ঢাকা, মঙ্গলবার   ৩১ মার্চ ২০২০, || চৈত্র ১৮ ১৪২৬

Ekushey Television Ltd.

শরীরে অ্যালকোহল বানায় যে মাছ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:২৮ ১৪ আগস্ট ২০১৭ | আপডেট: ১৯:৪১ ১৬ আগস্ট ২০১৭

বরফে ঢাকা শীতল হ্রদের পানিতে নিজেদের বাঁচাতে গোল্ডফিশ শরীরের ল্যাকটিক অ্যাসিড অ্যালকোহলে রূপান্তরিত করে।

হ্রদের পানিতে কোনো কোনো গোল্ডফিশের শরীরে অ্যালকোহলের মাত্রা এতটাই বেশি থাকে যে, এই মাত্রার জন্য পুলিশ কোনো মানুষকে মদ খেয়ে গাড়ি চালানোর দায়ে আটক করতে পারে।

মানুষসহ অধিকাংশ প্রাণি যেখানে অক্সিজেন ছাড়া কয়েক মিনিটের মধ্যে মারা যায়, উত্তর ইউরোপের সেই বরফ ঢাকা জলাভূমিতে গোল্ডফিশ মাসের পর মাস বেঁচে থাকে।

বরফ ঢাকা পানিতে বেঁচে থাকা গোল্ডফিশের এই অসামান্য ব্যতিক্রমী ক্ষমতার কথা ৮০`র দশক থেকে বিজ্ঞানীরা জানলে এখন সেই রহস্যের উত্তর পেয়েছেন।

অক্সিজেনের অভাবে শরীরে ল্যাকটিক অ্যাসিড তৈরি হয়। সেটি শরীর থেকে কোনো প্রাণি বের না করতে পারলে কয়েক মিনিটের মধ্যে মারা যাবে। কিন্তু গোল্ডফিশ এবং একই জাতের দু-একটি মাছ এই ল্যাকটিক অ্যাসিড অ্যালকোহলে রূপান্তরিত করে তা বেঁচে থাকার শক্তি হিসেবে ব্যবহার করতে পারে। শুধু অক্সিজেনের অভাব হলেই তাদের শরীরে সেই ব্যতিক্রমী ক্ষমতা তৈরি হয়।

লিভারপুল বিশ্ববিদ্যালয়ের ড. মাইকেল বেরেনব্রিঙ্ক বলেন, বরফের আস্তরনে যখন পুকুরের পানির সাথে বাতাসের সংস্পর্শ বন্ধ হয়ে যায়, সেসময় গোল্ডফিশ পানির সমস্ত অক্সিজেন শুষে নেয় এবং তা দিয়ে অ্যালকোহল তৈরি করে। বরফ যত বেশি সময় থাকবে, গোল্ডফিশের শরীরে তত বেশি অ্যালকোহল তৈরি হবে। সেটি সেই প্রতিকুল পরিবেশে তার বেঁচে থাকার জ্বালানি হিসেবে কাজ করে। সূত্র: বিবিসি বাংলা।

আর/ডব্লিউএন

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি