ঢাকা, সোমবার   ১৩ জুলাই ২০২০, || আষাঢ় ২৯ ১৪২৭

Ekushey Television Ltd.

শেখ হাসিনাকে নিয়ে লেখা ‘পিস অ্যান্ড হারমোনি’র প্রকাশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৫২ ৫ মার্চ ২০১৮ | আপডেট: ১৫:৩২ ৫ মার্চ ২০১৮

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে দেশের খ্যাতিমান কবি সাহিত্যিকদের  লেখা নির্বাচিত একাত্তরটি  কবিতা সংবলিত  ইংরেজিতে অনুদিত বই ‘পিস অ্যান্ড হারমোনি’ প্রকাশিত হয়েছে।

এই গ্রন্থে কবিতাগুলো বাংলা ও ইংরেজিতে পাশাপাশি প্রকাশ করা হয়েছে। এর ফলে পাঠকরা দুই ভাষায় পড়তে পারবে। বাংলায় বইটির নামকরণ করা হয়েছে ‘শান্তি ও সহাবস্থান’।

বইটির কবিতাগুলো ইংরেজিতে অনুবাদ করেছেন লেখক আনিস মুহম্মদ এবং সম্পাদনা করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক আহমেদ রেজা।  ঢাকার বাংলা মটরের ‘গল্পকার প্রকাশনী ’ বইটি প্রকাশ করেছে। এবারের অমর একুশের বইমেলায় বইটি প্রকাশিত পায়। বইটি উৎসর্গ করা হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে লেখা কবিতার সংখ্যা অসংখ্য। গত আড়াই দশকে এদেশের কবিরা প্রচুর কবিতা লিখেছেন শেখ হাসিনাকে নিয়ে। সেই সব কবিতা থেকে বাছাই করে অনুবাদক ও সম্পাদক একাত্তরটি কবিতা নিয়ে এই বইটি প্রকাশ করেছেন।

কবিতাগুলোতে শেখ হাসিনার রাজনৈতিক কর্ম জীবন,আন্দোলন, সংগ্রাম, দেশ পরিচালনার চিত্র, বঙ্গবন্ধুসহ তার পরিবারের সদস্যদের বর্বরোচিত হত্যাকাণ্ড, পঁচাত্তরের ১৫ আগস্টে হত্যার প্রতিবাদ, যুদ্ধাপরাধীদের বিচার, গণতন্ত্র প্রতিষ্ঠা, মুক্তিযুদ্ধ ও জাতির পিতার স্বপ্ন বাস্তবায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কর্মযজ্ঞ, তার সংস্কৃতি চেতনা, অসাম্প্রদায়িক বাংলাদেশ প্রতিষ্ঠায় তার গৃহীত নীতি, আদর্শকে নিয়ে দেশ পরিচালনাসহ নানা বিষয় এসব কবিতায় স্থান পেয়েছে।

বইটিতে যে সব কবিদের কবিতা পত্রস্থ হয়েছে তারা হলেন, কবীর চৌধুরী, সৈয়দ শামসুল হক, বোরহান উদ্দিন খান জাহাঙ্গীর, তোফাজ্জল হোসেন, বেলাল চৌধুরী, আনোয়ারা সৈয়দ হক, কাজী আবু জাফর সিদ্দিকী, রফিক আজাদ, রবিউল হুসাইন, মহাদেব সাহা, হাবীবুল্লাহ সিরাজী, নির্মলেন্দু গুণ, অসীম সাহা, জাহিদুল হক, মুহম্মদ নূরুল হুদা,আখতার হুসেন, কাজী রোজী, শিহাব সরকার, হালিম আজাদ, নাসির আহমেদ, কামাল চৌধুরী, ইয়াফেস ওসমান, নূহ উল আলম লেনিন, আজিজুর রহমান আজিজ, দুলাল সরকার, মোহাম্মদ সাদিক, মুহম্মদ সামাদ, খালেদ বিন জয়েন উদ্দিন, বুলবুল মহলানবিশ, দিলারা হাফিজ, মিনার মনসুর, খালেদ হোসাইন, সালাউদ্দিন বাদল, শাহজাদী আঞ্জুমান আরা, শ্যামসুন্দর শিকদার, আমীরুল ইসলাম, তারিক সুজাত, আসলাম সানীসহ ৭১ জন বরেণ্য  কবির কবিতা এতে স্থান পায়। 

বইটির ‘ভূমিকা’য় সম্পাদক অধ্যাপক আহমেদ রেজা ও অনুবাদক আনিস মুহম্মদ যৌথভাবে লিখেছেন ‘এ দেশের বিশিষ্ট প্রায় সব কবি কবিতা লিখেছেন তাদের প্রিয় নেত্রী দেশরত্ন শেখ হাসিাকে নিয়ে। কবিদের ভাবনা, আকাংখা, স্মৃতি, স্বপ্ন, কল্পনা ও পরিকল্পনায় উঠে এসেছে তাদের প্রিয় নেত্রী শেখ হাসিনা প্রতি অপরিমেয় ভালোবাসা।

শেখ হাসিনার গুণাবলী, শোক ও দুঃখ, আনন্দ আর অভিযাত্রা মূর্ত হয়েছে এই কাব্যগ্রন্থে সংকলিত একাত্তরটি কবিতায়। দুটি বিষয়কে স্মরণে রেখে  কবিতাপ্রেমী এই মহান ব্যাক্তিকে নিয়ে লেখা একাত্তরটি অনুপম কবিতা একত্রে প্রকাশের উদ্যোগ নিয়েছি। পাশাপাশি সারাবিশ্বে শান্তিপূর্ণ সহাবস্থানের ধারনা প্রসারের যে অনন্য নজির তিনি স্থাপন করেছেন, সে বিবেচনা থেকে এই গ্রন্থের নাম ‘শান্তি ও সহাবস্থান’ দেওয়া হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুমোদন নিয়ে বইটি প্রকাশ করা হয়। বইয়ের ২০৭ পৃষ্ঠায় প্রধানমন্ত্রীর অফিস থেকে এ সম্পর্কিত দেওয়া অনুমোদনপত্রটি যুক্ত করা হয়েছে। প্রধানমন্ত্রীর অফিসের কর্মকর্তা ওয়াহিদা মুসাররত অনীতার (পরিচালক-৭) স্বাক্ষরিত অনুমোদন পত্রটি বইটির অনুবাদক ও সম্পাদককে অনুলিপি প্রদান করা হয়। বইটির প্রচ্ছদ এঁকেছেন শিল্পী মাসুক হেলাল।

কেআই/এসএইচ/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি