপ ও বন্যপ্রাণী লাউয়াছড়া জাতীয় উদ্যানে অবমুক্ত করা হয়েছে।

গতকাল শুক্রবার বিকেলে প্রাণীগুলো অবমুক্ত করেন বাংলাদেশ সুপ্রিম কোর্ট ও হাইকোর্ট বিভাগের বিচারপতি বুরহান উদ্দিন।

আবমুক্ত করা প্রানীগুলোর মধ্যে ছিল ২টি সবুজ বোড়াল, একটি সঙ্খনী ও একটি কাল নাগিনী সাপ এবং একটি লজ্জাবতী বানর। প্রাণীগুলো অবমুক্তকরণ শেষে বৃক্ষরোপন করেন বিচারপতি।

এসময় উপস্থিত ছিলেন- জেলার সহকারী বন সংরক্ষক আনিসুর রহমান, বাংলাদশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের চেয়ারম্যান সীতেশ রঞ্জন দেব, লাউয়াছড়া রেঞ্জ কর্মকর্তা মোনায়েম হোসেন প্রমুখ।

বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের চেয়ারম্যান সিতেশ রঞ্জন দেব বলেন, গ্রামের ঝোপঝাড় কেটে ফেলায় এবং বন জঙ্গলে পানি ও খাদ্যের অভাব দেখা দিলে বন্য প্রাণীরা প্রায়ই লোকালয়ে ছুটে আসে। তখন মানুষের আক্রমণে অনেক সময় তারা আহত ও নিহত হয়। তাই মানুষের হাতে প্রাণীগুলো ধরা পড়ার খবর পেলে তা উদ্ধারের পাশাপাশি প্রয়োজনীয় সেবা শেষে আবার অবমুক্ত করা হয়।

সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেব জানান, দুটি সবুজবোড়া সাপের একটি শহরের উদয়ন বালিকা উচ্চ বিদ্যালয় থেকে, অন্যটি কালাপুর থেকে উদ্ধার করা হয়।

অন্যদিকে মধুর বাসার সামনে থেকে কাল নাগিন সাপটি উদ্বার করেন শ্রীমঙ্গল পৌরসভার মেয়র মহসীন মিয়া। আর  লজ্জাবতি বানরটি উদ্ধার করা হয় শহরের মাষ্টার পাড়া এলাকা থেকে।

বিচারপতি বলেন, জীবজন্তুর সেবা করা একটি মহৎ কাজ। যে কাজটি করছেন সিতেশ রঞ্জন দেব। এমন উদ্যোগ সত্যিই প্রশংসার দাবি রাখে।

আই/

 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি