ঢাকা, শুক্রবার   ২৯ মে ২০২০, || জ্যৈষ্ঠ ১৬ ১৪২৭

Ekushey Television Ltd.

লাল আলু মেদ কমাতে দারুণ কার্যকর!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:০৩ ২১ সেপ্টেম্বর ২০১৯

সবাই জানেন আলু ওজন বাড়ায় এবং ডায়াবেটিসে সমস্যা করে। তাই আলু এড়িয়ে যান অনেকেই। তবে পুষ্টিবিদদের মতে, আলু বাদ দিলেও লাল আলুকে অবহেলা করাটা একেবারেই বুদ্ধিমত্তার পরিচয় হবে না।

আমেরিকান ওবেসিটি অ্যাসোসিয়েশনের মতে, লাল আলুর গ্লাইসেমিক ইনডেক্স (জিআই) এতটাই কম যে এর থেকে তৈরি হওয়া গ্লুকোজ দ্রুত রক্তে মিশে যেতে পারে। এ ছাড়াও লাল আলুর বেশ কিছু গুণের কথাও জানিয়েছে তারা। পুষ্টিবিদরাও তাদের সঙ্গে একমত। 

তারা বলেন, আলুও যে খুব ক্ষতিকারক তা কিন্তু নয়, বরং ঠিক উপায়ে রান্না করলে অর্থাৎ রান্নার সময় আলু সেদ্ধ হওয়ার পর পানিটা ফেলে দিলে সেই আলুতে খুব একটা ক্ষতি হয় না। তবুও বেশি মাত্রায় ডায়াবেটিক ও ওবেসিটির রোগীদের আলু খেতে বারণ করা হয় এতে জিআই বেশি থাকার কারণে।

এই সবজি থেকে তৈরি গ্লুকোজ সহজেই রক্তে মেশে না। কিন্তু লাল আলুর বৈশিষ্ট্য এই আলুর একেবারে বিপরীত। তাই খাবার মেন্যুতে লাল আলু না থাকাটা একেবারেই ঠিক সিদ্ধান্ত নয়। বরং এটা সুস্থভাবে ওজন কমাতে সাহায্য করে।

কী কী কারণে খাবার মেন্যুতে লাল আলু রাখতেই হবে তার বেশ কিছু কারণও দেখিয়েছে আমেরিকান ওবেসিটি অ্যাসোসিয়েশন। লাল আলুতে  ভিটামিন এ, প্রয়োজনীয় খনিজ ও ফাইটোনিউট্রিয়েন্টের মতো দরকারি উপাদান মজুত থাকে। আর যেসব গুণ রয়েছে লাল আলুর তার বিস্তারিত রইল-

ফাইবার : লাল আলুতে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে। যা পাকস্থলীতে জেল জাতীয় আঠালো পদার্থ তৈরি করে। এতে পেট ভরে তাড়াতাড়ি, আজেবাজে খাওয়ার প্রবণতা অনেকটাই কমে আসে। ফলে ওজন কমানোয় গুরুত্বপূর্ণ ভূমিকা পালনের সুযোগ পায়। লাল আলু মেটাবলিজম বাড়িয়ে তুলতে সক্ষম, আর সহজপাচ্য হওয়ায় হজমের সমস্যাতেও পড়তে হয় না।

উপকারী কার্বস : কার্বোহাইড্রেট মানেই যে তা অপকারী, তা কিন্তু নয়। বরং এনার্জি বাড়াতে এই সবজি কাজে আসে। শরীর গঠনের প্রয়োজনীয় কার্বোহাইড্রেটের অন্যতম উৎস এই লাল আলু। প্রতি ৩০০ গ্রাম লাল আলু সেদ্ধ থেকে ৫৮ গ্রামের মতো কার্বোহাইড্রেট পাওয়া যায়। নো-কার্বস ডায়েটে অভ্যস্তরাও একে সহজেই খাবার মেন্যু করে নিতে পারেন। কারণ এর কার্বোহাইড্রেট দ্রুত রক্তে মিশে শক্তি উৎপন্ন করতে পারে।

পানি শোষণকারী : মেটাবলিজম বাড়ানোর পাশাপাশি শরীরের পানিকে শোষণ করে নিতে এই সবজি দারুণ ওস্তাদ। পানির সঙ্গে শরীরের টক্সিনকে দূর করতেও বিশেষ কার্যকরী। তাই জমে থাকা পানির প্রভাবে শরীর ফুলে গেলে তার হাত থেকে অনেকটাই নিষ্কৃতি দেয় এই লাল আলু। শরীরের পিএইচ ফ্যাক্টরে ভারসাম্য রাখতেও সাহায্য করে এটি।

অ্যান্টিঅক্সিড্যান্ট : লাল আলুতে জিঙ্ক সুপারঅক্সাইড, স্পোরামিন, ক্যাটালেস ধরনের অ্যান্টিঅক্সাইডের পরিমাণ বেশি থাকে বলে এগুলো শরীরের প্রদাহ কমাতে সাহায্য করে।

এএইচ/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি